Type Here to Get Search Results !

জীবাশ্ম জ্বালানি নিয়ে ‍নতুন খসড়া চুক্তিঃ আরশিকথা দেশ-বিদেশ

আরশিকথা নিউজ ডেস্কঃ

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে জাতিসংঘের কপ-২৮ জলবায়ু সম্মেলনে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধে নতুন খসড়া চুক্তি প্রকাশিত হয়েছে।
মঙ্গলবার (১২ ডিসেম্বর) দুবাই সময় দিবাগত রাত ৩টার দিকে বিবিসি জানায়, এদিন সম্মেলনের পর্দা নামার কথা থাকলেও জীবাশ্ম জ্বালানি নিয়ে ঐকমত্যে পৌঁছাতে আলোচনা চলছিল। সম্মেলনের সভাপতি প্রতিটি দেশ এবং গোষ্ঠীর সঙ্গে একের পর এক আলোচনা চালিয়ে যাচ্ছেন।
 
বেশ কয়েকটি দেশ জীবাশ্ম জ্বালানি সম্পর্কিত সোমবার  (১১ ডিসেম্বর) তুলে ধরা খসড়া চুক্তিটিকে ‘দুর্বল’ আখ্যা দিয়ে অসন্তোষ প্রকাশ করে। আগের একটি খসড়া প্রস্তাবনায় লেখা হয়েছিল: জীবাশ্ম জ্বালানির ব্যবহার পর্যায়ক্রমে বন্ধ করে দেয়া হবে। কিন্তু সবশেষ এ খসড়ায় সেকথা রাখা হয়নি। সম্মেলনে কোন চুক্তি হতে হলে অংশগ্রহণকারী ১৯৮টি দেশের প্রত্যেককেই এ বিষয়ে অবশ্যই একমত হতে হবে।
 
রাতভর আলোচনার পর আজ (বুধবার) সকাল ৯টায় বিবিসি জানায়, জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধে নতুন একটি খসড়া চুক্তি প্রকাশ করা হয়েছে। এতে ‘জীবাশ্ম জ্বালানির আউট ফেজ ’-এর কোনো উল্লেখ নেই।তবে নতুন এই খসড়া চুক্তিতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার থেকে সরে আসার আহ্বান জানানো হয়েছে। এতে পর্যায়ক্রমে জীবাশ্ম জ্বালানি ব্যবহার বন্ধের কথা না বলে স্পষ্টভাবে সরে আসার কথা বলা হয়।
 
সংশোধিত খসড়া এ চুক্তিটিতে আরও বলা হয়, জীবাশ্ম জ্বালানির ব্যবহার থেকে সরে আসা হবে এ সংকটময় যুগে একটি ন্যায্য, সুশৃঙ্খল এবং ন্যায়সঙ্গত পদ্ধতি। ২০৫০ সালের মধ্যে বিজ্ঞানের সঙ্গে তাল মিলিয়ে নেট জিরো কার্বন নিঃসরণ মাত্রা অর্জনে এ পদক্ষেপ দ্রুত কাজ করবে বলে আশা করা হচ্ছে।


তথ্য ও ছবিঃ সৌজন্যে ইন্টারনেট


আরশিকথা দেশ-বিদেশ

১৩ই ডিসেম্বর ২০২৩
 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.