খুশির সেরা বঙ্গ-সম্মেলন" --- আমেরিকা থেকে জবা চৌধুরীর কলাম - আরশি কথা

আরশিকথা ঝলক

Home Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

শনিবার, ১৩ জুলাই, ২০১৯

খুশির সেরা বঙ্গ-সম্মেলন" --- আমেরিকা থেকে জবা চৌধুরীর কলাম

আটলান্টা থেকেঃ
জীবনের নানা প্রয়োজনে আমরা বাংলা থেকে দূরে দেশান্তরে জীবন কাটাতে বাধ্য হলেও, আমাদের মনে জন্মভূমি বাংলার আসনের কোনো পরিবর্তন হয় না। বাংলা বেঁচে থাকে আমাদের মন জুড়ে। ঠিক এমনি একটি অনুভূতিকে সাথী করে মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার বাঙালিরা ১৯৮১ সালের জুলাই মাসের চার তারিখে আমেরিকার স্বাধীনতা দিবসের ছুটির উইকেন্ডে শুরু করেন  নর্থ আমেরিকান বেঙ্গলি কনফারেন্স বা NABC. শুরু হয় ভারত এবং বাংলাদেশের সমস্ত বাঙালিদের বাৎসরিক এক মিলনমেলা। 

প্রথম বছরের অনুষ্ঠান হয় নিউইয়র্কে 'Cultural Association of  Bengal' এর পরিচালনায়। বিভিন্ন ধরণের সাহিত্যের পাঠ, আলোচনা, পুরোনো বন্ধুদের reunion, নেটওয়ার্কিং এবং নানা ধরণের সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়েই শুরু হয়েছিল এই NABC .
সেই ১৯৮১ সাল থেকে প্রতি বছর আমেরিকা এবং কানাডার বিভিন্ন বড় শহরে NABC পালিত হয়ে আসছে। এ পর্যন্ত চার বার কানাডার টরন্টো শহরে এবং বাকি পঁয়ত্রিশ বার মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন বড় শহরে পুরো উদ্যোমে পালিত হয়ে আসছে এই বিশাল মিলনমেলা।
 সম্প্রতি ম্যারিল্যান্ড এর বাল্টিমোর শহরে ২০১৯ সালের জুলাই মাসের পাঁচ, ছয় এবং সাত তারিখে মহা ধুম-ধামের সাথে পালিত হয়েছে বঙ্গ- সম্মেলন। এ বছর ছিল NABC'র ঊনচল্লিশতম উদযাপন। আমেরিকার বিভিন্ন স্টেট থেকে যেমন শিল্পীরা এসেছিলেন নানা রকমের সাংস্কৃতিক অনুষ্ঠান নিয়ে তেমনি ভারতের বিভিন্ন জায়গা থেকে এসেছিলেন স্বনামধন্য সব ধরণের শিল্পীরা। আটলান্টা থেকে বান্ধবী ইন্দ্রাণী করের নৃত্যনাট্য 'আমি সেই মেয়ে'তে অংশগ্রহণ করতে দলবল নিয়ে আমরাও গেছিলাম সুদূর বাল্টিমোরে। শুধু কি তাই ? ভিন্ন ধরণের অনুষ্ঠানের সাথে ওখানে উপস্থিত ছিলো নজর কেড়ে নেওয়া শাড়ী, গয়না, নানারকমের দেশি পোশাক এবং খাবারের স্টল। সব মিলিয়ে এক পূর্ণমাত্রার মিলনমেলা !
নিয়মের জীবন থেকে একটা ছোট্ট ছুটি। একটা উৎসব-মুখর পরিবেশে অন্য ধাঁচে আমাদের কাটলো তিনটি দিন। কতো পুরোনো বন্ধুদের সাথে নতুন ভাবে গড়ে উঠলো যোগাযোগের সেঁতু। দেশের মেধাবী অনেক শিল্পীরা পরিচয়ে জায়গা করে নিলেন মনে।
 অনেক ভালোলাগার মুখোমুখি হলেই মনে হয়, যদি সময়কে একবার থামিয়ে দেওয়া যেত ! বঙ্গসম্মেলনের নানা অনুষ্ঠানের পর এমনি ইচ্ছে মনে জাগলেও, সময়কে যেতে দিতেই হয়। তাই একরাশ উজ্জ্বল স্মৃতিকে সঙ্গে নিয়ে আবার ফিরে আসা নিয়মের জীবনে। আবার আশায় থাকা এমনিতর অনুষ্ঠানের। ও হ্যা, ২০২০ সালের বঙ্গ-সম্মেলন হবে আমেরিকার Las Vegas শহরে ! এ বছরের অনুষ্ঠানের শেষে প্রতি বছরের মতো পরের বছরের অনুষ্ঠানের জায়গা ঘোষণা করা হয়ে গেছে! আবার অপেক্ষা বাংলার প্রেক্ষাপটে সাজানো আরও একটি উৎসব-মুখর বঙ্গ-সম্মেলনের !

জবা চৌধুরী,আটলান্টা 

১৩ই জুলাই ২০১৯

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

Responsive Ads Here