ড. শ্যামাপ্রসাদ মুখার্জি'র আত্মবলিদান দিবস পালন করলো বিজেপি - আরশি কথা

আরশিকথা ঝলক

Home Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

শনিবার, ২৩ জুন, ২০১৮

ড. শ্যামাপ্রসাদ মুখার্জি'র আত্মবলিদান দিবস পালন করলো বিজেপি

তন্ময় বনিক,আগরতলাঃ
ভারত কেশরী ড. শ্যামাপ্রসাদ মুখার্জিকে স্মরণ করলো বিজেপি। মাত্র ৫১ বছর বয়েসে ১৯৫৩ সালের ২৩ জুন আত্মবলিদান করেছিলেন তিনি। তারপর থেকে তাঁরই প্রতিষ্ঠিত দল ভারতীয় জনসংঘ পরবর্তী সময় ভারতীয় জনতা পার্টি এই দিনটিকেড. শ্যামাপ্রসাদ মুখার্জি'র আত্মবলিদান দিবস হিসেবে পালন করছে। শনিবার(২৩জুন) সারা দেশের সঙ্গে রাজ্যেও বিজেপি'র পক্ষ থেকে ড. শ্যামাপ্রসাদ মুখার্জি'র আত্মবলিদান দিবস পালন করা হয়। প্রদেশ বিজেপি'র কার্যালয়ে হয় মূল অনুষ্ঠান। উপস্থিত ছিলেন দলের রাজ্য সভাপতি তথা মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব, প্রভারী সুনীল দেওধর, বিধায়ক অরুণ চন্দ্র ভৌমিক শিক্ষাবিদ ড. অরুণোদয় সাহা, অরুণ কান্তি ভৌমিক সহ রাজ্যস্তরের অন্যান্য নেতৃত্বরা। 
অনুষ্ঠানে উপস্থিত সবাই শ্যামাপ্রসাদ মুখার্জি'র প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করে শ্রদ্ধা জানান। মুখ্যমন্ত্রী বলেন ভারতমাতাকে অখণ্ড রাখার জন্য আত্মবলিদান দিয়েছিলেন ভারত কেশরী ড. শ্যামাপ্রসাদ মুখার্জি। তার মধ্যে সর্বাঙ্গীণ গুণ ছিলো। যিনি সবচাইতে কম বয়েসে কোলকাতা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর হয়েছিলেন। মুখ্যমন্ত্রী এদিন সবাই মিলে নতুন ত্রিপুরা শক্তিশালী ত্রিপুরা গড়ার শপথ নেওয়ার আহবান জানান। একইভাবে কাশ্মীরের প্রসঙ্গ তুলেশ্যামাপ্রসাদ মুখার্জিকে স্মরণ করেন দলের প্রভারী সুনীল দেওধর। ভারতের অবিচ্ছেদ্য অংশ কাশ্মীরকে ধরে রাখতে শ্যামাপ্রসাদ মুখার্জি'র আত্মত্যাগের কথা তুলে ধরেন তিনি। রাজ্যে এদিন প্রতিটি বুথ স্তরে ভারত কেশরীর আত্মবলিদান দিবস পালন করেছে বিজেপি। প্রসঙ্গত, ১৯০১ সালের ৬ জুলাই কোলকাতায় এক উচ্চ সামাজিক মর্যাদাসম্পন্ন ব্রাহ্মণ পরিবারে জন্মগ্রহণ করেছিলেন শ্যামাপ্রসাদ মুখার্জি'। 
বাবা ছিলেন বাংলার বাঘ স্যার আশুতোষ মুখার্জি। মা যোগমায়া দেবী। ১৯২১ সালে প্রেসিডেন্সি কলেজ থেকে ইংরেজিতে প্রথম স্থান অর্জন করেন। স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের পর ১৯২৪ সালে বি.এল পরীক্ষায় বিশ্ববিদ্যালয়ে সর্বোচ্চ স্থান লাভ করেন। জম্মুকাশ্মীরে ৩৭০ ধারা নিয়ে জওহরলাল নেহেরুর সঙ্গে মতবিরোধ দেখা দিলে তিনি কেন্দ্রীয় মন্ত্রীসভা থেকে পদত্যাগ করেন। কাশ্মীরে জেলবন্দী অবস্থায় রহস্যজনক ভাবে মৃত্যু হয় শ্যামাপ্রসাদ মুখার্জি'র। তিনি ছিলেন পণ্ডিত, জাতীয়তাবাদী নেতা, আইনজীবী, সাংবাদিক, হিন্দু মহাসভার সভাপতি। বর্তমান কেন্দ্রীয় সরকার ক্ষমতায় আসার পর ড. শ্যামাপ্রসাদ মুখার্জি'র জীবনবৃত্তান্ত  সর্বসাধারণে তুলে ধরতে প্রচেষ্টা চালাচ্ছে।

ছবিঃ সুমিত কুমার সিংহ
২৩শে জুন ২০১৮ইং        

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

Responsive Ads Here