Type Here to Get Search Results !

এনআরসি নিয়ে আলোচনা হবে হাসিনা-মোদি বৈঠকে

আবু আলী, ঢাকা ॥
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেদ্র মোদির বৈঠকে আসামের নাগরিকপঞ্জিসহ (এনআরসি) দ্বিপাক্ষিক সব বিষয়ে আলোচনা হবে। ১৮ সেপ্টেম্বর বুধবার বিদশে মন্ত্রণালয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রীর জাতিসংঘ সফর নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে  দেশটির বিদেশমন্ত্রী এ কে আবদুল মোমেন একথা বলেন।
বিদেশমন্ত্রী বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেদ্র মোদির সঙ্গে নিউইয়র্কে সাক্ষাৎ হবে। তবে দিল্লিতে অনুষ্ঠিত হওয়া বৈঠকে বিশদ আলাপ হবে। বৈঠকে দু’দেশের মধ্যকার যে ধরনের সমস্যা আছে সব তুলে ধরা হবে।
এক প্রশ্নের জবাবে ড. মোমেন বলেন, রোহিঙ্গা সমস্যার সমাধান মিয়ানমারকে নিয়েই করতে হবে। রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে গত দুই বছরে বিশ্ববাসীর কাছে বাংলাদেশ অনন্য উচ্চতায় পৌঁছেছে। বিশ্ববাসী এখন বাংলাদেশকে সমর্থন করছে। তিনি বলেন, মিয়ানমারের বন্ধুদেশগুলোও আমাদের সমর্থন করছে। চীন রোহিঙ্গা প্রত্যাবাসনে যথেষ্ট উদ্যোগ নিয়েছে। এ কারণে আমরা আশাবাদী।
অপর এক প্রশ্নের জবাবে বিদেশমন্ত্রী বলেন, কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী আমাকে ফোন করেছিলেন। আমরা মূলত তার কথা শুনেছি ও আমাদের অবস্থানটা তাদের জানিয়েছি।
তিনি বলেন, ভারতের সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল প্রসঙ্গে আমরা বলেছি, এটা ভারতের সংসদের তৈরি আর্টিকেল। তাদের আভ্যন্তরীণ বিষয়। তবে বাংলাদেশ শান্তি চায়, মানুষের উন্নয়ন চায়।
বিদেশ মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৩ থেকে ৫ অক্টোবর ভারতে আসছেন। আগামী ৩-৪ অক্টোবর দিল্লিতে অনুষ্ঠেয় ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের অধীন ইন্ডিয়া ইকোনমিক সামিটে যোগদান করবেন হাসিনা। আগামী ৪ অক্টোবর এ সামিটে বক্তব্য রাখবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। সূত্র জানিয়েছে, হাসিনার ভারত সফরে বাণিজ্যিক সহযোগিতা, কানেকটিভিটি, প্রতিরক্ষা এবং রোহিঙ্গা ইস্যু প্রাধান্য পাবে। সফরকালে ৫ অক্টোবর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন শেখ হাসিনা। এ সময় দ্বিপক্ষীয় অর্থনৈতিক সহযোগিতা চুক্তি সই এবং নতুন নতুন ক্ষেত্রে সহযোগিতার বিভিন্ন বিষয়ে আলোচনা হবে বলে ধারণা করা হচ্ছে। 
জানতে চাইলে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক বলেন, প্রধানমন্ত্রীর আসন্ন ভারত সফরকালে দ্বিপক্ষীয় সম্পর্কের সব বিষয়ে আলোচনা হবে। তবে আমরা এখনও পর্যন্ত কোনো অগ্রাধিকার ইস্যু ঠিক করিনি। অগ্রাধিকার ইস্যু সফরের আগে জানিয়ে দেওয়া হবে।’ 

১৮ই সেপ্টেম্বর ২০১৯

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.