শুরু হলো ত্রিপুরা রাজ্য বিধানসভার বাজেট অধিবেশন - আরশি কথা

আরশিকথা ঝলক

Home Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

মঙ্গলবার, ১৯ জুন, ২০১৮

শুরু হলো ত্রিপুরা রাজ্য বিধানসভার বাজেট অধিবেশন

তন্ময় বনিক,আগরতলাঃ
প্রথমবারের মতো বাজেট পেশ করলো বিজেপি-আইপিএফটি জোট সরকার। অধিবেশনের প্রথম দিনই বাজেট পেশ করেন অর্থ দপ্তরের মন্ত্রী তথা উপমুখ্যমন্ত্রী যিষ্ণু দেববর্মা। নয়া সরকার বাজেটে গণবণ্টন ব্যবস্থা, স্বাস্থ্য, শিক্ষা, কৃষক ও কৃষিজ উৎপাদন, আরক্ষা প্রশাসনের পরিষেবার উপর বিশেষ গুরুত্ব দেয়। মঙ্গলবারের(১৯জুন) বাজেট অধিবেশনে অর্থ দপ্তরের মন্ত্রী যিষ্ণু দেববর্মা বলেন, অনাহারে যেন কাউকে না থাকতে হয় তার জন্য গণবণ্টন ব্যবস্থাকে শক্তিশালী করা হবে। উন্নত স্বাস্থ্য পরিষেবা প্রদানের জন্য রাজ্য সরকার বদ্ধপরিকর। 
তাই জিবিপি সহ অন্যান্য হাসপাতালগুলিতে স্বাস্থ্য পরিষেবার মানোন্নয়নে নজর দেওয়া হয়েছে। গুরুত্ব দেওয়া হয়েছে ইকো ট্যুরিজমে। শিক্ষা ব্যবস্থার মানোন্নয়নেও সরকার গুরুত্ব দিয়েছে বলে জানান অর্থমন্ত্রী। তপশিলি জাতি, উপজাতি অংশের ছাত্রছাত্রীদের স্টাইপেন্ডের হার বাড়ানো হয়েছে। রেগা প্রকল্পের সঠিক বাস্তবায়নেও বিশেষ গুরুত্ব দেওয়ার কথা বলা হয়। ৩৩ টি সামাজিক ভাতার জন্য বরাদ্দ করা হয়েছে ৩০০ কোটি টাকা। গড়া হবে নতুন তিনটি জেলা আদালত। 
আগরতলাকে স্মার্ট সিটি হিসেবে গড়ে তুলতে বরাদ্দ হয়েছে ১৬৫ কোটি টাকা। অর্থমন্ত্রী আরও বলেন, আগরতলা শহরকে বন্যার হাত থেকে বাঁচাতে হাওড়া নদীর উজানে দুইটি জলাধার নির্মাণ করা হবে। অপরাধ দমনে রাজ্য সরকার বিগত তিন মাসে সাফল্য পেয়েছে বলে দাবি করেন তিনি। মহিলাদের উপর সংগঠিত অপরাধ কমেছে বলে দাবি করা হয়। গাঁজা পাচারকারী, বালি মাফিয়া, জমি মাফিয়াদের কঠোর হাতে দমন করা হবে বলে বিধানসভায় আশ্বস্ত করেন উপমুখ্যমন্ত্রী। পুলিশি তদন্তকে আরও পেশাদারী করা হবে বলে জানান তিনি।
সব মিলিয়ে উপমুখ্যমন্ত্রী দাবি করেন রাজ্যের উন্নয়নই সরকারের প্রাথমিকতা। এদিকে রাজস্বমন্ত্রী এন সি দেববর্মা বলেন, ভূমি রাজস্ব আইনে খাস জায়গা দখলমুক্ত করার প্রক্রিয়া চলবে। 
মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব রাজ্যে বন্যা পরিস্থিতি প্রসঙ্গে বলেন, বন্যা কবলিত এলাকাগুলিকে স্বাভাবিক ছন্দে ফেরাতে যাবতীয় উদ্যোগ নেওয়া হয়েছে। কেন্দ্র ও রাজ্য সরকার হাত মিলিয়ে কাজ করছে বলে জানান মুখ্যমন্ত্রী। 

ছবিঃ সুমিত কুমার সিংহ
১৯শে জুন ২০১৮ইং       

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

Responsive Ads Here