বুধবার শুরু হচ্ছে বাংলাদেশ-ভারত নৌ সচিব পর্যায়ের বৈঠক - আরশি কথা

আরশিকথা ঝলক

Home Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

সোমবার, ২ ডিসেম্বর, ২০১৯

বুধবার শুরু হচ্ছে বাংলাদেশ-ভারত নৌ সচিব পর্যায়ের বৈঠক

আবু আলী, ঢাকা ॥
আগামী ৪ ডিসেম্বর বুধবার দুই দিনব্যাপী বাংলাদেশ ও ভারতের মধ্যে নৌ সচিব পর্যায়ের বৈঠক শুৃরু হচ্ছে। রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে অনুষ্ঠিত হবে। প্রথম দিন প্রটোকল অন ইনল্যান্ড ওয়াটার ট্রানজিট এন্ড ট্রেড (পিআইডব্লিউটিটি) বিষয়ক স্ট্যান্ডিং কমিটির এবং শেষ দিন সচিব পর্যায়ের ও ইন্টার গভার্নমেন্টাল কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে।
সচিব পর্যায়ের বৈঠকে বাংলাদেশের পক্ষে নৌপরিবহন সচিব মো. আবদুস সামাদ এবং ভারতের পক্ষে সেদেশের নৌপরিবহন সচিব গোপাল কৃষ্ণ নেতৃত্ব দেবেন। দু’দেশের নৌ সচিব পর্যায়ের শেষ বৈঠক গত বছরের অক্টোবরে নয়াদিল্লীতে অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ ও ভারতের মধ্যে ছয়টি করে ১২টি ‘পোর্টস অব কল’ রয়েছে। সেগুলো হলো বাংলাদেশের নারায়ণগঞ্জ, খুলনা, মংলা, সিরাজগঞ্জ, আশুগঞ্জ ও পানগাঁও এবং ভারতের কলকাতা, হলদিয়া, করিমগঞ্জ, পান্ডু, সিলঘাট ও ধুবরী।
দু’দেশের মধ্যে আটটি করে ১৬টি বাংকারিং পয়েন্ট (জাহাজে জ্বালানি নেয়ার স্থান) রয়েছে। সেগুলো হলো বাংলাদেশের শেখবাড়িয়া, মংলা, খুলনা, বরিশাল, চাঁদপুর, নারায়ণগঞ্জ, সিরাজগঞ্জ ও চিলমারী এবং ভারতের কলকাতা, বজবজ, হলদিয়া, নামখানা, করিমগঞ্জ, ধুবরী, জগিগোপা ও পান্ডু। বাংলাদেশ-ভারতের মধ্যে চারটি (আপ-ডাউন হিসেবে আটটি) নৌরুট বিদ্যমান রয়েছে।

২রা ডিসেম্বর ২০১৯

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

Responsive Ads Here