বুদবুদ উপাখ্যান...... - আরশি কথা

আরশিকথা ঝলক

Home Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

মঙ্গলবার, ১৪ মে, ২০১৯

বুদবুদ উপাখ্যান......

কিশোর বয়েসে একটা সরু নল দিয়ে বুদবুদ তৈরী করে তার পেছনে ছোটার কিছু অদ্ভুত মজা ছিল । আজ জীবন খেলায় বড় হয়ে গেলেও নেশাটা মাঝে মধ্যেই চাড়া দিয়ে ওঠে । একসময় ছোট ছোট ছেলেমেয়েদেরকে এক ভালো লাগায় অনেক কিনে দিয়েছি । আর অবাক হয়ে ওদের বুদবুদের পেছনে ছোটাটাও উপভোগ করেছি । আসলে আজ নানা উন্নতি প্রকল্পে অবাক হওয়াটা কোথায় যেন হারিয়ে ফেলেছি । হয়তো অত্যধিক প্রাপ্তিযোগে অবাক নির্বাক হয়ে হতবাক হয়ে গেছে । কিন্তু আজও অবাক হতে আর কাউকে অবাক দেখতে মন খুব চায় । কারণ এতে কিছুটা সময় নিজেকে একটু অবদমিত লাগে । দরকার । খুব দরকার ।

শুনেছি মহানায়ক উত্তমকুমার একটু অবসর পেলেই সমুদ্রের ধারে সময় কাটাতে ভালবাসতেন । কেউ একজন জিজ্ঞেস করায় বলেছিলেন যে " সমুদ্রের সামনে আসলে নিজেকে খুব ছোট দেখায় । তখন বহু অহংকারের আমিকে দেখতে খুব ভাল লাগে । এই লোভেই আসি " .... মনে রাখার মতো কথা ।

আবার বুদবুদে ফিরে আসি ... কিছুদিন আগে কলকাতার একটি জনবহুল পথের ধারে এক দোকানীকে দেখলাম একটি স্টিককে সাবান জলে চুবিয়ে বুদবুদ তৈরি করার খেলার সামগ্রী বিক্রি করতে। একটা বাচ্চাকেও দেখলাম কিছু বুদবুদের পেছনে ছুটতে । অনেকদিন পর আবার অবাক হলাম । চোখে অবিশ্বাসের পর্দা তবুও এক অজানা আকর্ষণে দেখতে লাগলাম কি করে বুদবুদগুলির কিছু মাটিতে পরে ফেটে গেল আর এক দুটো এদিক ওদিক আটকে গেল কিছু সময়ের জন্য । তখন পুরনো অবাক হওয়ার নেশাকে আবার অনুভব করলাম ।
বুদবুদ একটা প্রক্রিয়ায় অন্তিমতায় পৌঁছোয় । আগে অনেক দেখেছি আবার মন চাইলো দেখতে । নেশা বলে কথা । কজন বাঁচতে পেরেছে তার কবল থেকে । বিজ্ঞাপন যতই আশ্বাস দিক না কেন নেশা তার কবলে কাউকে ধরে রাখতে কম চেষ্টা করেনা । যাক সে কথা । 
কোথাও বসে থাকা বুদবুদের দিকে লালা ঝরা ইচ্ছায় তার পরিণতি দেখতে নেশাগ্রস্থ হয়ে পড়লাম । বুদবুদের শরীরে নিয়ম মাফিক একে একে বেনিয়াসহকলা'রা আসতে লাগলো অর্থাৎ অক্ষয় সেই সাত রঙ । তবে নেশার লক্ষ্য কিন্তু তা নয় । সব রঙ চলে গিয়ে যখন কালো রঙ আসে তখনি সে ফেটে যায়, ... অভিজ্ঞতা তাই বলে । আগে খুব আনন্দ হতো এই পরিণতি দেখে । এখন ভাবি এইভাবে যদি নানা রঙ পেরিয়ে কোনও কালো রঙ আমাদের প্রতিদিনকার দৃশ্যমান মনুষ্যত্বকে ঘিরে ধরে তখন কোথাও না আবার মানবতার ফানুস ফেটে যায় !!...... শুধু এই ভাবি। 
 ভয়টা অমূলক কিনা জানিনা । তবে অবাক হওয়ার পাশাপাশি এই ভয়টাও হয়তো কোথাও দরকার ...... ।।

এডিটর কলাম

ছবিঋণঃ ইন্টারনেট হইতে সংগৃহীত 

১৪ইমে ২০১৯ইং

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

Responsive Ads Here