আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের উদ্যোগে ঢাকায় আন্তর্জাতিক সেমিনার - আরশি কথা

আরশিকথা ঝলক

Home Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

বুধবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২০

আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের উদ্যোগে ঢাকায় আন্তর্জাতিক সেমিনার


ঢাকা ব্যুরোঃ
মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২০ উদযাপনের চার দিনব্যাপী অনুষ্ঠানমালার দ্বিতীয় দিন শনিবার(২২ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে অনুষ্ঠিত হয়েছে আন্তর্জাতিক সেমিনার।সেমিনারের প্রতিপাদ্য বিষয় ছিল " Multilingual Education and Sustainable Development "
 
শিক্ষা মন্ত্রণালয়-এর অধিন্যস্ত মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এর সচিব মোঃ মাহবুব হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারের প্রথম অধিবেশনের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয় এর উপমন্ত্রী তথা এম পি  মহিবুল হাসান চৌধুরী।এ পর্বে স্বাগত বক্তব্য প্রদান করেন আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক প্রফেসর ড. জীনাত ইমতিয়াজ আলী।বিশেষ বক্তব্য প্রদান করেন হেড অব দ্যা অফিস অ্যান্ড ইউনেস্কো রিপ্রেজেন্টেটিভ টু বাংলাদেশ মিজ বিয়েট্রিস কালদুন এবং প্রফেসর আ ফ ম দানিউল হক,ভাষাবিজ্ঞান বিভাগ,ঢাকা বিশ্ববিদ্যালয়।সেমিনারটিতে সঞ্চালনার পালন করেন আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সহকারী পরিচালক মোঃ আব্দুল মুমিন মোছাব্বির।
 

সেমিনারের প্রথম অধিবেশন শুরু হয় সকাল ৯.৩০ ঘটিকায়।এতে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষকবৃন্দ,সরকারি ও বেসরকারি বিভিন্ন সংস্থার প্রতিনিধিবৃন্দ,উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করেন। রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. পবিত্র সরকার প্রথম প্রবন্ধ উপস্থাপন করেন।তাঁর প্রবন্ধের বিষয় ছিল 'What and How of Multiligual Education; The South Asian Context.' দ্বিতীয় প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয় এর ভাষাবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মাশরুর ইমতিয়াজ।তাঁর প্রবন্ধের বিষয় ছিল 'Mother Tongue Based Multiligual Education (MTB-MLE) for Sustainable Development: Planning and Ensuring Linguistic Rights within MTB-MLE in Bangladesh.' ভারতের পশ্চিমবঙ্গের Society for Natural Language Technology Research-এর গবেষক রাজীব চক্রবর্তী তৃতীয় প্রবন্ধ উপস্থাপন করেন।তাঁর প্রবন্ধের বিষয় ছিল 'Exploring Avenues of Bangla Language Technology'.


প্রবন্ধ উপস্থাপকদের ইনস্টিটিউটের পক্ষ থেকে স্মারক প্রদান করা হয়।এরপর প্রশ্নোত্তর পর্ব পরিচালিত হয়।প্রশ্নোত্তর পর্ব শেষে প্রধান অতিথি তথা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এবং সভাপতি তথা মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এর সচিব মোঃ মাহবুব হোসেন বক্তব্য প্রদান করেন।
দ্বিতীয় অধিবেশন শুরু হয় দুপুর ২ঃ১৫ ঘটিকায়।দ্বিতীয় অধিবেশনে সভাপতিত্ব করেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় এর সচিব আমিনুল ইসলাম খান।প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল ইসলাম।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয় এর পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।দ্বিতীয় অধিবেশনে দুটি প্রবন্ধ উপস্থাপিত হয়।প্রথম প্রবন্ধ উপস্থাপন করেন ভারত এর ভুবনেশ্বরের লোকরত্ন ফোকলোর ফাউন্ডেশনের ভাষাবিজ্ঞানী এবং প্রধান সম্পাদক ড. মহেন্দ্র কুমার মিশ্র। তাঁর প্রবন্ধের বিষয় ছিল 'Policy,Practice and Outcome of Multilingual Education and Sustainable Development in India'. দ্বিতীয় প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয় এর ভাষাবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক নায়রা খান।তাঁর প্রবন্ধের বিষয় ছিল 'A Computational Approach to Language Documentation in Bangladesh'. 

 এই পর্বেও প্রবন্ধ উপস্থাপকদের ইনস্টিটিউটের পক্ষ থেকে স্মারক প্রদান করা হয়। এরপর প্রশ্নোত্তর পর্ব পরিচালিত হয়।প্রশ্নোত্তর পর্ব শেষে প্রধান অতিথি জাতীয় অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল ইসলাম এবং সভাপতি তথা মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় এর সচিব আমিনুল ইসলাম খান বক্তব্য প্রদান করেন।
প্রসঙ্গত,এই আন্তর্জাতিক সেমিনারে আমন্ত্রিত অতিথি হিসেবে ভারত এর ত্রিপুরা রাজ্য থেকে যোগদান করেন আরশিকথা অনলাইন বাংলা নিউজ পোর্টাল এর প্রধান সম্পাদক শান্তনু শর্মা এবং নিখিল ভারত বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী দ্বিবার্ষিক কমিটির আহ্বায়ক ড দেবব্রত দেবরায়।







সেমিনারের সর্বশেষ পর্বে ধন্যবাদ জ্ঞাপন করেন আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের পরিচালক (প্রশাসন, অর্থ ও পরিকল্পনা) মোঃ ফজলুর রহমান ভূঞা।

ছবিঃ নিজস্ব

তথ্যঋণঃ মোঃ মিজানুর রহমান,উপ পরিচালক
প্রচার,তথ্য ও যোগাযোগ
আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট

কৃতজ্ঞতা স্বীকারঃ মুশাররফ হুসাইন
গবেষণা ফেলো,আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট
ঢাকা,বাংলাদেশ

২৬শে ফেব্রুয়ারি ২০২০            

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

Responsive Ads Here