Type Here to Get Search Results !

এমবিবি কলেজকে কেন্দ্র করেই রাজ্যে এডুকেশন হাব গড়ে তোলার প্রয়াস নিতে হবে : মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি,আগরতলা,আরশিকথাঃ


রাজ্যের গর্ব মহারাজা বীরবিক্রম মহাবিদ্যালয়কে কেন্দ্র করেই রাজ্যে এডুকেশন হাব গড়ে তোলার প্রয়াস নিতে হবে। রাজ্যের প্রাক্তন অধ্যাপক, অধ্যাপিকা, ছাত্রছাত্রীদের সহযোগিতায় আমরা এই কলেজটিকে ‘আর্ট অব এক্সেলেন্সি' বানাতে চাই। তবেই এম বি বি কলেজের প্ল্যাটিনাম জুবিলি অনুষ্ঠান উদযাপনের সার্থকতা আসবে। শুক্রবার এম বি বি কলেজের প্ল্যাটিনাম জুবিলি উদযাপন অনুষ্ঠানে ভাষণ রাখতে গিয়ে মুখ্যমন্ত্রী ডাঃ মানিক সাহা একথা বলেন।

অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বলেন, এম বি বি কলেজ দেশের যেকোনও নামকরা কলেজের থেকে কোনো অংশে কম নয়। এই কলেজের সঙ্গে রাজ্যের বহু ইতিহাস জড়িত রয়েছে। দেশের অনেক প্রখ্যাত ব্যক্তিবর্গ এই কলেজের সান্নিধ্যে এসেছিলেন। এই কলেজ থেকেই রাজ্যের অনেক প্রতিভাবান ব্যক্তি পড়াশুনা করে আজ দেশ-বিদেশে সুনামের সঙ্গে কাজ করছেন।
মুখ্যমন্ত্রী বলেন, এম বি বি কলেজ স্থাপনে তৎকালীন মহারাজা বীরবিক্রম কিশোর মানিক্য এবং পরে মহারানী কাঞ্চনপ্রভা দেবীর বিশেষ অবদান রয়েছে। পরবর্তীকালে বহু প্রখ্যাত শিক্ষাবিদদের আন্তরিক প্রচেষ্টায় কলেজটি আজ রাজ্যের অন্যতম স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। এই সমস্ত মহান ব্যক্তিদের অবদানের ইতিহাসকে ধরে রাখার জন্য একটি ই-বুক তৈরী করতে উচ্চ শিক্ষা দপ্তরের প্রতি আহ্বান জানান মুখ্যমন্ত্রী। তবেই আগামী প্রজন্য কলেজের প্রকৃত ইতিহাস সম্পর্কে অবগত হতে পারবে। আগামীদিনেও এই কলেজ রাজ্যের গৌরবকে আরও উজ্জ্বলতর করবে বলে মুখ্যমন্ত্রী আশা প্রকাশ করেন।

অনুষ্ঠানে ভাষণ রাখতে গিয়ে শিক্ষামন্ত্রী রতনলাল নাথ বলেন, রাজ্যের শিক্ষার অগ্রগতির অন্যতম ধারক ও বাহক হল এম বি বি কলেজ। এই কলেজ থেকে বহু গুণী ছাত্রছাত্রী পড়াশুনা করে বর্তমানে দেশ-বিদেশে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত রয়েছেন। উচ্চশিক্ষা, কারিগরী শিক্ষা, সংস্কৃতি শিক্ষার মাধ্যমে আধুনিক শিক্ষা প্রবর্তনের উদ্দেশ্যেই মহারাজা বীরবিক্রম কিশোর মানিক্য এই কলেজ স্থাপনের উদ্যোগ গ্রহণ করেছিলেন।

শিক্ষামন্ত্রী বলেন, বর্তমান রাজ্য সরকার দায়িত্ব গ্রহণ করার পর রাজ্যের শিক্ষা ব্যবস্থার উন্নয়নে বহুমুখী উদ্যোগ গ্রহণ করে কাজ করছে। সেগুলির মধ্যে রয়েছে - ট্রিপল আই টি স্থাপন, রাজ্যের ছেলেমেয়েদের সর্বভারতীয়স্তরের প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতির জন্য 'লক্ষ্য' নামক প্রকল্প চালু করা, ন্যাশনাল ফরেন্সিক সায়েন্স ইউনিভার্সিটি স্থাপন, রাজ্যের ডিগ্রী কলেজগুলিকে ন্যাক-এর আওতায় আনার উদ্যোগ গ্রহণ ইত্যাদি।


অনুষ্ঠানে এছাড়াও বক্তব্য রাখেন এম বি বি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডাঃ সত্যদেও পোদ্দার, উচ্চশিক্ষা দপ্তরের অধিকর্তা এন সি শর্মা, এম বি বি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ডঃ আশিষ মিত্র প্রমুখ।

এই অনুষ্ঠানে কলেজের প্রাক্তন অধ্যক্ষ-অধ্যক্ষাদের অনুষ্ঠানমঞ্চে উত্তরীয়, মানপত্র এবং স্মারক উপহার দিয়ে সংবর্ধনা জানান মুখ্যমন্ত্রী ডাঃ মানিক সাহাসহ অনুষ্ঠানের অন্যান্য অতিথিরা।


আরশিকথা ত্রিপুরা সংবাদ


ছবিঃ সুমিত কুমার সিংহ

৯ই সেপ্টেম্বর ২০২২
 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.