স্বপ্ন ঘেরা বাবুয়ানার দেওয়াল - আরশি কথা

আরশিকথা ঝলক

Home Top Ad

test banner

Post Top Ad

test banner

শনিবার, ৫ মে, ২০১৮

স্বপ্ন ঘেরা বাবুয়ানার দেওয়াল


জীবনের দুটি গুরুত্বপূর্ণ বিষয়...এক "সফলতা"...আর দুই "সার্থকতা"। মেধা, শ্রম, ইচ্ছা আর চেষ্টা সবাই মিলে জীবনকে হয়তো সফলতার মুখ দেখাতে পারে। কিন্তু ততক্ষণে জীবন কতটা পার হয়ে গেলো সেটা অনেক সময়ই আমরা বুঝে উঠতে পারিনা। তারপরও স্বপ্নের আকাশ ছোঁয়ার আনন্দেই আমরা তৃপ্ত হয়ে থাকি। কিন্তু অভিজ্ঞতার ভাণ্ডারের সেই তৃপ্তি হয়তো আমাদেরকে কোথাও অসম্পূর্ণ রাখে। যার অনুভূতি জীবনবোধের আকারে কিছু মানুষকে হয়তো অস্থির করে রাখে সব পাওয়ার দুনিয়াতেও। আর সেই অস্থিরতাই একদিন একটি ঠিকানায় জীবনকে পূর্ণতার স্বাদ এনে দেয়। ইতিহাস সেই পূর্ণতাকে "সার্থকতা"র নামকরনে প্রতিষ্ঠিত করে। খুব সহজে যা বুঝি তা হল লক্ষ্যে পৌঁছার সুখ নিজ সফলতার দাবীদার আর আমাদের সফলতা অন্যকে তার লক্ষ্যে পৌঁছানোর জন্য সাহস ও আত্মবিশ্বাসের মাধ্যম হিসেবে বিশ্বস্ত হলে তা "সার্থকতা"র দাবীদার। 

 এত কথা বলার উৎস এই যে আমাদের ইচ্ছেশক্তি যা অভিষেকের মত সাহসী যুবকের অদম্য ইচ্ছাশক্তির প্রতিবিম্বে থাকার বাসনা রাখে এবং তা আজ, কাল ও আগামী দিনেও থাকবে। কারণ জীবন তো পুরোটাই আর থেমে যাওয়া কখনও জীবনের সংজ্ঞা বহন করেনা । সেই পুরোটাকেই ডেডলাইন করে একটা চায়ের দোকানকে কি করে অনন্য সৃষ্টিশীলতায় সবার সামনে রাখা যায় এই ক্ষেত্রে  অভিষেকের মত শিক্ষিত যুবকের আত্মবিশ্বাস ও নিষ্ঠাই তার একমাত্র দাবীদার। একাধারে সফলতার তৃপ্তিতে তেমনি সার্থকতার পথেও। 


কর্মজীবনের প্রারম্ভে কর্পোরেট জগতের এক দুঁদে মার্কেটিং পারসোনালিটি অভিষেক সাহার ক্ষুদ্র ব্যাবসায়ী হিসেবে সফলতার কথা আজ দেশের সেরা বিজনেস পেপার "দি ইকনমিক টাইম্‌স"-এর নজরও এড়িয়ে যায়নি। সম্মানের এক উচ্চতায় গোটা সমাজের স্ব-উদ্যোগীদের কাছে এক আদর্শ ও অনুপ্রেরণার উদাহরণে "বাবুয়ানা"র অভিষেক কে প্রতিষ্ঠিত করে এই সেরা মাধ্যমটি তাকে শুধু বড় করেনি-করেছে আমাদেরকে, করেছে প্রিয় শহর আগরতলাকে- করেছে মাতৃভূমি ত্রিপুরা রাজ্যকেও। 
এইভাবেই বহু উদাহরণে অনেক সাহসী ও আত্মবিশ্বাসীরা আমাদের ত্রিপুরাকে এক শ্রেষ্ঠত্বের আসনে রাখার বিষয়ে বদ্ধপরিকর। হয়তো কাউকে আমরা চিনি আবার অনেককেই হয়তো না খোঁজায় অচেনা থেকে গেছে। 
জয় নিশ্চিত জেনেই ক্ষতবিক্ষত পথেও হাল না ছাড়া অবিচল এই নির্ভীক ও আত্মবিশ্বাসীদের আরশি কথা সেলাম জানায়।

এডিটর কলাম, আগরতলা 
ছবিঃ নিজস্ব 


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

test banner