Type Here to Get Search Results !

বাংলাদেশে অপারেশনে আলাদা হলো মেরুদণ্ড জোড়া লাগা শিশু!

প্রভাষ চৌধুরী, ঢাকা ব্যুরো এডিটর, আরশিকথাঃ চিকিৎসাবিজ্ঞানে আরও এক ধাপ এগোল বাংলাদেশ। দেশের ইতিহাসে এই প্রথম মেরুদণ্ড জোড়া লাগা জমজ শিশুকে আলাদা করলেন চিকিৎসকরা। আর এই বিশেষজ্ঞ তালিকাভুক্ত ৩৯ চিকিৎসকের দলে ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নিউরোসার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. মো. রকিবুল ইসলাম রকিব।
মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) ফেসবুক স্ট্যাটাসে নতুন এ অভিজ্ঞতার কথা লিখেছেন ডা. রকিবুল ইসলাম। তার স্ট্যাটাসটি পাঠকদের জন্য তুলে ধরা হলো: তিনি লিখেছেন, ‘দীর্ঘ ১৫ ঘণ্টা সফল অপারেশনের মাধ্যমে আলাদা হলো মেরুদণ্ড জোড়া লাগা জমজ দুই শিশু (Conjoint Twin) নুহা ও নাবা(আলহামদুলিল্লাহ)। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নিউরোসার্জারি বিভাগের অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন স্যারের নেতৃত্বে ৩৯ জন বিশেষজ্ঞ চিকিৎসকের ৮টি টিম অংশগ্রহণ করেন এ অপারেশনে। একজন বিশেষজ্ঞ নিউরোসার্জন হিসেবে এ অপারেশনে সরাসরি অংশগ্রহণ করতে পেরে নিজেকে গর্বিত ও ধন্য মনে করছি।’ তিনি আরও লিখেছেন, ‘নুহা-নাবা নামে এই শিশু দুটির চিকিৎসার খরচ ও সকল দায়িত্ব মাননীয় প্রধানমন্ত্রী নিয়েছিলেন। মাননীয় প্রধানমন্ত্রীর সরাসরি নির্দেশনায় এবং মাননীয় উপাচার্য অধ্যাপক শারফুদ্দিন আহমেদ স্যারের তত্ত্বাবধায়নে গতকাল (১৯ ফেব্রুয়ারি) সকাল ৯টায় অপারেশন শুরু হয়ে রাত ১১.৩০মিনিটে সফলভাবে শেষ হয়। অপারেশনের পর বাচ্চাদুটি স্বাভাবিক আছে। আগে তিন ধাপে ছোট কিছু অপারেশন করা হলেও গতকাল ছিল মেরুদণ্ড জোড়ালাগা শিশুর প্রধান পৃথকীকরণ অপারেশন। যা ছিল অত্যন্ত জটিল ও স্পর্শকাতর।

যেসব বিভাগ এ অপারেশনে অংশগ্রহণ করেছে। তা হলো: নিউরোসার্জারি, প্লাস্টিক সার্জারি, শিশু সার্জারি, ভাসকুলার সার্জারি, ইউরোলজি, এনেসথেসিওলজি, ট্রান্সফিউশন মেডিসিন ও রেডিওলজি টিম। জটিল ও স্পর্শকাতর এ অপারেশনে অংশ নেয়া বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নিউরোসার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. মো. রকিবুল ইসলাম রকিব বলেন, ‘চিকিৎসাবিজ্ঞানে বাংলাদেশের ইতিহাসে প্রথম এ ধরনের সফল অপারেশনে অংশ নিতে পেরে আমি গর্বিত। মেরুদণ্ড জোড়া লাগা দুটি শিশুকে আলাদা করতে ৩৯ বিশেষজ্ঞ চিকিৎসকের তালিকা করা হয়। এ তালিকায় আমাকে রাখায় সত্যি আমি ধন্য। টানা ১৫ ঘণ্টার এ অপারেশনের পর শিশু দুটির বাবা-মায়ের মুখে হাসি দেখে প্রাণটা জুড়িয়ে গেছে।’ উল্লেখ, কুড়িগ্রাম জেলার কাঁঠালবাড়ীর পরিবহন শ্রমিক আলমগীর রানা ও তার স্ত্রী নাসরিনের গর্ভে মেরুদণ্ডে জোড়া লাগানো মেয়ে নুহা ও নাভা ২০২২ সালের ২১ মার্চ জন্ম নেয়। জন্মের অল্প কয়েক দিন পর এপ্রিল মাসে বিএসএমএমইউর সার্জারি অনুষদের ডিন ও নিউরো স্পাইন সার্জন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেনের অধীনে নুহা ও নাভাকে ভর্তি করা হয়।


আরশিকথা বাংলাদেশ সংবাদ

২২ শে ফেব্রুয়ারি ২০২৪
 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.