Type Here to Get Search Results !

সারাজীবন তপশিলী জাতি সম্প্রদায়ের অধিকার আদায়ের জন্য লড়াই করে গেছেন বাবাসাহেব : আম্বেদকর জন্মজয়ন্তীতে বললেন তপশিলী জাতি কল্যাণ মন্ত্রী

নিজস্ব প্রতিনিধি,আগরতলা,আরশিকথাঃ


যথাযোগ্য মর্যাদায় বৃহস্পতিবার রাজ্যে ভারতরত্ন ও সংবিধান প্রণেতা বাবাসাহেব ড. ভীমরাও রামজী আম্বেদকরের ১৩২তম জন্মজয়ন্তী উদযাপন করা হয়। সকালে রাজধানীতে রাজ্যভিত্তিক মূল অনুষ্ঠানটি আয়োজিত হয় উজ্জয়ন্ত প্রাসাদ প্রাঙ্গণে।

তপশিলী জাতি কল্যাণ দপ্তর এই অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে ড. আম্বেদকরের মর্মর মূর্তিতে মাল্যদান করে শ্রদ্ধাজ্ঞাপন করেন তপশিলী জাতি কল্যাণ মন্ত্রী ভগবান চন্দ্র দাস। এরপর ড. আম্বেদকরের মূর্তিতে পুষ্পার্ঘ অর্পণ করে শ্রদ্ধাজ্ঞাপন করেন বিধানসভার মুখ্য সচেতক বিধায়ক কল্যাণী রায়, বিধায়ক রেবর্তী মোহন দাস, জিরানীয়া নগর পঞ্চায়েতের চেয়ারপার্সন রতন কুমার দাস, তপশিলী জাতি কল্যাণ দপ্তরের বিশেষ সচিব অভিষেক চন্দ্রা, অধিকর্তা সন্তোষ দাস, পশ্চিম জেলার অতিরিক্ত জেলাশাসক অসীম সাহা, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের অতিরিক্ত সচিব শুভাসিষ দাস, ওবিসি কল্যাণ দপ্তরের অধিকর্তা কুন্তল দাস, খাদ্য, জনসংভরণ ও ভোক্তা বিষয়ক দপ্তরের অধিকর্তা তপন কুমার দাস, সমাজসেবী সুব্রত চক্রবর্তী সহ শিল্পী, সাহিত্যিক, লেখক, বিভিন্ন ছাত্রাবাস, ছাত্রী নিবাসের শিক্ষক-শিক্ষিকা ও ছাত্র-ছাত্রীগণ।
অনুষ্ঠানের পর সাংবাদিকদের সাথে কথা বলার সময় তপশিলী জাতি কল্যাণ মন্ত্রী ভগবান চন্দ্র দাস বলেন, ড. আম্বেদকর সারাজীবন তপশিলী জাতি সম্প্রদায়ের অধিকার আদায়ের জন্য লড়াই করে গেছেন। এজন্য তিনি বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করেছিলেন। যার কারণে তপশিলী জাতিভূক্ত মানুষের আজ সম্মান বেড়েছে।
তিনি বলেন, অনেক ঘাত-প্রতিঘাত সহ্য করে ড. আম্বেদকর নিজেকে এগিয়ে নিয়ে গেছেন। মন্ত্রী শ্রী দাস বলেন, বাবা সাহেব ড. আম্বেদকর খুব মেধাবী ছিলেন। ড. আম্বেদকরের আদর্শকে নতুন প্রজন্মের কাছে পৌঁছে দিতে এবছর আজ থেকে সারা রাজ্যে সপ্তাহব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচি অনুযায়ী আগামী ১৬ এপ্রিল সকাল ১০টায় এন এস আর সি সি-তে আয়োজিত হবে ব্যাডমিন্টন ও যোগাসন প্রতিযোগিতা। দুপুর ২টায় উমাকান্ত মাঠে ফুটবল প্রতিযোগিতা। ১৭ এপ্রিল উমাকান্ত মিনি স্টেডিয়ামে বিকেল ৩:৩০ মিনিটে আয়োজিত হবে ফুটবল প্রতিযোগিতা। ১৮ এপ্রিল সকাল ১০টায় জেলাভিত্তিক আলোচনাচক্র, খেলাধূলা, আর্ট ও অন্যান্য প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ১৯ এপ্রিল প্রতিটি কলেজ ও বিশ্ববিদ্যালয় স্তরে আলোচনাচক্র অনুষ্ঠিত হবে। ২০ এপ্রিল সকাল ১১:৩০ মিনিটে রবীন্দ্র শতবার্ষিকী ভবনের ১নং প্রেক্ষাগৃহে আয়োজিত হবে রাজ্যভিত্তিক আলোচনাচক্র ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান।


আরশিকথা ত্রিপুরা সংবাদ


ছবিঃ সুমিত কুমার সিংহ

১৪ই এপ্রিল ২০২২
 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.