বঙ্গবন্ধু আন্তর্জাতিক স্মারকগ্রন্থ উন্মোচনে এবার কলকাতায় প্রস্তুতি সভা - আরশি কথা

আরশিকথা ঝলক

Home Top Ad

test banner

Post Top Ad

test banner

সোমবার, ২৬ আগস্ট, ২০১৯

বঙ্গবন্ধু আন্তর্জাতিক স্মারকগ্রন্থ উন্মোচনে এবার কলকাতায় প্রস্তুতি সভা

প্রভাষ চৌধুরী, আরশিকথাঃ বঙ্গবন্ধু আন্তর্জাতিক স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন নিয়ে ঢাকায় দুই দফা ও ত্রিপুরার আগরতলায় প্রস্তুতি সভার পর এবার কলকাতায় আরো একটি সভা অনুষ্ঠিত হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে এ স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন করা হবে ঢাকায়। রোববার (২৫ আগস্ট) ঐতিহ্যমণ্ডিত কফি হাউসের উপরে বৈচিত্র্য সভাগৃহে এ সভার আয়োজন করা হয়। ওই সভায় একটি প্রস্তুতি কমিটি গঠন করা হয়েছে।

সভায় সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু আন্তর্জাতিক স্মারকগ্রন্থ প্রকাশের অন্যতম উদ্যোক্তা ও ত্রিপুরা রাজ্যের বিশিষ্ট শিক্ষাবিদ ড. দেবব্রত দেব রায়।
সভায় কোলকাতার সৃজনশীল মানুষ ও আকাশবাণী কোলকাতার প্রাক্তন অধিকর্তা কবি পংকজ সাহা। যিনি ১৯৭২ সালের জানুয়ারি মাসে পাকিস্তানের শাসক গোষ্ঠী যখন বঙ্গবন্ধুকে মুক্তি দিয়ে লন্ডন পাঠিয়ে ছিলেন এবং এর পরবর্তী সময় থেকেই বঙ্গবন্ধুর ছায়াসঙ্গী হয়ে ধারাবিবরণী দিয়েছিলেন। সভায় বক্তব্য রাখেন- কলকাতায় বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব (প্রেস) মোফাখখারুল ইকবাল, কবি হাসমত জালাল, আজকাল পত্রিকার অনীশ ঘোষ, সংগীত শিল্পী সৌমিত্র বন্দ্যোপাধ্যায়, বিপাশা ঘোষ, দীপা দাস, বাচিক শিল্পী অঞ্জল চট্যোপাধ্যায়, সংগীতা দত্ত, কবি নৃপেন চক্রবর্তী, কবি বরুণ চক্রবর্তী ও কল্যানী থেকে দিলীপ রায় প্রমুখ।

সমগ্র অনুষ্ঠানটি নান্দনিকতায় পরিচালনা করেন নিখিল ভারত শিশু সাহিত্য সংসদের সর্বভারতীয় সাধারণ সম্পাদক আনসারুরলদা হক। অধ্যাপক পবিত্র সরকার চিঠি লিখে ঐতিহাসিক এই কর্মসূচির সঙ্গে থাকবেন বলে জানান ওই সভায়। সভা থেকে আনসারুরল হক এবং পবিত্র সরকারকে সামনে রেখে একটি পূর্ণাঙ্গ প্রস্তুতি কমিটি গঠন করা হয় ১০০ জনকে নিয়ে। সভা থেকে সিদ্ধান্ত হয় আগামী ১৬ ডিসেম্বরকে সামনে রেখে কোলকাতায় একটি মহতী অনুষ্ঠানের আয়োজন করা হবে। এ সভায় আগরতলা থেকে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. মুজাহিদ রহমান, নিয়তি রায় বর্মন, ড. বীথিকা চৌধুরী, নীলোৎপল সরকার, রতন আচার্য, প্রধান শিক্ষক টিংকু রঞ্জন দাস ও সেবিকা ধর। শিলিগুড়ি থেকে উপস্থিত ছিলেন কবি সুলেখা সরকার, কুচবিহার থেকে ড. রাজর্ষি বিশ্বাস, আরামবাগ থেকে মানিক পন্ডিত, তপন মুখোপাধ্যায়, সাংবাদিক বরেন ঘোষ, কবি তনুশ্রী মল্লিক ও পুষ্পিতা চট্টোপাধ্যায় প্রমুখ। ঢাকা থেকে উপস্থিত ছিলেন মানবাধিকার কর্মী কবি খোরশেদ আলম বিপ্লব।


২৬শে আগস্ট ২০১৯

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

test banner