Artwork in Suvarnabhumi Airport,Thailand inspired by Samudra Manthan" --ডঃ শুভ্র চক্রবর্তী, সাউথ কোরিয়া - আরশি কথা

আরশিকথা ঝলক

Home Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

বুধবার, ৩ জুলাই, ২০১৯

Artwork in Suvarnabhumi Airport,Thailand inspired by Samudra Manthan" --ডঃ শুভ্র চক্রবর্তী, সাউথ কোরিয়া

খ্রিস্টপূর্ব প্রথম সহস্রাব্দ থেকে দ্বিতীয় সহস্রাব্দের শুরুর দিকের সময়ে মহাসাগর মন্থন তথা সংস্কৃত শব্দ সমুদ্র মন্থন বিষয়টি ভাগবত পুরাণ, মহাভারত এবং বিষ্ণু পুরাণে উল্লেখ করা হয়েছে। এটি সমুদ্র থেকে অমৃত উৎপাদনের জন্য অনুশীলন করা হয়েছিলো। মন্দর পাহাড়টি মন্থন সঞ্চালনার জন্য এবং দড়ি হিসেবে রশ্মি এবং সর্পদেবতা বাসুকিকে ব্যবহার করা হয়।ভগবান বিষ্ণু তার পেছনে ডুবে যাওয়া পাহাড়ের সদৃশ সহায়কের ভুমিকায় কূর্মাবতার রূপ ধারণ করেন এবং মন্থন করার জন্য রস্প মৃত্তিকাতে দেবতাদের সর্পরাজা বাসুকির লেজ  এবং Demons ( Asuras)-দের মাথার ভাগ ধরতে উপদেশ দেন। উল্লেখ রয়েছে সমুদ্র মন্থনের ফলে প্রচুর মূল্যবান এবং কিছু অমূল্য জিনিষ সৃষ্টি হয়। প্রকৃতঅর্থে সমুদ্র মন্থন আমাদের জীবনের ইতিবাচক ও নেতিবাচক পর্যায়গুলির মধ্যে ভারসাম্য বজায় রাখতে শিক্ষা দেয়।
একজন ভারতীয় হিসেবে সকলের জন্য গর্বের বিষয় এই যে থাইল্যান্ড সরকার সমুদ্র মন্থনের মতো পুরাণ তত্ত্বটিকে স্বীকৃতি দিয়ে ২০০৬ সালে ব্যাংককের সুবর্ণভূমি বিমানবন্দরে সমুদ্র মন্থন সদৃশ একটি অসাধারণ আর্ট কালচার স্থাপন করেছে। গোটা বিশ্বের কাছে ভারতীয় পুরাণ তত্ত্বের এই আর্টওয়ার্কটি যেমন বিস্ময়কর তেমনি উচ্চ প্রশংসিত হয়েছে। 
(During the first millennium BCE to early second millennium CE, churning of ocean (Sanskrit: Samudra manthan), mentioned in Bhagavata Purana, Mahabharata and in Vishnu Purana. It was practiced to produce the nectar (Amrit) from the ocean. The Mandra mountain was used as churning rod and Vasuki (Serpent king) as churning rope to perform the manthan. Lord Vishnu have taken the Kurma Avatar to support the drowning mountain on his back and advised Gods (Devtas) to hold Vasukis’s tail and Demons (Asuras) to hold the head part in churning rope.  The churning of ocean has produced lots of valuable and some non-valuable things from ocean. In fact, Samudra mantha in practical aspects teaches us to make balance between positives and negatives phases in life. As an Indian it’s a matter of pride for all of us that government of Thailand had recognized it and made a beautiful artwork of Samudra manthan in the center of Suvarnabhumi airport, Bangkok, Thailand, in the year 2006.)


ডঃ শুভ্র চক্রবর্তী, রিসার্চ প্রোফেসর
 Inje University, Republic of Korea

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

Responsive Ads Here