Type Here to Get Search Results !

অনলাইনে ফায়ার এনওসি প্রদান পরিষেবার আনুষ্ঠানিক সূচনা করলেন মুখ্যমন্ত্রীঃ ত্রিপুরা

নিজস্ব প্রতিনিধি,আগরতলা,আরশিকথাঃ


দেশে আজ ইজ অব লিভিং ও ইজ অব ডুয়িং বিজনেস পরিচিতি পেয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরে। রাজ্যের বর্তমান সরকারও সেই ভাবনাকে সামনে রেখে রাজ্যকে এগিয়ে নিয়ে যেতে উদ্যোগী হয়েছে। অগ্নি নির্বাপক ব্যবস্থাপনায় অনলাইনের মাধ্যমে নো অবজেকশন সার্টিফিকেট (এন ও সি) প্রদান ইজ অব লিভিং ও ইজ অব ডুয়িং বিজনেসেরই অঙ্গ।


সোমবার সচিবালয়ের ২নং সভাকক্ষে অনলাইনে ফায়ার এনওসি প্রদান পরিষেবার আনুষ্ঠানিক সূচনা করে একথা বলেন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব।
মুখ্যমন্ত্রী বলেন, দীর্ঘদিন ধরে রাজ্যের নাগরিকসহ বাণিজ্যিক ক্ষেত্রে যুক্তদের যাবতীয় পরিকাঠামো থাকা সত্ত্বেও ফায়ার এনওসি পাওয়ার ক্ষেত্রে হয়রানির শিকার হতে হতো। যা সরকারি ক্ষেত্র সহ বেসরকারী ব্যবসার ক্ষেত্রেও প্রভাব পরতো।
মুখ্যমন্ত্রী বলেন, দ্রুততার সঙ্গে পরিষেবা প্রদানে স্বচ্ছতা এবং বিগত দিনের আবাসিক বা বাণিজ্যিক ক্ষেত্রে যুক্তদের হয়রানি লাঘব করার জন্য অনলাইনের মাধ্যমে ফায়ার এন ও সি প্রদান করার এই পরিষেবা চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে। তিনি বলেন, ফায়ার এন ও সি'র জন্য অধিকাংশ আবেদন পশ্চিম ত্রিপুরা জেলা থেকে আসে। তাই পশ্চিম ত্রিপুরা জেলায় প্রথমে এই অনলাইনে ফায়ার এন ও সি প্রদানের পরিষেবা চালু করা হয়েছে। তিনি আরও বলেন, সেলফ সার্টিফিকেশনের উপর ভিত্তি করে অনলাইনে ফায়ার এন ও সি দেওয়া হবে। আবাসিক বিল্ডিং এর জন্য উচ্চতা ১৫ মিটার বা ১০০০ বর্গমিটার আয়তন এবং আবাসিক এলাকা ছাড়া বিল্ডিং-এর জন্য উচ্চতা ৮ মিটার এবং আয়তন ১০০ বর্গমিটার পর্যন্ত ক্ষেত্রেও সেলফ সার্টিফিকেশনের উপর ভিত্তি করে অনলাইনে ফায়ার এন ও সি দেওয়া হবে। মুখ্যমন্ত্রী বলেন, এই ক্ষেত্রে যদি আবেদনকারীর প্রদত্ত সেলফ সার্টিফিকেট মিথ্যা হয়ে থাকে তাহলে তা আইনের উপযুক্ত বিধান অনুসারে বিচারের আওতায় আনা হবে। তাই সেলফ সার্টিফিকেট দেওয়ার ক্ষেত্রে অবশ্যই সচেতনতা অবলম্বন করা প্রয়োজন বলে তিনি গুরুত্ব-আরোপ করেন। মুখ্যমন্ত্রী বলেন, ফায়ার এন ও সি পাওয়ার ক্ষেত্রে অনলাইনে ই-ডিস্ট্রিক্ট পোর্টালে গিয়ে আবেদন করতে হবে।

ত্রিপুরা গ্যারান্টিড সার্ভিসেস টু সিটিজেনস অ্যাক্ট ২০২০ অনুসারে অনলাইনে ফায়ার এন ও সি ইস্যু করার জন্য সময়সীমা নির্ধারিত রয়েছে। ডিজি লকারের মাধ্যমে দেশের যে কোন প্রান্ত থেকেও তা বের করা সম্ভব হবে বলে তিনি জানান।
অনুষ্ঠানে স্বরাষ্ট্র (অগ্নিনির্বাপক এবং জরুরী পরিষেবা) দপ্তরের মন্ত্রী রাম প্রসাদ পাল বলেন, আজ অনলাইনে ফায়ার এন ও সি প্রদানের পরিষেবা চালুর মধ্য দিয়ে রাজ্যে এক নতুন দিগন্ত সৃষ্টি হয়েছে। রাজ্যের মানুষের কথা ভেবেই এই ধরনের উদ্যোগ নেওয়া হয়েছে।
ফায়ার এন ও সি পাওয়ার ক্ষেত্রে দীর্ঘদিনের সমস্যার অনেকটাই সমাধান হবে বলে তিনি আশা প্রকাশ করেন। তিনি বলেন, রাজ্য সরকার সর্বক্ষেত্রেই স্বচ্ছতার সঙ্গে নাগরিকদের পরিষেবা প্রদানে বদ্ধ পরিকর। এরই অঙ্গ হিসেবে এই উদ্যোগ গ্রহণ করেছে রাজ্য সরকারের অগ্নিনির্বাপক এবং জরুরী পরিষবা দপ্তর। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন অগ্নি নির্বাপক এবং জরুরী পরিষেবা দপ্তরের সচিব অপূর্ব রায়, রাজ্যের এন আই সি'র সিনিয়র টেকনিক্যাল ডিরেক্টর এ কে দে, অগ্নি নির্বাপক ও জরুরী পরিষেবা দপ্তরের অতিরিক্ত সচিব ও ডিরেক্টর অনিন্দ্য কুমার ভট্টাচার্য্য।

অনুষ্ঠানে অনলাইনে ফায়ার এনওসি'র জন্য আবেদনকারীদের হাতে ফায়ার এন ও সি সার্টিফিকেট তুলে দেন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব, দপ্তরের মন্ত্রী রামপ্রসাদ পাল সহ অতিথিগণ।


আরশিকথা ত্রিপুরা সংবাদ


ছবিঃ সুমিত কুমার সিংহ

২০শে ডিসেম্বর ২০২১

 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.