Type Here to Get Search Results !

আফ্রিকার শান্তি পরিকল্পনা নিয়ে যা বলল ইউক্রেন ও রাশিয়া

নিজস্ব প্রতিনিধি,আরশিকথাঃ

ইউক্রেন যুদ্ধ বন্ধে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ১০ দফার একটি প্রস্তাব দিয়েছেন আফ্রিকান নেতারা। তবে সেই প্রস্তাবের ব্যাপারে আপত্তি জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রাশিয়ার সঙ্গে আলোচনার প্রস্তাব নাকচ করে দিয়েছেন। শুক্রবার (১৬ জুন) আফ্রিকার নেতাদের একটি প্রতিনিধি দলের সঙ্গে দেখা করার সময় জেলেনস্কি এ কথা বলেন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, শনিবার (১৭ জুন) মস্কো-কিয়েভ যুদ্ধ বন্ধে মধ্যস্থতার প্রচেষ্টায় রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ শহরে যায় আফ্রিকার একটি প্রতিনিধি দল। এ সময় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসার নেতৃত্বে জাম্বিয়া, কমোরোস, কঙ্গো, মিসর, সেনেগাল ও উগান্ডার নেতারা।
 
প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিনিধি দলটি রাশিয়ার প্রেসিডেন্টকে বলেছেন ইউক্রেন যুদ্ধ বন্ধ করতে হবে। এ জন্য শান্তি উদ্যোগের ১০টি পয়েন্ট তুলে ধরেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট।

পুতিন বলেন, গত বছরের ফেব্রুয়ারিতে রাশিয়া যখন সশস্ত্র বাহিনীকে সীমান্তে পাঠায়, তার অনেক আগে থেকেই সংঘাত শুরু করেছিল ইউক্রেন ও পশ্চিমারা। রাশিয়া কখনোই ইউক্রেনের সঙ্গে আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান করেনি বলেও উল্লেখ করেন পুতিন।
 
রুশ প্রেসিডেন্ট বলেন, গত বছর বিশ্বে খাদ্যের দাম দ্রুত বৃদ্ধি পাওয়ার জন্য রাশিয়া নয়, পশ্চিমা দেশগুলো দায়ী। এই দাম বাড়ায় বিশেষভাবে আফ্রিকা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

এদিকে ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, আফ্রিকার দেশগুলোর শান্তি পরিকল্পনা বাস্তবায়ন করা খুবই কঠিন। তবে প্রেসিডেন্ট পুতিন বিষয়টি বিবেচনার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন।এর আগে আফ্রিকার প্রতিনিধিদলটি শুক্রবার কিয়েভে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠক করে।ওই বৈঠকে যুদ্ধ বন্ধে সংলাপের আহ্বান জানান তারা। তবে তাদের এই আহ্বান নাকচ করে দিয়ে জেলেনস্কি বলেন, দেশটির ভূখণ্ড থেকে রুশ বাহিনীকে প্রত্যাহার করার পরই কেবল রাশিয়ার সঙ্গে শান্তি আলোচনা সম্ভব।


আরশিকথা দেশ-বিদেশ



তথ্য ও ছবিঃ সৌজন্যে ইন্টারনেট

১৮ই জুন, ২০২৩
 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.