পর্যটন কেন্দ্র হয়ে উঠছে আলপনা গ্রামঃ আগরতলা - আরশি কথা

আরশিকথা ঝলক

Home Top Ad

test banner

Post Top Ad

test banner

শনিবার, ১৬ জানুয়ারী, ২০২১

পর্যটন কেন্দ্র হয়ে উঠছে আলপনা গ্রামঃ আগরতলা

নিজস্ব প্রতিনিধি,আগরতলা,আরশিকথাঃ

প্রতিটি মাটির ঘরের দেওয়ালে আঁকা আলপনা।লোককথা,লোকশিল্প সহ নানা আধুনিক চিত্রকলার কারুকার্য।লাল,নীল,হলুদ বিভিন্ন রঙ ব্যবহার করা হয়েছে তাতে।প্রতিটি শিল্পকলায় ফুটে উঠেছে জাতি ও জনজাতিদের সংস্কৃতি।






যে কেউ সেখানে পা রাখলে মন্ত্রমুগ্ধ হয়ে পড়বেন।শহর লাগোয়া আলপনা গ্রাম।
মূলত এই উদ্যোগ সংস্কার ভারতী ত্রিপুরা শাখার।মূল উদ্দেশ্য লোককথা ও লোকশিল্পের প্রচার ও প্রসার বৃদ্ধি করা। চারু ও কারুকলা মহাবিদ্যালয়য়ের ছাত্রছাত্রীরা সহ গ্রামের মহিলা্রা নিজেদের মনের মাধুরী মিশিয়ে তাদের গ্রামটিকে রাঙিয়ে তুলেছেন।শিল্পীদের নিপুণ হাতের ছোঁয়ায় পূর্ণতা পায় এক একটি শিল্পকলা।
লংকামুড়ায় কপালী পাড়াতে এই আল্পনা ও পিঠে-পুলি উৎসব শুরু হয়েছে। বৃহস্পতিবার (১৫ জানুয়ারি) থেকে সেখানে চলছে তিনদিন ব্যাপী পৌষ পার্বণ।





শন,বাঁশ,বেত দিয়ে গড়া হয়েছে ছাউনি।রয়েছে কিছু স্টল।সেখানে আপনি পাবেন রকমারি পিঠে পুলি।স্বাদে,গন্ধে অতুলনীয়।জিভে জল আসবেই।

হ্যারিকেন,লণ্ঠন এসবের মাধ্যমে পুরনো গ্রাম বাংলার সংস্কৃতিকে তুলে ধরা হয়েছে।আরও উল্লেখযোগ্য দিক হলো গ্রামবাসীদের ফলানো সবজি।যা দেখে মন ভরে উঠবে।পৌষ পার্বণের উৎসব ঘিরে দূরদূরান্ত থেকে ভ্রমণ পিপাসু মানুষ আসছেন এখানে।অনেকটা সময় অবসর বিনোদন করে যাচ্ছেন।এক কথায় মানসিক ক্লান্তি দূর করতে এই আলপনা গ্রামের জুড়ি মেলা ভার।


আরশিকথা হাইলাইটস


ছবিঃ সৌজন্যে মনোজ কুমার ঘোষ

১৬ই জানুয়ারি ২০২১



 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

test banner