শহীদ সেনা জওয়ানের নামে পার্কের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী - আরশি কথা

আরশিকথা ঝলক

Home Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

মঙ্গলবার, ৫ জুন, ২০১৮

শহীদ সেনা জওয়ানের নামে পার্কের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী

তন্ময় বনিক,আগরতলাঃ
১৯৭১ সালের ৩ ডিসেম্বর ভারত পাকিস্তানের যুদ্ধে শহীদ হয়েছিলেন ভারতীয় সেনা জওয়ান এলবার্ট এক্কা। বুক চিতিয়ে লড়াই করেছিলেন পাক হানাদার বাহিনীর সঙ্গে। রক্ষা করেছিলেন আগরতলাকে। মঙ্গলবার(৫জুন) তারই নামাঙ্কিত পার্কের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব। 
আগরতলার লিচুবাগানে মুখ্যমন্ত্রীর হাত ধরে আনুষ্ঠানিকভাবে এলবার্ট এক্কা পার্কের উদ্বোধন হয়। 
অনুষ্ঠানে ছিলেন মুখ্যমন্ত্রী ছাড়াও বরজলা কেন্দ্রের বিধায়ক ডঃ দিলীপ দাস, বামুটিয়া কেন্দ্রের বিধায়ক কৃষ্ণধন দাস, আগরতলা পুর নিগমের মেয়র ড. প্রফুল্লজিৎ  সিনহা সহ অন্যান্যরা। 
মুখ্যমন্ত্রী তার বক্তব্যে বলেন,ভারত এমনই এক দেশ যেখানে গাছের পূজা হয়। এটা এদেশের ঐতিহ্য।এলবার্ট এক্কার অবদান নিয়েও কথা বলেন তিনি। তাছাড়া মুখ্যমন্ত্রীর বক্তব্যে কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকারের প্রশংসাও উঠে আসে। ত্রিপুরা সহ উত্তর পূর্বাঞ্চলের উন্নয়নে বিশেষ নজর রয়েছে কেন্দ্রের। একথা বলে মুখ্যমন্ত্রী জানান হাইওয়ে, রেল পরিসেবা, বিমান ও তথ্য প্রযুক্তির উন্নয়নের উপর বিশেষ গুরুত্ব দিয়েছে মোদি সরকার। 
১.৯৯ একর জমিতে গড়ে উঠেছে এই পার্কটি। বনদপ্তরের উদ্যোগে এটি গড়ে তোলা হয়। মনোরম এই পার্কটি থেকে বনদপ্তরের রেভিনিউ বাড়বে বলে মনে করা হচ্ছে। আগরতলায় পার্কের নাম এলবার্ট এক্কা। কে তিনি? স্বাভাবিক ভাবেই এই প্রশ্ন উঠে কৌতূহলী মানুষের মধ্যে। ১৯৪২ সালের ২৭ ডিসেম্বর রাঁচিতে এক দরিদ্র পরিবারে জন্মগ্রহণ করেছিলেন তিনি। যোগ দেন ভারতীয় সেনাবাহিনীতে। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে সহযোগিতার হাত বাড়িয়ে দেয় ভারত। তৎকালীন সময়ে পশ্চিম পাকিস্তানের বিরুদ্ধে লড়াইয়ে আগরতলায় ভারতীয় সেনাবাহিনীকে নেতৃত্ব দিয়েছিলেন এলবার্ট এক্কা। ঐ যুদ্ধেই শহীদ হন তিনি। তাই এই বীর সেনা জওয়ানকে শ্রদ্ধা জানাতেই তাঁর নামে পার্ক গড়া হয়। 
এদিনের উদ্বোধনী অনুষ্ঠানে রাজনৈতিক ভেদাভেদ ভুলে বিজেপি ও সিপিএম নেতৃত্বদের উপস্থিত থাকতে দেখা যায়। তাদের মধ্যে ছিলেন আগরতলা পুর নিগমের মেয়র পারিষদ ফুলন ভট্টাচার্য, বিশ্বনাথ সাহা, বিজেপি'র যুবমোর্চার রাজ্য সভাপতি টিঙ্কু রায় সহ অন্যান্যরা।

ছবিঃ সুমিত কুমার সিংহ
৫ই জুন ২০১৮ইং               

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

Responsive Ads Here