Type Here to Get Search Results !

ভালোবাসা দিবসের উষ্ণ শুভেচ্ছাঃ শাহীন চৌধুরী ডলি, বাংলাদেশ

" হৃদয় আছে যার, সেই তো ভালোবাসে

  প্রতিটি মানুষেরই জীবনে প্রেম আসে।" 

ভালোবাসার সঠিক সংজ্ঞা কি? ভালোবাসার সংজ্ঞা বিতর্ক, অনুমান ও অন্তর্দর্শনের উপর প্রতিষ্ঠিত। ভালোবাসা একটি মানবিক অনুভূতি এবং আবেগকেন্দ্রিক অভিজ্ঞতা। কবি রফিক আজাদ বলেছেন, 

ভালোবাসা মানে দুজনের পাগলামি 

পরস্পরকে হৃদয়ের কাছে টানা 

ভালোবাসা মানে জীবনের ঝুঁকি নেয়া

বিরহ- বালুতে খালি পায়ে হাঁটাহাঁটি। 

ভালোবাসা মানে একে অপরের প্রতি 

খুব করে ঝুঁকে থাকা 

ভালোবাসা মানে ব্যাপক বৃষ্টি, বৃষ্টির একটানা 

ভিতর- বাহিরে দুজনের হেঁটে যাওয়া 

ভালোবাসা মানে শেষ হয়ে- যাওয়া কথার পরেও 

মুখোমুখি বসে থাকা। 


বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর লিখেছেন,

 " সখী ভালোবাসা কারে কয়

সে কি কেবলই যাতনাময়

সে কি কেবলই চোখের জল 

সে কি কেবলই দুখের শ্বাস

লোকে তবে করে - কি সুখের তরে 

এমন দুখের আশ। 


যুগে যুগে ভালোবাসা নিয়ে কত কবিতা, গান, নাটক, গল্প, সিনেমা, উপন্যাস রচিত হয়েছে তার হিসেব করা অসম্ভব। ভালোবাসায় একদিকে পাওয়ার আনন্দ আছে বিপরীতে রয়েছে বিরহের বেদনা। ভালোবাসা শব্দটাই ভীষণ মধুর। বারবার শুনলেও শোনার তৃষ্ণা মেটে না। প্রতি বছর ১৪ ফেব্রুয়ারি আসে আর পৃথিবীর সকল মানুষকে মনে করিয়ে দেয়, আমরা পরস্পরকে কতটা ভালোবাসি। ভালোবাসা মাত্র একটি দিবসে সীমাবদ্ধ নয়। ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবস- শুধুমাত্র বৈশ্বিক উদযাপনে আমাদের সমর্পণ মাত্র। লাল গোলাপ হাতে পছন্দের মানুষকে নিজের ভালোবাসার কথা জানাতে অনেক ছেলেমেয়ে এই দিনটির অপেক্ষায় থাকে।

" যারা কাছে আছে তারা কাছে থাক / তারা তো পারে না জানিতে / তাহাদের চেয়ে তুমি কাছে আছ - আমার হৃদয়খানিতে।" কাছে না থাকলে মোবাইলে ভালোবাসার গল্পের নায়ক-নায়িকারা আশ্রয় নেন রবি ঠাকুরে। 

ভালোবাসা দিবসের নাম ' ভ্যালেন্টাইন ডে '। ইতিহাস থেকে জানা যায়, তৃতীয় শতকে রোমে ভ্যালেন্টাইন ডে'র যাত্রা। ভ্যালেন্টাইন ডে  সম্পর্কে প্রচলিত গল্পটি হচ্ছে, সম্রাট ক্লাউডিয়াস দ্বিতীয় নিজের সৈন্যবাহিনীকে শক্তিশালী করার জন্য তরুণদের বিয়ে নিষিদ্ধ করেন। ওই সময় ভ্যালেন্টাইন নামের এক তরুণ পুরোহিত রোমে বাস করতেন। তিনি সম্রাটের নিষেধাজ্ঞা উপেক্ষা করে গোপনে তরুণ-তরুণীদের বিয়ে দিতেন। যেকোনোভাবে খবরটি সম্রাটের কানে যায়। ভ্যালেন্টাইনকে গ্রেফতার করে জেলে পুরেন এবং তার মৃত্যুদণ্ড দেন রোম সম্রাট ক্লাউডিয়াস। জেলে থাকা অবস্থায় ভ্যালেন্টাইন জেলের প্রধান কর্মকর্তার মেয়ের প্রেমে পড়েন। মৃত্যুর পূর্বে প্রিয়তমাকে উদ্দেশ্য করে লিখে যান, ' ফ্রম ইওর ভ্যালেন্টাইন '। সেই থেকে আজও প্রেমিক-প্রেমিকারা ভ্যালেন্টাইনের মতো আবেগ প্রকাশ করে আসছেন। প্রেমের জন্য জীবন উৎসর্গকারী ভ্যালেন্টাইনের স্মরণে তার মৃত্যুর অনেক দিন পর ভালোবাসা দিবসের নামকরণ হয়।                    ' 'ভ্যালেনটাইন ডে '।

গোলাপকে ভালোবাসার ফুল ভাবা হয়। গোলাপের ইংরেজি ROSE এর E সামনে নিয়ে এলে হয় EROS।' EROS ' অর্থ হচ্ছেন ভালোবাসার দেবতা। অনেকেই ধারণা করেন এইজন্যই ' গোলাপ ' ভালোবাসার প্রতীক হিসেবে ব্যবহার হয়ে আসছে। ১৮৭৬ সালের ভ্যালেন্টাইন ডে'তে টেলিফোনের পেটেন্ট চেয়ে আবেদন করেছিলেন আলেকজান্ডার গ্রাহামবেল। এমন তারিখে আবেদন করা কাকতালীয় ঘটনা হলেও আপনি ভাবতেই পারেন, আপনার প্রিয়তম বা প্রিয়তমাকে ফোনে ভালোবাসার কথা জানানো সম্ভব হচ্ছে আলেকজান্ডার গ্রাহামবেলের অনন্য সাধারণ উদ্ভাবনের জন্য। এই মহান বিজ্ঞানীকে ধন্যবাদ দিতে পারেন। 

প্রতিবছর ভ্যালেনটাইন ডে'তে ৮০ লাখের বেশি চকলেটে ' মিস ইউ ' ' ট্রু লাভ ' ' ইউ অ্যান্ড আই ' সহ কাছে পাওয়ার বাসনাসমেত নানা শব্দ অঙ্কিত করে বিশ্বজুড়ে বিক্রি করা  হয়। ১৮৬৬ সালে ডেনিয়েল চেস প্রথম এরকম হৃদয়কাড়া শব্দের ব্যবহার করেছিলেন। ১৮৮২ সালের ১৪ ফেব্রুয়ারি রিচার্ড ক্যাডবেরি প্রথম হৃদয়াকৃতির চকলেট বক্সের প্রচলন শুরু করেন। পরিসংখ্যান অনুযায়ী, প্রতিবছর ভালোবাসা দিবস উপলক্ষে ৩ কোটি ৫০ লাখের বেশি হৃদয়াকৃতির চকলেট বক্স বিক্রি হয়। ভালোবাসায় পড়ুন বা ব্যর্থ প্রেমিক হোন - কিনে খান চকলেট। চকলেট সব ব্যথা ও আনন্দের অবিতর্কিত থেরাপি। ১৮ শতক থেকে প্রেমে ছ্যাকা খাওয়াদের যন্ত্রণা উপশমের জন্য চকলেট খাওয়ার পরামর্শ দিয়ে আসছেন চিকিৎসকরা।

ভালোবাসা দিবসে একে অপরকে উপহার দেয়া হয়ে উঠে খুশির খোরাক। আপনি যাকে ভালোবাসেন তাকে একগুচ্ছ ফুল দিন। তাতে ফুলের মতন ভালোবাসাকেও পবিত্র মনে হবে। ফুল হোক ভালোবাসার মানুষের জন্য প্রথম উপহার। প্রিয় মানুষটিকে দিতে পারেন পছন্দের চকলেট। আগে ভালোবাসা দিবসে প্রিয় মানুষটিকে কার্ড দিয়ে মনের ইচ্ছের কথা জানানো হতো। এখন সেই স্থান দখল করে নিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন অ্যাপস। কথার ছলে জেনে নিন প্রিয় মানুষটি কার্ড পছন্দ করে কিনা অথবা তার পছন্দের বইয়ের নাম, প্রিয় কোন সুগন্ধির নাম। আপনার সামর্থ্য অনুযায়ী প্রিয় মানুষটিকে বিশেষ দিনে উপহার দিন।  ভালোবাসার মানুষের কাছ থেকে পাওয়া উপহার যাই হোক তাতে মিশে থাকে প্রিয় মানুষটার আবেগ।

ভালোবাসা প্রকাশে লালের চেয়ে ভালো রঙ আর কিছুই হতে পারে না। তবে ভালোবাসা দিবসে বিভিন্ন রঙের পোশাক পরিধানের রয়েছে বিভিন্ন মানে। আপনি একা আছেন, প্রেমে পড়তে চান। এটি বোঝাতে পারেন নীল রঙের পোশাক পরে। সবুজ রঙের পোশাক পরে আপনি বুঝাতে পারেন, আপনি সেই ভালোবাসার মানুষটির জন্য অপেক্ষা করে রয়েছেন। প্রেমের এই দিনে মনের কথাটি ভালোলাগার মানুষটিকে বুঝিয়ে দিতে পরতে পারেন কমলা রঙের পোশাক। প্রেমের প্রস্তাবে আপনি সম্মতি জানিয়েছেন এটা বোঝাতে পরুন গোলাপি রঙের ড্রেস। কেউ আপনাকে প্রেমের প্রস্তাব দিয়েছে,আপনি তাকে নাকচ করতে চান। পরুন কালো রঙের পোশাক। আপনি আগে থেকেই অন্য কারোর প্রেমিক বা প্রেমিকা সেটি বোঝাতে পরবেন সাদা রঙের পোশাক। সম্পর্কে বিচ্ছেদের ইঙ্গিত দেয় হলুদ পোশাক এবং ধূসর রঙের পোশাক ইঙ্গিত দেয়, ভালোবাসায় আপনি আগ্রহী নন।

মানুষ মাত্রই ভালোবাসার পাত্র। মানুষ প্রেমে পড়লে নতুন এক সত্তার সঙ্গে যুক্ত হয়। সেই সত্তাকে সে নানাধরণের কল্পনা ও ভাবনা দিয়ে অনন্ত সত্তায় পরিণত করে। প্রেম হচ্ছে হৃদয়ের অভিযান, যেখানে সত্তা এসে সত্তার সঙ্গে মিশে যায়। সব ব্যক্তিগত অভিজ্ঞতার সীমানা ডিঙিয়ে ভালোবাসা যুক্ত হোক সামগ্রিক মানবিকতার সঙ্গে। সবাইকে জানাই ভালোবাসা দিবসের উষ্ণ শুভেচ্ছা।


শাহীন চৌধুরী ডলি

বাংলাদেশ



১৪ই ফেব্রুয়ারি ২০২২

 


 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.