সফল কর্মজীবনের চাবিকাঠি সঠিক পরিকল্পনাতেই - আরশি কথা

আরশিকথা ঝলক

Home Top Ad

test banner

Post Top Ad

test banner

শনিবার, ২৮ এপ্রিল, ২০১৮

সফল কর্মজীবনের চাবিকাঠি সঠিক পরিকল্পনাতেই


মাধ্যমিক, উচ্চমাধ্যমিক এবং এমনকি স্নাতক হবার পরেও ভবিষ্যৎ কর্মজীবনের সিদ্ধান্ত গ্রহণের প্রশ্নে এক অদ্ভুত দ্বিধাগ্রস্থতায় ভুগতে থাকে ছাত্রসমাজ। তখনই প্রয়োজন সঠিক পরামর্শ আর নিখুঁত পরিকল্পনার। আমার অভিজ্ঞতায় দেখেছি, অভিভাবকরা সাধারণত সরকারী চাকুরীই বেশী পছন্দ করেন। কারণ এর নিরাপত্তা বেশী বলে প্রচলিত ধারণা রয়েছে আমাদের সমাজে। কিন্তু এখানে সবার আগে যেটা প্রয়োজন তা হল চাকুরীর নানা ক্ষেত্র সম্পর্কে সঠিক ধারণা এবং তার তথ্য সম্পর্কে ওয়াকিবহাল থাকা। 
এই বিষয়ে আমি অভিভাবকদের এবং পরামর্শ প্রদানকারীদের দৃষ্টি আকর্ষণ করছি। কর্মজীবনের সিদ্ধান্ত নেওয়ার আগে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে- আত্ম উপলব্ধি। ইংরেজিতে যদি বলা হয় তাহলে শব্দটা দাঁড়াবে- SWOT(Strengths,Weakness,Opportunities,Threats) সম্পর্কে সচেতন হওয়া। নিজের মধ্যেকার এই বিষয়গুলিকে আগে উপলব্ধি করতে পারলেই নিজের সম্পর্কে একটা সুস্পষ্ট ধারণা পাওয়া যায়। 
তারপর যদি বলি একটা SMART কর্মজীবন অর্থাৎ Specific, Measurable, Achievable, Realistic এবং Time Bound, তবেই না সঠিক SMART হওয়া গেল। যা কিনা একেবারেই বাস্তবের অনুসারী এবং যথার্থ সাফল্যের চাবিকাঠি। আরও একটি বিষয় বিশেষভাবে উল্লেখযোগ্য তা হল কথা বলার দক্ষতা। প্রতিযোগিতায় ভরা বর্তমান সময়ের সঙ্গে তাল মেলাতে প্রত্যেকের জন্য এ এক অতি আবশ্যিক গুন। সঙ্গে থাকা চাই সাধারণ জ্ঞানের দক্ষতা। তার জন্য প্রয়োজন সংবাদপত্র আর ইন্টারনেটের মাধ্যমে নিজেকে সবসময় আপডেট রাখা। 
ভালো নম্বর পেয়ে পাশ করলেই কিন্তু আজকাল যথেষ্ট নয়। চাই ভালো বলার ক্ষমতা আর সাধারণ জ্ঞান। সঙ্গে থাকতে হবে জীবন সম্পর্কে অত্যন্ত ইতিবাচক দৃষ্টিভঙ্গি। এই তিনের সমন্বয়ে, সঠিক পরামর্শে ও কর্মজীবনের পরিকল্পনায় নির্ভুল ভাবে এগিয়ে যেতে পারলেই তো- কেল্লা ফতে...!!

লেখকঃ রঞ্জন কে বরুয়া, উত্তরপূর্ব ভারতের বিশিষ্ট কেরিয়ার মেন্টর
বঙ্গানুবাদঃ সিদ্ধার্থ হালদার
সৌজন্যেঃ রূপম রায়
ছবিঋণঃ লেখকের অ্যালবাম হইতে          

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

test banner