Type Here to Get Search Results !

গ্রামীণ এলাকার আর্থিক বিকাশে কেন্দ্রীয় সরকার অগ্রাধিকার দিয়েছে : কেন্দ্রীয় প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি,আগরতলা,আরশিকথাঃ


গ্রামীণ এলাকার আর্থিক বিকাশে কেন্দ্রীয় সরকার অগ্রাধিকার দিয়েছে। সরকারের লক্ষ্য দেশের প্রত্যেকটি গ্রামের পরিকাঠামোর উন্নয়ন ও আর্থসামাজিক মান উন্নয়ন করা। শুক্রবার বিশালগড় ব্লকের পূর্ব গকুলনগর আদর্শ গ্রামের বিভিন্ন নবনির্মত প্রকল্পের উদ্বোধন করে কেন্দ্রীয় সামাজিক ন্যায় ও ক্ষমতায়ণ প্রতিমন্ত্রী প্রতিমা ভৌমিক একথা বলেন। অনুষ্ঠানে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী বলেন, গ্রাম স্বরাজের সঠিক বাস্তবায়ণ করে দেশের অর্থনীতির ভিতকে মজবুত করে তুলতে কেন্দ্রীয় সরকার বিভিন্ন কর্মসূচি নিয়েছে। প্রধানমন্ত্রী মনকি বাতে উল্লেখ করেছেন সাংসদ তহবিলের অর্থে প্রত্যেক গ্রামে একটি করে অমৃত সরোবর তৈরী করার জন্য।



আগামী ২০২৩ সালের মধ্যে প্রতিটি গ্রামে একটি করে অমৃত সরোবর তৈরী করা হবে। কেন্দ্রীয় প্রতিমন্ত্রী বলেন, কেন্দ্রীয় সরকারের সহযোগিতায় আজ প্রতিটি গ্রামে জলজীবন মিশনে বাড়ি বাড়ি পানীয় জলের সংযোগ পৌঁছে যাচ্ছে। সৌভাগ্য প্রকল্পে গ্রামে গ্রামে বিদ্যুৎ পৌঁছে যাচ্ছে। স্বনির্ভর দল গঠনের মধ্য দিয়ে মহিলা ক্ষমতায়ণে গুরুত্ব আরোপ করা হয়েছে। অনুষ্ঠানে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রীর উদ্যোগেই আজ ত্রিপুরায় আদর্শ গ্রাম গড়ে তোলার কাজ চলছে। বিশালগড় ব্লকের পূর্ব গকুলনগর গ্রামপঞ্চায়েতকে একটি আদর্শ গ্রামে পরিণত করা হয়েছে। এই পঞ্চায়েতের ২০৬টি পরিবারের মধ্যে এখন পর্যন্ত ১২৬টি পরিবারকে প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ প্রকল্পে পাকা আবাস নির্মাণ করে দেওয়া হয়েছে। ১৮২টি পরিবারকে শৌচালয় নির্মাণ করে দেওয়া হয়েছে। গ্রামপঞ্চায়েতের ৬০টি পরিবারকে কৃষি, উদ্যানজাত ফল ও ফসল, প্রাণী ও মৎস্যচাষে স্বনির্ভর করে তোলা হয়েছে। তাছাড়াও কেন্দ্র ও রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পের সুযোগ এই গ্রামপঞ্চায়েতের মানুষ পাচ্ছেন।


উল্লেখ্য, কেন্দ্রীয় সামাজিক ন্যায় প্রতিমন্ত্রী শুক্রবার পূর্ব গকুলনগর গ্রামপঞ্চায়েতে ৬টি প্রকল্পের উদ্বোধন করেন। প্রকল্পগুলির মধ্যে রয়েছে ২ কোটি ১৫ লক্ষ টাকা ব্যয়ে নির্মিত সিআইটি পার্ক, একটি নতুন অঙ্গনওয়াড়ি কেন্দ্র। গকুলনগর এসবি স্কুলে মিড ডে মিলের ডাইনিং হল, মার্কেট স্টল, ১৬ লক্ষ ৬৮ হাজার টাকা ব্যয়ে নির্মিত ক্যাটেল ফার্ম ও ভার্মি কম্পোস্ট সার তৈরী কেন্দ্র।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিপাহীজলা জিলা পরিষদের সভাধিপতি সুপ্রিয়া দাস দত্ত, বিশালগড় পঞ্চায়েত সমিতির চেয়ারম্যান ছন্দা দেববর্মা, সমাজসেবী গৌরাঙ্গ ভৌমিক, বিশালগড় ব্লকের বিডিও অমিত কর্মকার প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন সিপাহীজলা জেলার জেলাশাসক বিশ্বশ্রী বি।


আরশিকথা ত্রিপুরা সংবাদ


ছবিঃ সংগৃহীত
১৫ই জুলাই ২০২২
 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.