Type Here to Get Search Results !

রাজ্যের ৪টি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন আগামী ২৩ জুন ।। সাংবাদিক সম্মেলনে বিস্তারিত জানালেন মুখ্য নির্বাচন আধিকারিকঃ ত্রিপুরা



নিজস্ব প্রতিনিধি,আগরতলা,আরশিকথাঃ


রাজ্যের ৪টি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন আগামী ২৩ জুন, ২০২২ অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার সচিবালয়ের প্রেস কনফারেন্স হলে এক সাংবাদিক সম্মেলনে রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিক কিরণ গিত্যে এই সংবাদ জানিয়েছেন। রাজ্যের ৪টি বিধানসভা কেন্দ্রের ভোটের নির্ঘন্ট জানাতে গিয়ে সিইও জানান, আগামী ৩০ মে, ২০২২ তারিখ নির্বাচনের বিজ্ঞপ্তি জারি করা হবে। ঐদিন থেকেই মনোনয়নপত্র জমা দেওয়া শুরু হবে। মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ হল ৬ জুন, ২০২২। মনোনয়নপত্র স্ক্রুটিনি করা হবে ৭ জুন, ২০২২। মনোনয়নপত্র প্রত্যাহার করার শেষ দিন ৯ জুন, ২০২২। ভোটগ্রহণ করা হবে ২৩ জুন, ২০২২। ভোটগ্রহণ করা হবে ইভিএম এবং ভিভি প্যাট ব্যবহারের মাধ্যমে। ভোটের ফলাফল ঘোষণা করা হবে ২৬ জুন, ২০২২। নির্বাচন প্রক্রিয়া শেষ হবে ২৮ জুন, ২০২২ তারিখে। মুখ্য নির্বাচন আধিকারিক সাংবাদিক সম্মেলনে জানান, রাজ্যের যে ৪টি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন হবে সেগুলি হল- ৬-আগরতলা, ৮-টাউন বড়দোয়ালী, ৪৬ সুরমা (এসসি সংরক্ষিত) এবং ৫৭-যুবরাজনগর। এই ৪টি কেন্দ্রের মধ্যে ৬-আগরতলা ও ৮-টাউন বড়দোয়ালী কেন্দ্রের বিধায়কদ্বয় পদত্যাগ করার ফলে, ৪৬-সুরমা (এসসি) কেন্দ্রের বিধায়ক পদ বাতিল করার ফলে এবং ৫৭-যুবরাজনগর কেন্দ্রের বিধায়ক প্রয়াত হওয়ার ফলে বিধানসভার আসনগুলি শূন্য হয়ে পড়েছিল।

মুখ্য নির্বাচন আধিকারিক আরও জানান, ভোটগ্রহণ করা হবে ১ জানুয়ারি, ২০২২ তারিখে প্রকাশিত চূড়ান্ত ভোটার তালিকা অনুযায়ী। চূড়ান্ত ভোটার তালিকা অনুসারে বর্তমানে রাজ্যে মোট ভোটারের সংখ্যা ২৭ লক্ষ ৩৫ হাজার ৫৪৬। এরমধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ১৩ লক্ষ ৮১ হাজার ৬৯৩ জন, মহিলা ভোটারের সংখ্যা ১৩ লক্ষ ৫৩ হাজার ৮১৮ জন এবং তৃতীয় লিঙ্গের ভোটার ৩৫ জন। তিনি জানান, যে ৪টি কেন্দ্রে উপনির্বাচন হবে সেখানে মোট ভোটার রয়েছেন ১ লক্ষ ৮৮ হাজার ৮৫৪ জন। এরমধ্যে পুরুষ ভোটার রয়েছেন ৯৩ হাজার ৫৬৭ জন এবং মহিলা ভোটার রয়েছেন ৯৫ হাজার ২৮৩ জন। ৬-আগরতলা নির্বাচনী ক্ষেত্রের মোট ভোটার সংখ্যা ৫১ হাজার ৬৩৯জন। এরমধ্যে পুরুষ ভোটার ২৫ হাজার ৩৪৪ জন এবং মহিলা ভোটার ২৬ হাজার ২৯১ জন। ৮-টাউন বড়দোয়ালী বিধানসভা কেন্দ্রে মোট ভোটার রয়েছেন ৪৬ হাজার ৫৮৩ জন। এরমধ্যে পুরুষ ভোটার রয়েছেন ২২ হাজার ২১০ জন এবং মহিলা ভোটার রয়েছেন ২৪ হাজার ৩৭৩ জন। ৪৬-সুরমা (এসসি) বিধানসভা কেন্দ্রে মোট ভোটার রয়েছেন ৪৭ হাজার ২৫৯ জন। এরমধ্যে পুরুষ ভোটার রয়েছেন ২৪ হাজার ৪৯ জন এবং মহিলা ভোটার রয়েছেন ২৩ হাজার ২১০জন। ৫৭-যুবরাজনগর বিধানসভা কেন্দ্রে মোট ভোটার রয়েছেন ৪৩,৩৭৩ জন। এরমধ্যে পুরুষ ভোটার রয়েছেন ২১ হাজার ১৬৪ জন এবং মহিলা ভোটার রয়েছেন ২১ হাজার ৪০৯ জন। ৪টি কেন্দ্রে মোট ভোটগ্রহণ কেন্দ্র রয়েছে ২২১টি। এই ভোটগ্রহন কেন্দ্রগুলিতে পর্যাপ্ত পরিমাণে পানীয়জল, বিদ্যুৎ, শৌচালয় সহ বিভিন্ন সুযোগ সুবিধার ব্যবস্থা রয়েছে।
মুখ্য নির্বাচন আধিকারিক কিরণ গিত্যে আরও জানান, ৪টি কেন্দ্রে উপনির্বাচন ঘোষণা করার সঙ্গে সঙ্গেই নির্বাচনী আচরণবিধি লাঘু হয়ে গেছে। এরমধ্যে ৪৬-সুরমা বিধানসভা কেন্দ্রের জন্য সমগ্ৰ ধলাই জেলা এবং ৫৭-যুবরাজনগর বিধানসভা কেন্দ্রের জন্য সমগ্র উত্তর ত্রিপুরা জেলায় নির্বাচনী আচরণ বিধি কার্যকর হবে। এছাড়া ৬-আগরতলা এবং ৮-টাউন বড়দোয়ালী কেন্দ্রের জন্য শুধুমাত্র ঐ দুটি কেন্দ্রেই নির্বাচনী আচরণ বিধি কার্যকর থাকবে।
তিনি জানান, নির্বাচনকে সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে রাজ্য নির্বাচন কমিশন ৪ জন রিটার্নিং অফিসার এবং ৪ জন অ্যাসিস্ট্যান্ট রিটার্নিং অফিসার নিয়োগ করেছে। এরমধ্যে ৬-আগরতলা কেন্দ্রে রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন আগরতলা পুর নিগমের কমিশনার, ৮-টাউন বড়দোয়ালী কেন্দ্রে রিটার্নিং অফিসারের দায়িত্বে রয়েছেন সদর মহকুমার মহকুমা শাসক, ৪৬ সুরমা (এসসি) কেন্দ্রে রিটার্নিং অফিসারের দায়িত্ব দেওয়া হয়েছে কমলপুর মহকুমার মহকুমা শাসককে এবং ৫৭-যুবরাজনগর কেন্দ্রের রিটার্নিং অফিসারের দায়িত্বে থাকবেন ধর্মনগর মহকুমার মহকুমা শাসক। মুখ্য নির্বাচন আধিকারিক সাংবাদিকদের প্রশ্নের উত্তরে জানান, অবাধ ও শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ প্রক্রিয়া সম্পন্ন করার লক্ষ্যে নিরাপত্র সহ বিভিন্ন প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। ভোটগ্রহণ কেন্দ্রে সিসি টিভি কভারেজ এবং ওয়েব কাস্টিং-এর ব্যবস্থাও রাখা হবে।
ভোটগ্রহণ প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পন্ন করার উদ্দেশ্যে রাজ্য নির্বাচন কমিশন আগামীকাল রাজ্যের সমস্ত রাজনৈতিক দলগুলিকে নিয়ে সভা করবে বলেও তিনি সাংবাদিক সম্মেলনে জানান।


আরশিকথা ত্রিপুরা সংবাদ


ছবিঃ সুমিত কুমার সিংহ

২৬শে মে ২০২২
 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.