Type Here to Get Search Results !

মোংলা বন্দর সফরে ভারতীয় কোস্টগার্ডের জাহাজ

আবু আলী, ঢাকা ॥
ভারতীয় কোস্টগার্ড জাহাজ আইসিজিএস সুজয় এবং আইসিজিএস সরোজিনী নাইডু মোংলা বন্দর সফর করছে। জাহাজ দুটি ৬ জানুয়ারি সোমবার মোংলা বন্দরে পৌঁছেছে। ঢাকায় ভারতীয় হাই কমিশনের তরফ থেকে এ তথ্য নিশ্চিত করেছে।
আইসিজিএস সুজয় একটি ১০৫ মিটার সামুদ্রিক টহল জাহাজ, যা ২০১৭ সালের ২৭ ডিসেম্বর ভারতীয় কোস্টগার্ডে যুক্ত হয়। এটি প্রাথমিকভাবে ভারতের সামুদ্রিক অঞ্চলের সার্বক্ষণিক আবহাওয়া পর্যবেক্ষণ এবং সমন্বিত হেলিকপ্টার পরিচালনা করতে সক্ষম। আইসিজিএস সরোজিনী নাইডু একটি ৫০ মিটার দীর্ঘ টহল জাহাজ, যা ১১ নভেম্বর ২০০২ ভারতীয় কোস্টগার্ডে যুক্ত হয় এবং এটি প্রথম জাহাজ যেটিতে ওয়াটারজেট প্রপালশন সিস্টেম রয়েছে।
আইসিজিএস সরোজিনী নাইডু টহল, অনুসন্ধান ও উদ্ধার, চোরাচালান ও সন্ত্রাসবিরোধী অভিযান, জেলেদের সুরক্ষা এবং বিলুপ্তপ্রায় সামুদ্রিক প্রজাতির রক্ষার জন্য তৈরি করা হয়েছে। আগামী তিন দিন বাংলাদেশ ও ভারতের কোস্টগার্ডের কর্মীরা মতবিনিময় করার পাশাপাশি দূষণ প্রতিরোধের মতো পারস্পরিক আগ্রহের ক্ষেত্রে যৌথ প্রশিক্ষণ গ্রহণ করবে। এই মিথস্ক্রিয়া দুই বাহিনীর মধ্যে বৃহত্তর সমন্বয় বৃদ্ধিতে সহায়তা করবে এবং এর ফলে উভয় দেশের সামুদ্রিক সুরক্ষা বৃদ্ধি পাবে। এই কার্যক্রমগুলি পরিচালিত হবে ২০১৫ সালে দুই বাহিনীর মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারক অনুসারে।

৬ই জানুয়ারি ২০২০

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.