Type Here to Get Search Results !

ইতিহাসের সর্বোচ্চ আয় ও মুনাফায় রেকর্ড গড়ল বাংলাদেশ ব্যাংকঃ আরশিকথা বাংলাদেশ

নিজস্ব প্রতিনিধি,ঢাকা, আরশিকথাঃ 

২০২২-২৩ অর্থবছরে আয় ও মুনাফায় রেকর্ড গড়েছে বাংলাদেশ ব্যাংক। গত অর্থবছরের হিসাব অনুযায়ী, কেন্দ্রীয় ব্যাংকের আয় বেড়েছে ১৪৮ শতাংশেরও বেশি। অন্যদিকে মুনাফা ছাড়িয়ে গেছে আগের সব রেকর্ড।

২০২২-২৩ অর্থবছরে বাংলাদেশ ব্যাংক ১৫ হাজার কোটি টাকারও বেশি আয় করেছে। এর আগে বাংলাদেশের সর্বোচ্চ আয় ছিল ২০১৯-২০ অর্থবছরে। সে বছর বাংলাদেশ ব্যাংকের মোট আয় ছিল ৮ হাজার ৬০৮ কোটি টাকা।
 
আয়ের পাশাপাশি ২০২২-২৩ অর্থবছরে বাংলাদেশ ব্যাংকের মুনাফা নিয়ে ব্যাংকের মুখপাত্র এবং নির্বাহী পরিচালক মেজবাউল হক সময় সংবাদকে বলেন, কেন্দ্রীয় ব্যাংকের মোট মুনাফা ১০ হাজার ৮৭১ কোটি টাকা। এর মধ্যে সরকারি কোষাগারে জমা দেয়া হয়েছে ১০ হাজার ৬৫২ কোটি টাকা।
 
মেজবাউল হক জানান, ২০২২-২৩ অর্থবছরে সরকারকে দেয়া ঋণের সুদ থেকে আয় হয়েছে ৭ হাজার কোটি টাকা। এর বাইরে বাণিজ্যিক ব্যাংকের সুদ থেকে ২ হাজার কোটি টাকা এবং রিজার্ভ থেকে বৈদেশিক মুদ্রা বিনিয়োগ করে ৬ হাজার কোটি টাকা আয় হয়েছে।

২০২১-২২ অর্থবছরের সঙ্গে তুলনামূলক পর্যালোচনা করে দেখা যায়, গত অর্থবছরে মুনাফা বেড়েছে ৭ হাজার ৫৭৭ কোটি টাকা।মেজবাউল হক জানান, এর আগে বাংলাদেশ ব্যাংক এ পরিমাণ আয় বা মুনাফা কোনটিই করেনি। এটিই ইতিহাসে সর্বোচ্চ।
 
বাংলাদেশ ব্যাংকের পরিচালক পর্ষদের বৈঠকে কেন্দ্রীয় ব্যাংকের ২০২২-২৩ অর্থবছরের বার্ষিক হিসাবের প্রতিবেদন অনুমোদন করা হয়েছে। মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত পর্ষদের এ বৈঠকে সভাপতিত্ব করেন গভর্নর আব্দুর রউফ তালুকদার।
 
এর বাইরে বাংলাদেশ ব্যাংকের পর্ষদের বৈঠকে অর্থপাচার প্রতিরোধে আমদানিতে বৈশ্বিকভাবে পণ্যের প্রকৃত মূল্য জানতে বাংলাদেশ ব্যাংকে ব্লুমবার্গের একটি টার্মিনাল স্থাপনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। বৈঠকে রিজার্ভ থেকে সোনালী ব্যাংকের মাধ্যমে বিমান বাংলাদেশকে দেয়া অর্থের সুদহার লাইবর রেটের বদলে বাংলাদেশ ব্যাংক নির্ধারিত বেঞ্চমার্ক পদ্ধতি অনুসরণের সিদ্ধান্ত হয়েছে।


আরশিকথা বাংলাদেশ সংবাদ



তথ্য ও ছবিঃ সৌজন্যে ইন্টারনেট 

২৩ আগস্ট ২০২৩
 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.