Type Here to Get Search Results !

আইএলএস হাসপাতালে নিয়মিত চিকিৎসা চলছে বাক ও শ্রবণ প্রতিবন্ধী শিশুদেরঃ আগরতলা

আরশিকথা ডেস্ক , আগরতলাঃ


বাক ও শ্রবণ প্রতিবন্ধী শিশুদের চিকিৎসা করা হচ্ছে আইএলএস হাসপাতাল, আগরতলা এন এইচ এম এবং আলি ইয়াভার জং ন্যাশনাল ইনস্টিটিউট অফ স্পিচ অ্যান্ড হিয়ারিং ডিজঅ্যাবিলিটিজ (AYJNIHH), মুম্বাইয়ের সহায়তার। শিশুদের প্রাথমিক স্ক্রীনিং এন এইচ এম দ্বারা করা হয় এবং পরবর্তী স্ক্রীনিং এবং শ্রবণযন্ত্রের জন্য আইএলএস হাসপাতালে পাঠানো হয়। শ্রবণ সহায়তার খরচ বহন করে এন এইচ এম । সিটি স্ক্যান, এমআরআই ইত্যাদির মতো উচ্চ পর্যায়ের পরীক্ষাও করা হয় এবং যাদের কক্লিয়ার ইমপ্লান্টের প্রয়োজন তাদের সার্জারির অনুমোদনের জন্য AYJNIHH-এর কাছে পাঠানো হয়। AYJNIHH কক্লিয়ার ইমপ্লান্ট সরবরাহ করে। অস্ত্রোপচারের পর ইমপ্লান্ট করা শিশুদের স্পিচ থেরাপি নিতে হয়।  সার্জারি এবং পুনর্বাসন থেরাপির খরচ বহন করে AYJNIHH

উল্লেখ্য,২০১৬ সালে আইএলএস হাসপাতালে প্রথম কক্লিয়ার ইমপ্লান্ট সার্জারি করা হয়েছিল। তারপর থেকে এখন পর্যন্ত মোট ১৯ টি কক্লিয়ার ইমপ্লান্ট সার্জারি করা হয়েছে। সার্জারি এবং ফলো-আপ স্পিচ থেরাপির মাধ্যমে শিশুরা এখন ধীরে ধীরে শুনতে ও কথা বলতে শিখছে। সম্প্রতি মোট ৫ টি কক্লিয়ার ইমপ্লান্ট সার্জারি করা হয়। অস্ত্রোপচার করতে আগরতলায় এসেছেন কলকাতার বিশিষ্ট ইএনটি সার্জন ডাঃ অমিতাভ রায় চৌধুরী। শ্রী চৌধুরীকে AYJNIHH দ্বারা এই ধরনের অস্ত্রোপচারের জন্য পরামর্শদাতা হিসাবে মনোনীত করা হয়েছে । তাকে আইএলএস হাসপাতালের ইএনটি সার্জন ডাঃ ঋতুপর্ণা সাহা সহায়তা করছেন।
সাংবাদিকদের মুখোমুখি হয়ে এ খবর জানানো হয়। সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন ডাঃ সিদ্ধার্থ শিব জয়সওয়াল (মিশন ডিরেক্টর এনএইচএম, ত্রিপুরা),  ডাঃ অমিতাভ রায় চৌধুরী (ইএনটি সার্জন) ,  ডাঃ ঋতুপর্ণা সাহা (ইএনটি সার্জন), ডাঃ অর্চনা দত্ত (সিনিয়র ম্যানেজার মেডিকেল সার্ভিস),  এবং মনোজ কুমার দেবনাথ (বিজনেস হেড- আইএলএস হাসপাতাল)।


আরশিকথা স্বাস্থ্য কথা


ছবিঃ সুমিত কুমার সিংহ

২৭শে মে ২০২২

 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.