সরকারি বেসরকারি উদ্যোগে ইশ্বরচন্দ্র বিদ্যাসাগর এর জন্মজয়ন্তী পালিতঃ ত্রিপুরা - আরশি কথা

আরশিকথা ঝলক

Home Top Ad

test banner

Post Top Ad

test banner

শনিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২০

সরকারি বেসরকারি উদ্যোগে ইশ্বরচন্দ্র বিদ্যাসাগর এর জন্মজয়ন্তী পালিতঃ ত্রিপুরা

নিজস্ব প্রতিনিধি,আগরতলা,আরশিকথাঃ

সরকারি বেসরকারি উদ্যোগে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে পালন করা হলো ইশ্বরচন্দ্র বিদ্যাসাগর এর দ্বিশততম জন্মজয়ন্তী।বিদ্যালয় শিক্ষা দপ্তরের উদ্যোগে মূল অনুষ্ঠান হয় রাজধানীর বিজয় কুমার বালিকা বিদ্যালয়ে।এর উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী রতনলাল নাথ।তিনি বক্তব্য রাখতে গিয়ে বিদ্যাসাগরের কর্মজীবনের বিভিন্ন দিক তুলে ধরেন।শিক্ষামন্ত্রী বলেন,বিদ্যাসাগর চেয়েছিলেন নারীশিক্ষা।সমাজে নারীরা শিক্ষিত না হলে প্রজন্মের পর প্রজন্ম অশিক্ষিত থেকে যাবে।

তিনি বিধবা বিবাহ চালু করেছিলেন।বহু বিবাহ বন্ধ করেন।বিদ্যাসাগরই প্রথম বলেছিলেন,শুধু স্কুল করলেই হবে না। আদর্শ স্কুল গড়তে হবে।শিক্ষকদের দক্ষতা সম্পন্ন হতে হবে।মন্ত্রী শ্রী নাথ আরও বলেন,ইশ্বরচন্দ্র বিদ্যাসাগর আজকের দিনেও শিক্ষাক্ষেত্রে প্রাসঙ্গিক।তিনি শারীরিক শাস্তি দেওয়ার বিরুদ্ধে ছিলেন।তাঁর মতে ছাত্র-শিক্ষক এর সম্পর্ক হতে হবে পারস্পরিক দায়বদ্ধতার।
শিক্ষামন্ত্রী এদিন আবারো মনে করিয়ে দেন ৫ অক্টোবর থেকে স্কুল খোলা হচ্ছে।৫০ শতাংশ শিক্ষক শিক্ষিকা অলটারনেটিভ ভাবে উপস্থিত থাকবেন।আর শিক্ষার্থীরা কিছু বোঝার জন্য স্কুলে যেতে হলে অভিভাবকের অনুমোদনপত্র নিয়ে যেতে হবে।এদিকে বিদ্যাসাগর দ্বিশতবর্ষ উদযাপন কমিটির উদ্যোগে উজ্জ্বয়ন্ত প্রাসাদের সামনে এক সংক্ষিপ্ত অনুষ্ঠান হয়।এছাড়া স্টেট কালচারেল কমিটির উদ্যোগেও ড্রপ গেইট এলাকায় বিদ্যাসাগরের জন্মজয়ন্তী পালন করা হয়। অন্যদিকে অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের উদ্যোগেও বিদ্যাসাগরের ২০১ তম জন্মদিন পালন করা হয়েছে। প্রসঙ্গত,১৮২০ সালের ২৬ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেছিলেন ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর।প্রয়াত হন ১৮৯১ সালের ২৯ জুলাই।

ছবিঃ সুমিত কুমার সিংহ

আরশিকথা

২৬শে সেপ্টেম্বর ২০২০ 

 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

test banner