স্কুলগুলিতে কর্মসংস্কৃতি পরিদর্শন জারি রাখলেন শিক্ষামন্ত্রী রতনলাল নাথ - আরশি কথা

আরশিকথা ঝলক

Home Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

শুক্রবার, ৬ জুলাই, ২০১৮

স্কুলগুলিতে কর্মসংস্কৃতি পরিদর্শন জারি রাখলেন শিক্ষামন্ত্রী রতনলাল নাথ

তন্ময় বনিক,আগরতলাঃ
চতুর্থ দিনেও রাজধানীর স্কুলগুলিতে কর্মসংস্কৃতি পরিদর্শন জারি রাখলেন শিক্ষামন্ত্রী রতনলাল নাথ। এদিনও তিনি স্কুলগুলির কর্মসংস্কৃতি দেখে সন্তুষ্ট হতে পারেননি। শোকজের নির্দেশ দেন রাজন্য আমলের স্কুল উমাকান্ত একাডেমীর প্রাক্তন ও বর্তমান প্রধান শিক্ষককে।
শুক্রবার(৬জুলাই) শিক্ষামন্ত্রী উমাকান্ত একাডেমী এবং আচার্য প্রফুল্লচন্দ্র রায় স্কুলে যান। শিক্ষামন্ত্রী এদিন উমাকান্ত একাডেমীর কর্মসংস্কৃতি দেখে ভীষণভাবে ক্ষুব্ধ হন। তিনি নথিপত্র ঘেঁটে দেখতে পান বিগত চার বছর ধরে এই স্কুলের কিছু কিছু ক্লাশ হচ্ছেনা। কারণ জানতে চাইলে শিক্ষক শিক্ষিকারা বলেন উপযুক্ত সংখ্যক বেঞ্চ নেই। শিক্ষামন্ত্রী তখন জানতে চান বিদ্যালয় শিক্ষা দপ্তরকে তারা বিষয়টি জানিয়েছিলেন কিনা? এর কোন উত্তর দিতে পারেননি শিক্ষকরা। মন্ত্রী তখন জানতে চান, কেন তারা বিষয়টি বিদ্যালয় শিক্ষা দপ্তরের গোচরে নেননি? শিক্ষামন্ত্রীর সঙ্গেই ছিলেন দপ্তরের অধিকর্তা, যুগ্ম অধিকর্তা সহ অন্যান আধিকারিকরা। শিক্ষামন্ত্রী দাঁড়িয়ে থেকে নির্দেশ দেন প্রাক্তন প্রধান শিক্ষক প্রণয় দেববর্মা ও বর্তমান প্রধান শিক্ষক স্বপন সরকারকে কারণ দর্শানোর নোটিশ জারি করার। সেইসঙ্গে নির্দেশ দেন সোমবার(৯জুলাই) থেকে যেন নিয়মিত সব ক্লাশ হয়। বেঞ্চের ব্যবস্থা তিনি করবেন বলে আশ্বাস দেন। শিক্ষক শিক্ষিকাদের কর্তব্য সম্পর্কে সচেতন হওয়ার পরামর্শ দেন শিক্ষামন্ত্রী। স্কুলের পরিচালনাগত এই ত্রুটির জন্য তিনি বিগত দিনগুলি থেকে চলতে থাকা গোটা সিস্টেমটাকেই দায়ী করেন। শিক্ষামন্ত্রী এদিন আচার্য প্রফুল্লচন্দ্র রায় স্কুলের কর্মসংস্কৃতি দেখেও সন্তুষ্ট হতে পারেননি। ছাত্রছাত্রীদের ভালো মানুষ হিসেবে গড়ে তোলার দায়িত্ব নিতে বলেন শিক্ষক শিক্ষিকাদের। 
তাদের উদ্দেশ্যে বলেন, শিশুরা যখন হলিক্রসে যাচ্ছে তখন ভালো রেজাল্ট করছে। কিন্তু প্রফুল্লচন্দ্র রায় স্কুল থেকে কেন হচ্ছেনা? শিক্ষামন্ত্রী কথা বলেন স্কুলের ছাত্রছাত্রী ও অভিভাবকদের সঙ্গেও। তাদের কাছ থেকে পরিকাঠামোগত কিছু ত্রুটির কথা শোনেন। শিক্ষামন্ত্রী পরে সাংবাদিকদের বলেন, চারদিন ধরে তিনি শহরের স্কুলগুলিতে কর্মসংস্কৃতি পরিদর্শন করছেন। একমাত্র কামিনী কুমার স্কুল ছাড়া কোথাও কর্মসংস্কৃতি দেখে সন্তুষ্ট হতে পারেননি। গ্রামের স্কুলগুলিতেও পরিদর্শনে যাবেন বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী শ্রী নাথ। বিগত চারদিন ধরে শিক্ষামন্ত্রীর স্কুল পরিদর্শনের ঘটনায় একপ্রকার আতঙ্ক ছড়িয়েছে বিভিন্ন স্কুলের শিক্ষক শিক্ষিকাদের মধ্যে। শোনা যাচ্ছে গ্রামীণ এলাকায় কিছু কিছু স্কুলে তড়িঘড়ি যাবতীয় অনিয়ম ঢেকে ফেলার প্রচেষ্টা শুরু হয়েছে। কারণ মিড ডে মিল, শিক্ষকদের কর্তব্যে গাফিলতি সহ বিস্তর অভিযোগ রয়েছে বিভিন্ন স্কুলগুলিতে। ইতিমধ্যে শিক্ষামন্ত্রীকে নিয়ে কানাঘুষাও শুরু হয়েছে। একাংশের অভিমত, ছেলেধরা গুজব কাণ্ডে শিক্ষামন্ত্রীর বেফাঁস মন্তব্যের যে অভিযোগ উঠেছে সেদিক থেকে নজর অন্যদিকে ঘুরিয়ে দিতেই স্কুল পরিদর্শনে বের হচ্ছেন শিক্ষামন্ত্রী।

ছবিঃ সুমিত কুমার সিংহ
৬ই জুলাই ২০১৮ইং             

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

Responsive Ads Here