Type Here to Get Search Results !

রাজ্যে ৬টি মহাবিদ্যালয়ে ইংরেজি ও বাংলা ভাষায় স্নাতকোত্তর কোর্স চালু

নিজস্ব প্রতিনিধি,আগরতলা,আরশিকথাঃ


ছাত্রছাত্রীদের প্রতিযোগিতামূলক মানসিকতা নিয়ে লেখাপড়া করতে হবে। রাজ্য সরকারের লক্ষ্য এক ত্রিপুরা শ্রেষ্ঠ ত্রিপুরা গড়ে তোলা। একে বাস্তবায়িত করতে শ্রেণীকক্ষ থেকেই আগামী প্রজন্ম গড়ে তোলার কাজ শুরু করেছে সরকার। মঙ্গলবার শিক্ষামন্ত্রী রতনলাল নাথ মহিলা মহাবিদ্যালয়ের মাতঙ্গিনী প্রীতিলতা হলে ৬টি মহাবিদ্যালয়ে ইংরেজি ও বাংলা ভাষায় স্নাতকোত্তর কোর্সের উদ্বোধন করে একথা বলেন।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, রাজ্যে গুণগত শিক্ষার প্রসারে সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। এই পদক্ষেপেই আজ ৬টি মহাবিদ্যালয়ে ইংরেজি ও বাংলা ভাষায় স্নাতকোত্তর কোর্স চালু হয়েছে। তিনি বলেন, রাজ্যের ছাত্রছাত্রীদের সর্বভারতীয় প্রতিযোগিতার ক্ষেত্রে দক্ষ করে তুলতে সরকার অগ্রাধিকার দিয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে দেশ আজ বিকাশের পথে এগিয়ে যাচ্ছে। দেশের অন্যান্য রাজ্যের সাথে এগিয়ে যেতে হবে আমাদের রাজ্যকেও। অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, ছাত্রছাত্রীরা হচ্ছে দেশের ভবিষ্যত। তারা সুনাগরিক ও স্বনির্ভর হলে দেশ আত্মনির্ভর হবে। শিক্ষাক্ষেত্রে রাজ্য আজ অনেক দূর এগিয়ে গেছে। লক্ষ্য প্রকল্পে তেলিয়ামুড়ার ছাত্রী শতাব্দী মজুমদার আইএএস হয়েছে। আরও অনেক ছাত্রছাত্রী লক্ষ্য প্রকল্পে আইএএস, আইপিএস, আইএফএস কোর্সে প্রশিক্ষণ নিচ্ছে। তিনি বলেন, বর্তমানে রাজ্যে ২৫টি ডিগ্রি কলেজ চালু রয়েছে। ১টি কলেজকে ন্যাক-এর আওতায় আনা হয়েছে। ট্রিপল আইটি, ন্যাশনাল ফরেন্সিক সায়েন্স বিশ্ববিদ্যালয়, জাতীয় আইন বিশ্ববিদ্যালয়, ইংরেজি কলেজ চালু করা হয়েছে। তিনি বলেন, আগামী বছর ত্রিপুরাতে মহিলা বিশ্ববিদ্যালয় চালু করা হবে। সাব্রুমে বৌদ্ধিস্ট বিশ্ববিদ্যালয় চালু করা হবে। তাছাড়াও রাজ্যে আরও ৪টি প্রাইভেট বিশ্ববিদ্যালয় চালুর উদ্যোগ নেওয়া হয়েছে।

অনুষ্ঠানে ত্রিপুরা উচ্চশিক্ষা পর্ষদের চেয়ারম্যান অধ্যাপক অরুণোদয় সাহা বলেন, উচ্চশিক্ষার ক্ষেত্রে আজ রাজ্যে নতুন পালক যুক্ত হলো। অনেক প্রতিবন্ধকতার মধ্যেও রাজ্য শিক্ষায় এগিয়ে চলেছে। স্বাগত বক্তব্য রাখেন উচ্চশিক্ষা অধিকর্তা এন সি শর্মা। তিনি জানান, স্নাতকোত্তর কোর্সে বাংলায় ১০০টি ও ইংরেজিতে ১০০টি আসন রয়েছে। অনুষ্ঠানে এই মহাবিদ্যালয়ের ছাত্রীরা উদ্বোধনী সংগীত পরিবেশন করে। ধন্যবাদ জ্ঞাপন করেন মহিলা মহাবিদ্যালয়ের অধ্যক্ষা ড. মণিদীপা দেববর্মা। উল্লেখ্য, যে ৬টি মহাবিদ্যালয়ে স্নাতকোত্তর কোর্স চালু হলো সেগুলি হলো এমবিবি মহাবিদ্যালয়, মহিলা মহাবিদ্যালয়, বিলোনীয়া ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর মহাবিদ্যালয়, উদয়পুরের নেতাজী সুভাষচন্দ্র স্মৃতি মহাবিদ্যালয়, কৈলাসহরের রামকৃষ্ণ মহাবিদ্যালয় এবং ধর্মনগর মহাবিদ্যালয়।


আরশিকথা ত্রিপুরা সংবাদ


ছবিঃ সুমিত কুমার সিংহ

১৫ই নভেম্বর ২০২২
 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.