Type Here to Get Search Results !

সৈয়দ ইফতেখার-এর সেরা ছড়াগুলো নিয়ে বইঃ বাংলাদেশ

আরশিকথা ডেস্কঃ


অমর একুশে গ্রন্থমেলা ২০২৩-এ প্রকাশিত হয়েছে লেখক, সাংবাদিক, উপস্থাপক সৈয়দ ইফতেখার-এর প্রথম বই, ‘ছড়ার দেশে, যাচ্ছি ভেসে, হেসে হেসে’।


মেলার প্রথম দিন থেকেই বইটি পাওয়া যাচ্ছে ইন্তামিন প্রকাশনের স্টলে। স্টল নম্বর ২৫৯-২৬০-২৬১ (অন্যপ্রকাশ প্যাভিলিয়নের পাশে)। মূল্য মাত্র ১৫০ টাকা। এছাড়া বইটি মিলবে অনলাইনে বই বিক্রির কেন্দ্র রকমারিতে।ছন্দময় ছড়াগুলো ইতোমধ্যে পাঠক মহলের প্রশংসা কুড়িয়েছে। দীর্ঘ দেড় দশক বিভিন্ন জাতীয় দৈনিক, সাপ্তাহিক, পাক্ষিক আর অনলাইন পোর্টালে প্রকাশিত সেরা ছড়াগুলো নিয়ে বইটি সাজানো।
বইটির প্রচ্ছদের তথ্য অনুযায়ী, ছোট-বড় সবার জন্য এই বই। সহজ-সরল ভাষায় লেখা। দেড় দশকের শ্রেষ্ঠ ছড়াগুলো এখানে সন্নিবেশিত। পড়ে ফেলা সম্ভব এক নিঃশ্বাসে। লেখালেখির চর্চা যাদের আছে, তাদের জন্যও কার্যকরী বইটি। একটা সময় মানুষের মুখে মুখে ছড়ার বুলি ছিল, এখন আর সে দিন নেই। আবেদন হারাচ্ছে ছড়াও। কিন্তু বাঙালি হিসেবে ছড়া পড়া আমাদের ঐহিত্য নয় কি?
সৈয়দ ইফতেখার টেলিভিশনের পরিচিত মুখ। সংবাদ, অনুষ্ঠান ও টকশো উপস্থাপনা করছেন বহু বছর ধরে। এছাড়া কাজ করে যাচ্ছেন বার্তাকক্ষে, সামলাচ্ছেন আন্তর্জাতিক বিভাগের দায়িত্ব। করেছেন নাটক, টেলিফিল্মে অভিনয়ও। এর আগে সৈয়দ ইফতেখার-এর দুটি যৌথ গ্রন্থ প্রকাশ পায়, যার একটি কবিতা ও একটি ছড়া।ছড়ার মাধ্যমে ২০০৬ সাল থেকে জাতীয় পত্রপত্রিকায় লেখালেখি শুরু করেন সৈয়দ ইফতেখার। ধীরে ধীরে কলম, কি-বোর্ডের সীমানা বিস্তৃত করেন কবিতা, গল্প, উপন্যাস, ফিচার ও কলামে। পড়াশোনা সম্পন্ন করেন ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ থেকে সাংবাদিকতা ও গণযোগাযোগে। পরে আরও উচ্চ শিক্ষা নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে টেলিভিশন, ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফিতে। সাংবাদিকতার খণ্ডকালীন শিক্ষক হিসেবে কাজ করছেন। নিতান্তই শখের বসে নির্মাতা হিসেবে তৈরি করেছেন প্রামাণ্যচিত্র ও শর্ট ফিল্ম।

তরুণ বয়সে ২০০৭ সালে সাংবাদিকতায় হাতেখড়ি একুশে টেলিভিশনে। পরে কয়েকটি পত্রিকা ও অনলাইনে কাজ করেন প্রতিবেদক পদে। ২০১৪ সালে যুক্ত হন বসুন্ধরা গ্রুপের অনলাইন নিউজপোর্টাল বাংলানিউজে। বার্তাকক্ষে কাজের পাশাপাশি বিশেষ প্রতিবেদন তৈরি করে কাটে বছর চারেক। সেখান থেকে যোগ দেন শীর্ষ সংবাদভিত্তিক চ্যানেল সময় টেলিভিশনে। ২০২১ সালের শেষে আন্তর্জাতিক বিভাগের প্রধান হিসেবে কাজ শুরু করেন দেশের প্রথম বিজনেস চ্যানেল 'এখন টেলিভিশনে' (সিটি গ্রুপের স্পাইস টেলিভিশন লিমিটেড)।
সৈয়দ ইফতেখার ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলায় আরশিকথা বহুমাত্রিক সংবাদ মাধ্যম আয়োজিত আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনে তরুণ লেখক হিসেবে সম্মাননায় ভূষিত হন ২০১৬ সালে। তার পুরো নাম সৈয়দ ইফতেখার আলম। জন্ম, ১৪ই আগস্ট, ৩০শে শ্রাবণ, ঢাকায়, বেড়ে ওঠাও এ শহরে। পৈতৃক ভিটা উত্তরবঙ্গে।


আরশিকথা প্রচার-বিনোদন

১৪ ফেব্রুয়ারি ২০২৩

 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.