Type Here to Get Search Results !

আজো অলৌকিক রহস্যে ঘেরা পানগুছি নদীর তীরের ৩শত বছরের পুরনো কালাচাঁদের মাজারঃ বাংলাদেশ

উজ্জ্বল কুমার দাস,বাগেরহাট, আরশিকথাঃ

বাংলাদেশের বাগেরহাটের মোড়েলগঞ্জ উপজেলায় অবস্থিত ৩শত বছরের পুরনো কালাচাঁদের মাজার।আর এই মাজার আজো রয়েছে নানা অলৌকিক রহস্যে ঘেরা।

শুধু কালাচাঁদ নয় বিভিন্ন সময় অসংখ্য পীর আউলিয়াদের আগমন হয়েছে এ জনপদে।তাদের মধ্যে একজন আউলিয়া কালাচাঁদ। জনশ্রুতি রয়েছে প্রায় ৩ শত বছর আগে কালাচাঁদ আউলিয়া বাগেরহাটের মোড়েলগঞ্জ পানগুছি নদীতে ভেসে এসেছিল এবং বারইখালী কাজী বাড়িতে আস্থানা গেড়েছিলেন।আজ যেখানে তার মাজার অবস্থিত। 

তার সম্পর্কে তেমন কোন তথ্য পাওয়া যায়নি তবে বাংলা অঘ্রাণ মাসের ২৫ তারিখ জন্মগ্রহন করেন বলে কোথাও কোথাও উল্লেখ পাওয়া যায়। ধারণা করা হয় তিনি সাধনার উদ্দেশ্যে সংসার ত্যাগ করে যাযাবর জীবন যাবন বেছে নিতে সুন্দরবনের উপকূলীয় এ জঙ্গলে বসতি স্থাপন করেন। তিনি বিবাহ করেননি তাই এখানে তার কোন বংশধর নেই।

তাকে ঘিরে লোকমুখে অসংখ্য অলৌকিক কাহিনি সোনা যায়।কথিত আছে একবার এক দারোগা শীতার্ত কালাচাঁদকে দেখে তার গাঁয়ের চাদরটি দিলে কালাচাঁদ চাদারটি পেয়ে তার সামনে জলন্ত আগুনের ভিতরে ফেলে দেয়। এতে ঐ লোকটির আফসুস হলে কালাচাঁদ জ্বলন্ত আগুন থেকে অক্ষত চাদরটি উঠিয়ে তাকে ফিরিয়ে দেয়। শুধু তাই নয় সমসাময়িক সময়ে এ আউলিয়া বাঘের পিঠে ঘুরে বেড়াতেন। বনের হিংস্র পশু পাখি তার কথা সুনতেন। এখনো তার হুকুম মতে পানগুছি নদী থেকে কুমিড় গেলে পানির উপর দিয়ে ভেসে যেতে হয়।

এখানেই তিনি সেচ্ছায় জীবিত অবস্থায় কবরস্থ হয়েছিলেন। তবে কবরস্থ হওয়ার আগে সাধকদের ৩ দিন পরে কবর থেকে তাকে তুলতে বলেছিলেন, কারন তিনি জীবিত থাকবেন বলেছিলেন কিন্তু সাধকরা অতিউৎসাহে ৩ দিনের আগেই কবর খুরলে কবরের ভিতর তার কোন দেহাবশেষ বা অস্তিত্ব পাওয়া যায়নি।ঘটনাটি তখন স্থানীয় মানুষের মাঝে আলোড়ন সৃষ্টি করে।এরপর থেকে তার নামে এখানে প্রতিবছর ফকির-আউলিয়া ও ভক্তদের আগমনে বড় মেলার আয়োজন হয়।প্রতিনিয়ত এখানে বিভিন্ন সম্প্রদায়ের মানুষ আসে মানত করতে। এই আউলিয়ার মাজারে মানত করে অনেক নিঃসন্তান জননী সন্তান লাভ করেছেন বলেও জানা যায়।

বহুদিন পর্যন্ত এ মাজার শরীফের কোন দৃশ্যমান উন্নয়ন না হলেও সমাজ সেবক সোমনাথ দে ২০১১ সালের ৯ ডিসেম্বর তার নিজ অর্থায়নে দৃষ্টি নন্দন করে তোলার জন্য এ মাজারের কাজ শুরু করেন যা এখন দৃশ্যমান।

এখানকার বর্তমান প্রধান খাদেম সুফী কাজী নজরুল ইসলাম বলেন, তিনি তার তার পিতার মৃত্যুর পর থেকে প্রধান খাদেম হিসাবে দায়িত্ব পালন করছেন।


আরশিকথা বাংলাদেশ সংবাদ

৪ মে, ২০২৩

 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.