১৬ নভেম্বর" জাতীয় প্রেস দিবস

গোটা বিশ্বের নানা পেশার মধ্যে সাংবাদিকতা একটি উল্লেখযোগ্য এবং অন্যতম পেশা হিসেবে স্বীকৃতি লাভ করেছে।বিশেষ আকর্ষণীয় এই পেশা আবার ঝুঁকিপূর্ণ পেশার তালিকায়ও প্রথম সারিতে অবস্থান করছে।বর্তমানে আধুনিক মানুষের জীবনে অনিবার্য হিসেবে গণমাধ্যমের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।তেমনি পেশা হিসেবে সাংবাদিকতা সবার কাছে এক গর্বের অবস্থানেই বিবেচ্য।আমাদের প্রতিদিনকার জীবনে তথ্য ও জ্ঞানের সম্ভারের যোগান থেকে শুরু করে সমৃদ্ধ করার দিক থেকে সংবাদ মাধ্যম এক অপরিহার্য অঙ্গ হিসেবে ওতপ্রোত ভাবে জড়িয়ে আছে।

ভারতবর্ষের সংসদ দ্বারা ১৯৬৬ খ্রিস্টাব্দের ৪ঠা জুলাই দেশে প্রথম প্রেস কমিশনের সুপারিশে এক স্বশাসিত সংস্থা গঠিত হয়। যার নাম 'প্রেস কাউন্সিল অফ ইন্ডিয়া'। মূলত সংবাদমাধ্যমের স্বাধীনতা ও সংবাদের মান রক্ষা ও উন্নতি সাধনের লক্ষ্যেই গঠিত হয় সংস্থাটি। একই বছর ১৬ নভেম্বর আনুষ্ঠানিকভাবে কাজ শুরু করে 'প্রেস কাউন্সিল অফ ইন্ডিয়া'। সেই দিনটিকেই স্মরণে রেখে প্রতিবছর ১৬ নভেম্বর জাতীয় প্রেস দিবস উদযাপন করা হয়। 

 সমাজের যেকোনো উন্নয়ন কিংবা সংশোধনে অথবা পরিবর্তনে তথ্যের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।তাই তথ্যজ্ঞানের অন্বেষণে মানুষ নানা ধরণের গণমাধ্যমের শরণাপন্ন হয়।এক্ষেত্রে প্রত্যেকটি গণমাধ্যমকেই সঠিক তথ্য প্রদানে বিশেষ দায়বদ্ধতা নিয়ে কাজ করা উচিত বলে মনে করছেন তথ্যভিজ্ঞ মহল।


প্রধান সম্পাদকের কলমে


তথ্যসূত্রঃ ইন্টারনেট 

১৬ই নভেম্বর ২০২১

Post a Comment

নবীনতর পূর্বতন