সফলতার নিদর্শনে সম্পন্ন হলো অষ্টম উত্তর পূর্বাঞ্চলীয় লিটলম্যাগ সম্মেলনঃ নন্দিতা দত্ত, আগরতলা - আরশি কথা

আরশিকথা ঝলক

Home Top Ad

test banner

Post Top Ad

test banner

শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২১

সফলতার নিদর্শনে সম্পন্ন হলো অষ্টম উত্তর পূর্বাঞ্চলীয় লিটলম্যাগ সম্মেলনঃ নন্দিতা দত্ত, আগরতলা

অষ্টম উত্তর পূর্বাঞ্চলীয় লিটলম্যাগ সম্মেলনকে ঘিরে আগরতলায় বেশ উন্মাদনা ছড়িয়ে পড়েছিল। লিটলম্যাগ সম্পাদক লেখক পাঠকেরা মিলনমেলায় বসন্তের উষ্ণতা ছড়িয়ে ম্যাগাজিনের মলাট উন্মোচন,কবিতা পাঠ,আলোচনা আড্ডায় অংশ গ্রহণ করেন। ১৯ ফেব্রুয়ারি রবীন্দ্রভবনে আনুষ্ঠানিক উদ্বোধন হয়।  

আটটি প্রদীপ প্রজ্জ্বলন এবং পদ্মমৌলিশ্বর আদিত্যের কণ্ঠে রাগ কৌশিক ধ্বণিতে -আয়োরি বসন্ত,নবল রঙ্গ লায়ো......বসন্ত এসেছে বলে আনন্দ সহকারে তাকে আলিঙ্গন , এবং ঐতিহ্য বাহী হজাগিরি নৃত্য উদ্বোধন পর্বের অনিন্দ্য সুন্দর আয়োজন।

কবি কল্যানব্রত চক্রবর্তী,অধ্যাপক কবি মিহির দেব, কবি শঙ্খপল্লব আদিত্য, গল্পকার মানস দেববর্মণ এবং অধ্যাপক ঊষা রঞ্জন ভট্টাচার্য, গল্পকার নরেশ চন্দ্র দেববর্মা, উচ্চ আদালতের বিচারপতি শুভাশিস তলাপাত্র  সহ অনেকেই মঞ্চে উপস্থিত ছিলেন। এছাড়া প্রেক্ষাগৃহে উত্তর-পূর্বাঞ্চলের শতাধিক লিটল ম্যাগাজিনের সম্পাদক সহযোদ্ধারা ছাড়াও অনেকে উদ্বোধনী পর্বে উপস্থিত ছিলেন।

বিশিষ্ট চিত্রশিল্পী প্রশান্ত সেনগুপ্ত কে সম্বর্ধনা জ্ঞাপন এই পর্বের এক উজ্জ্বল দিক।

দ্বিতীয় দিনের অনুষ্ঠান শুরু হয় স্টুডেন্ট হেলথ হোমে তনুময় বিশ্বাসের রবীন্দ্র সংগীতের মধ্য দিয়ে।এই পর্বে আলোচনার বিষয়বস্তু ছিল লিটল ম্যাগাজিনের মৌলিক চরিত্রের রূপান্তর ও উত্তরণ। এছাড়া পরবর্তী পর্বগুলোতে যে বিষয়ে আলোচনা হয়েছে উত্তর-পূর্বাঞ্চলের গল্প, উত্তর পূর্বাঞ্চলের কবিতা। বিশিষ্টজনদের আলোচনায় ছিল সম্মেলনের একটি বিশেষ দিক।রাকেশ দেববর্মণ এর শচীন কর্তার গান,বাচ্চু পালের বাউল গান এ সম্মেলনে অন্যমাত্রা যোগ করেছে।

এছাড়া এদিন মঞ্চে অনেক লিটিল ম্যাগাজিন এর আনুষ্ঠানিক উদ্বোধন উদ্বোধন হয় । সন্ধ্যায় তরুণ কবিরা তাদের লেখা পাঠ করেন। তৃতীয় দিন অর্থাৎ মাতৃভাষা দিবসে মৌরিতা রায়ের রবীন্দ্রসঙ্গীতের মধ্য দিয়ে সেদিনের সূচনা হয়। উত্তর-পূর্বাঞ্চল: ভাষা সংস্কৃতি ও সখ্যের সন্ধ্যান, লিটল ম্যাগাজিনের চেনা অচেনা সুখ-দুঃখ, ভাষা দিবসের গুরুত্ব ও বিপন্ন মাতৃভাষা শীর্ষক আলোচনায় মুখর হয়ে ওঠে এ সম্মেলন।

বিশিষ্ট আলোচকদের মধ্যে ছিলেন ঊষা রঞ্জন ভট্টাচার্য্য, কল্যাণব্রত চক্রবর্তী, গৌতম ভট্টাচার্য্য, প্রসূন বর্মন, মানস পাল, অমিতাভ দেব চৌধুরী, নন্দকুমার দেববর্মা, কিশোররঞ্জন দে, মেঘমালা দে মহান্তো,সঞ্জয় চক্রবর্তী,চন্দ্রকান্ত মুড়াসিং, শ্যামানন্দ ভট্টাচার্য্য , চন্দ্রিমা দত্ত বাসব রায় বীর মঙ্গল সিংহ, বিকাশ রায় দেববর্মা,আকবর আহমেদ, শুভাশিস তলাপাত্র, সিতাংশু রঞ্জন দে, মিহির দেব, শঙ্খ পল্লব আদিত্য, রামেশ্বর ভট্টাচার্য, দেবানন্দ দাম, শুভব্রত দেব।

সন্ধ্যায় উত্তর-পূর্বাঞ্চলের বিভিন্ন ভাষার কবিতার বাংলা অনুবাদ নিয়ে আবৃত্তির আয়োজন। 

সম্মেলনেরশুরুতে স্বাগত ভাষণ রাখেন গল্পকার দেবব্রত দেব(অনুষ্ঠানে র অন্যতম যুগ্ম সম্পাদক)।

ধন্যবাদ জানান দিলীপ দাস(অনুষ্ঠানে র অন্যতম যুগ্ম সম্পাদক)।

সমাপ্তি সন্ধ্যায় ধন্যবাদ জ্ঞাপন করেন সম্মেলনের সভাপতি সমীরণ রায়। তিনদিন ব্যাপী সম্মেলনের সঞ্চালিকা ছিলেন কাকলি গাঙ্গুলী। 

নন্দিতা দত্ত, ত্রিপুরা

ছবিঃ সংগৃহীত

২৫শে ফেব্রুয়ারি ২০২১

 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

test banner