ক্যান্সার চিকিৎসায় দেশ বিদেশে প্রশংসিত হাইড ইনস্টিটিউট - আরশি কথা

আরশিকথা ঝলক

Home Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

মঙ্গলবার, ২৪ এপ্রিল, ২০১৮

ক্যান্সার চিকিৎসায় দেশ বিদেশে প্রশংসিত হাইড ইনস্টিটিউট


বিশেষ প্রতিনিধি, আগরতলাঃ  ক্যান্সার শব্দটার সঙ্গে সবসময়ই একটা আতংক জড়িয়ে রয়েছে । ক্যান্সার মানেই নিশ্চিত মৃত্যুর এক হাতছানি । প্রচলিত এই ধারণা বহু যুগ ধরে চলে আসছে । বর্তমানে ক্যান্সার নিয়ে গবেষণার শেষ নেই । চিকিৎসা বিজ্ঞানীরা তাদের নিরলস প্রচেষ্টার দ্বারা আজ এই মারণ রোগের কারণে মৃত্যুর হার অনেক কমিয়ে আনতে পেরেছে । বর্তমানে ক্যান্সারে আতংকিত হবার প্রয়োজন নেইসঠিক সময়ে চিকিৎসা শুরু হলে এই রোগ নিরাময় করা আজ অনেকটাই সম্ভব । চিকিৎসা পরিষেবার ক্ষেত্রে দেশের স্বনামধন্য সমাজসেবী প্রতিষ্ঠান “ ইনস্টিটিউট অফ হাইড রিসার্চ অ্যান্ড এডুকেশন “ এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে । এই প্রসঙ্গে সংস্থার সভাপতি , প্রখ্যাত হোমিওপ্যাথি চিকিৎসক ডাঃ অশোক কুমার প্রধান জানালেন “ অসুখ করলে মানুষ ঔষধ খাবে । এটাতো অত্যন্ত সাধারণ বিধি । তবে মানুষের অসুখকে অনেকটাই রুখে দেওয়া সম্ভব যদি তাকে সঠিকভাবে স্বাস্থ্য সচেতন করে তোলা যায় । বিভিন্ন রোগ সময়মত নির্ণয় করে সঠিক চিকিৎসা , ভিন্ন ভিন্ন ব্যক্তির পরিবেশগত অবস্থান , স্বাস্থ্য ও কাজের ভিত্তিতে সুষম আহার গ্রহণ , নিয়মিত কিছু ব্যায়াম করলে মানুষ অবশ্যই বেশী মাত্রায় কর্মক্ষম ও সুস্থ থাকবে ।
           

" হাইড ইনস্টিটিউট" বহুদিন ধরেই আগরতলা্র রাজধানী হোটেলে ক্যান্সার রোগ নিরাময় পদ্ধতি সংক্রান্ত  স্বাস্থ্য সচেতনতা মূলক নানা সেমিনারের উদ্যোগ নিয়ে থাকছে। গত সেমিনারেও ডঃ প্রধান ক্যান্সার রোগ নিয়ে নানা তথ্য তুলে ধরেন। এই আলোচনায় রাজ্যের বিশিষ্ট হোমিওপ্যাথি চিকিৎসকগণ সহ রাজ্যের বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন । সেমিনারে ক্যান্সার প্রসঙ্গে ডাঃ প্রধান জানান সচেতনতার অভাব ও ভ্রান্ত দৃষ্টিভঙ্গির কারণে এই রোগে আক্রান্তদের আমরা দূরে সরিয়ে রাখি । এটা কোনভাবেই কাম্য নয় । সমাজে সুস্থভাবে বেঁচে থাকার অধিকার সবার আছে । একটু সহমর্মিতা , স্নেহের পরশ বদলে দিতে পারে ক্যান্সার রোগীর জীবনশৈলী । বাড়িয়ে দিতে পারে মারণ রোগের সাথে যুদ্ধ করার শক্তি ও আয়ুষ্কাল । ক্যান্সার রোগে হোমিওপ্যাথি চিকিৎসার প্রসঙ্গে বলতে গিয়ে তিনি আরও জানান যে রোগ নির্মূল করা না গেলেও এই চিকিৎসায় ক্যান্সার রোগীর আয়ুষ্কাল অন্তত বাড়িয়ে দেওয়া যায় । এক্ষেত্রে হাইড ইনস্টিটিউট তার প্রতিদিনকার নিরলস প্রচেষ্টায় কম অর্থব্যয়ে বৃহৎ অংশের ক্যান্সার রোগীদের চিকিৎসা পরিষেবা দেওয়ার সামাজিক দায়বদ্ধতা নিয়ে কাজ করছে বহুদিন । বর্তমানে ক্যান্সার রোগীদের সাহায্যার্থে ডাঃ অশোক কুমার প্রধান “ ওয়ান ডলার , ওয়ান ডে ট্রিটমেন্ট ফর ওয়ান ক্যান্সার পেসেণ্ট “ চিকিৎসা পদ্ধতি চালু করায় দেশ বিদেশে এর সুফল পাওয়া যাচ্ছে । প্রসঙ্গত “ ইনস্টিটিউট অফ হাইড রিসার্চ অ্যান্ড এডুকেশন “ এর  উদ্যোগে দেশ বিদেশের নানা জায়গায় এই ধরনের স্বাস্থ্য সচেতনতা মূলক সেমিনার সংগঠিত হয় । এইসব সেমিনারে দেশ বিদেশের প্রখ্যাত হোমিও চিকিৎসকরা অংশগ্রহণ করে থাকেন।

         

অত্যন্ত সুনামের সাথে ত্রিপুরা রাজ্যেও প্রতি দুই মাস অন্তর অন্তর সংস্থার উদ্যোগে এই ধরণের সেমিনার অনুষ্ঠিত হয়। এছাড়া আগরতলার রামকৃষ্ণ মিশনে বিনামূল্যে স্বাস্থ্য শিবির সহ হাইডের বিশেষ চিকিৎসা পদ্ধতিও প্রদান করা হয় ।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

Responsive Ads Here