প্রয়াত কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমার, শোকজ্ঞাপন রাষ্ট্রপতি থেকে প্রধানমন্ত্রীর - আরশি কথা

আরশিকথা ঝলক

Home Top Ad

test banner

Post Top Ad

test banner

বুধবার, ৭ জুলাই, ২০২১

প্রয়াত কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমার, শোকজ্ঞাপন রাষ্ট্রপতি থেকে প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি,আরশিকথাঃ


প্রয়াত হিন্দি সিনে জগতের  দিকপাল দিলীপ কুমার। বুধবার সকাল ৭.৩০ মিনিট দেহাবসান হয় ৯৮ বছরের হিন্দি সিনে জগতের ওই কিংবদন্তি অভিনেতার। দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন তিনি। মুম্বইয়ের হিন্দুজা হাসপাতালের আইসিইউ-তে ভরতি ছিলেন তিনি। গত ৩০ জুন তাঁকে হাসপাতালে ভরতি করা হয়। কয়েক দিন আগেই তাঁর শারীরিক অবস্থা স্থিতিশীল বলে টুইটারে জানিয়েছিলেন তাঁর স্ত্রী সায়রা বানু। এর আগে মেডিক্যাল চেক-আপের জন্য মে মাসে হাসপাতালে ভরতি হতে হয়েছিল তাঁকে। বয়সের সঙ্গে সঙ্গে কমেছে তাঁর রোগ প্রতিরোধ ক্ষমতা। তাই করোনা আবহে গত বছর মার্চ থেকেই কার্যত আইসোলেশনে কাটিয়েছেন দিলীপ কুমার। সঙ্গে ছিলেন সায়রা বানুও। কিন্তু শারীরিক অবস্থার অবনতি ঘটায় ফের তাঁকে হাসপাতালে ভরতি করতে হয়।

সিনেমার জগতে দিলীপ কুমারের প্রবেশ দেবিকা রানির বম্বে টকিজ প্রযোজনা সংস্থার কর্মী হিসেবে। মাসিক ১২৫০টাকার বিনিময়ে এই কাজ শুরু করেছিলেন তিনি। সেখানেই অশোক কুমার ও শশধর মুখোপাধ্যায়ের সান্নিধ্য পান। অভিনেতা দিলীপ কুমারের বলিউডে প্রবেশ ১৯৪৪ সালে ‘জোয়ার ভাটা’ সিনেমার মাধ্যমে। তবে নায়ক হিসেবে তাঁকে পরিচিতি দেয় ১৯৪৭ সালে মুক্তি পাওয়া ‘জুগনু’।
তারপর থেকেই বলিউডে শুরু হয় দিলীপ কুমারের ‘নয়া দওর’। ‘মুঘল-এ-আজম’, ‘মধুমতী’ থেকে ‘ক্রান্তি’, ‘মশাল’, ‘কর্মা’, ‘সওদাগর’, ‘কিলা’ প্রায় পাঁচ দশক ধরে বলিউডে রাজত্ব করেছেন কিংবদন্তি অভিনেতা। তিনিই প্রথম ছবি পিছু ১ লক্ষ টাকা করে পারিশ্রমিক নিতে শুরু করেন। শেষ পর্যন্ত বার্ধক্যজনিত অসুস্থতাই পরিজন এবং লক্ষ লক্ষ অনুরাগীদের কাছ থেকে কেড়ে নিয়েছে তাঁকে। বর্ষীয়ান অভিনেতার মৃত্যুতে শোকস্তব্ধ বিনোদুনিয়া। দিলীপ কুমারের মৃত্যুতে একটি যুগের অবসান হল, টুইটে শোকপ্রকাশ করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু করে রাজনাথ সিং এবং রাহুল গান্ধীও শোক জ্ঞাপন করেছেন। এদিকে অমিতাভ বচ্চন, ধর্মেন্দ্র, অক্ষয় কুমার, রীতেশ দেশমুখসহ সকলেই কিংবদন্তি অভিনেতার প্রয়াণে শোকজ্ঞাপন করেছেন।


আরশিকথা দেশ-বিদেশ

৭ই জুলাই ২০২১
 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

test banner