ভারতের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে এলেন , ইস্যু গুরুত্ব পাবে অনুপ্রবেশ ও কানেক্টিভিটি - আরশি কথা

আরশিকথা ঝলক

Home Top Ad

test banner

Post Top Ad

test banner

সোমবার, ১৯ আগস্ট, ২০১৯

ভারতের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে এলেন , ইস্যু গুরুত্ব পাবে অনুপ্রবেশ ও কানেক্টিভিটি

আবু আলী, ঢাকা ॥
তিনদিনের সফরে ১৯ আগস্ট বাংলাদেশে এলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস. জয়শঙ্কর। সোমবার রাত ৯টা ২০ মিনিটে জয়শঙ্কর ঢাকা হযরত শাহজালাল (রহ.) বিমানবন্দরে অবতরন করেন তিনি। পররাষ্ট্রমন্ত্রী ড. এ.কে আব্দুল মোমেন ভারতের পররাষ্ট্রমন্ত্রীকে স্বাগত জানাবেন। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর জয়শঙ্করের এটাই প্রথম বাংলাদেশ সফর। মঙ্গলবার সকাল ১১টায় রাষ্ট্রিয় অতিথি ভবন যমুনায় দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন। এরপর বিকেল পাঁচটায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্যে সাক্ষাতে মিলিত হবেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী। বুধবার সকাল সাড়ে দশটায় ভারতের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন জয়শঙ্কর। 
কাশ্মীরের স্বায়ত্ব শাসন বাতিলের পর দেশটির পররাষ্ট্রমন্ত্রীর এই সফরকে গুরুত্বের সাথেই দেখছেন বিশেষজ্ঞ মহল। তার সফরে দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্কের সকল বিষয় নিয়ে আলোচনা হবে। গুরুত্ব পাবে কানেক্টিভিটি ইস্যু। এছাড়া আগামী অক্টোবরের শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্ভাব্য নয়াদিল্লি সফর নিয়ে দুই পররাষ্ট্রমন্ত্রী আলোচনা করবেন বলে জানা গেছে। এছাড়া  সফরে ‘অবৈধ অভিবাসন ও অনুপ্রবেশ’ ইস্যুও সামনে পাবে। বিশেষ করে রোহিঙ্গা সংকট এবং দীর্ঘদিনের অমীমাংসিত তিস্তাসহ সকল অভিন্ন নদীর পানির বণ্টন নিয়ে আলোচনা হতে পারে। 
সূত্র জানায়, ভারতের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর জয়শঙ্করের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেনের প্রথম সাক্ষাৎ ও বৈঠক অনুষ্ঠিত হয় গত জুনে তাজিকিস্তানে। ওই বৈঠকে দ্বিপাক্ষিক বিভিন্ন ইস্যুতে আলোচনা হয়। পররাষ্ট্রমন্ত্রী মোমেন রোহিঙ্গা সংকট সমাধানে ভারতের সমর্থন ও সহযোগিতা কামনা করেন। ভারতের পররাষ্ট্রমন্ত্রী এ বিষয়ে প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস দেন। 

১৯শে আগস্ট ২০১৯

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

test banner