Type Here to Get Search Results !

ঘূর্ণিঝড় মোখায় মিয়ানমারে ক্ষতিগ্রস্ত ৮ লাখ মানুষ

নিজস্ব প্রতিনিধি,আরশিকথাঃ

মিয়ানমারে ঘূর্ণিঝড় মোখায় সরাসরি ক্ষতিগ্রস্ত হয়েছে অন্তত ৮ লাখ মানুষ। জাতিসংঘ শুক্রবার (১৯ মে) জানিয়েছে, জরুরি ভিত্তিতে এই ৮ লাখ মানুষের খাদ্য এবং অন্যান্য সহায়তা প্রয়োজন। মিয়ানমারের সংবাদমাধ্যম ইরাবতী নিউজের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

জাতিসংঘের সহযোগী সংস্থা বিশ্ব খাদ্য কর্মসূচী (ডব্লিউএফপি) মোখা মিয়ানমারের রাখাইন রাজ্যের ওপর ‘ধ্বংসলীলা’ চালিয়েছে বলে জানিয়েছে। রাজ্যটিতে কয়েক লাখ রোহিঙ্গা উদ্বাস্তু বিভিন্ন আশ্রয়কেন্দ্রে বসবাস করে। মোখা এসব মানুষের জীবনকে আরও সংকটপূর্ণ করে তুলেছে।  
 
ডব্লিউএফপির এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের উপপরিচালক অ্যাথেনা ওয়েব বলেছেন, ‘এই ঝড় বাড়িঘরগুলোকে একেবারে মাটির সঙ্গে মিশিয়ে দিয়েছে। গাছ উপড়ে ফেলে রাস্তার যোগাযোগ বন্ধ করে দিয়েছে। হাসপাতাল এবং স্কুলগুলো বিধ্বস্ত হয়ে গেছে। বিদ্যুৎ এবং টেলিযোগাযোগ মারাত্মকভাবে ব্যাহত হয়েছে।’  

অ্যাথেনা ওয়েব আরও বলেন, ‘সেখানে অন্তত ৮ লাখ মানুষের সরাসরি খাদ্য এবং অন্যান্য সহায়তা জরুরি ভিত্তিতে প্রয়োজন।’ তিনি আরও বলেন, ‘এসবের মধ্যে খাদ্য, আশ্রয়, পানি, ওষুধ এবং অন্যান্য মানবিক সহায়তা যত বেশি সম্ভব বেশি এলাকায় পৌঁছাতে হবে।’  
 
বাংলাদেশের কথা উল্লেখ করে অ্যাথেনা আরও বলেন, ‘বাংলাদেশ সরাসরি আঘাত থেকে বেঁচে গেলেও দেশটিতে প্রায় ৫ লাখ বাংলাদেশি এবং কয়েক লাখ রোহিঙ্গা শরণার্থী তাদের আশ্রয় এবং সম্পদ হারিয়েছেন।’ তিনি জানান, ডব্লিউএফপি এরই মধ্যে কাজ শুরু করেছে এবং বাংলাদেশে মিয়ানমার সীমান্তের কাছে ২৮ হাজার মানুষকে নগদ অর্থ সহায়তা দিয়েছে।
 
অ্যাথেনা ওয়েব জানান, ডব্লিউএফপি মিয়ানমারের রাখাইন এবং পার্শ্ববর্তী মগওয়ে অঞ্চলে ত্রাণ তৎপরতা শুরু করেছে। বিশেষ করে এসব এলাকায় খাদ্য বিতরণ কেন্দ্র এবং আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। তিনি জানান, তার সংস্থা রাখাইন, মগওয়ে এবং চিন রাজ্যে সবমিলিয়ে ৮ লাখ মানুষকে সহায়তা দেয়ার পরিকল্পনা করেছে। 


তথ্য ও ছবিঃ সৌজন্যে ইন্টারনেট


আরশিকথা দেশ-বিদেশ

২১শে মে ২০২৩ 
 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.