সংবাদব্যক্তিত্ব সুবল কুমার দে'র " দ্রোহকাল " গ্রন্থের আবরণ উন্মোচন - আরশি কথা

আরশিকথা ঝলক

Home Top Ad

test banner

Post Top Ad

test banner

বুধবার, ৭ আগস্ট, ২০১৯

সংবাদব্যক্তিত্ব সুবল কুমার দে'র " দ্রোহকাল " গ্রন্থের আবরণ উন্মোচন

আরশিকথা ডেস্কঃ
উত্তরপূর্ব ভারতের বরিষ্ঠ সংবাদ ব্যক্তিত্ব, স্যন্দন পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক সুবল কুমার দে সাংবাদিকতা জীবনের পঞ্চাশ বছর অতিক্রম করেছেন। গত পঞ্চাশ বছরের তার সাহসী সাংবাদিকতার সংগ্রামী অধ্যায়, বহু অকথিত কাহিনী নিয়ে শ্রী দে ও অন্যান্য লেখকদের লেখা সংকলন গ্রন্থ " দ্রোহকাল " এর আনুষ্ঠানিক আবরণ উন্মোচন অনুষ্ঠান অনুষ্ঠিত হলো গত ৬ আগস্ট সন্ধ্যায় আগরতলা প্রেস ক্লাবে।
মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব " দ্রোকাল " গ্রন্থটির আবরণ উন্মোচন করে বলেন, বইয়ের নামকরণের মধ্য দিয়েই বোঝা যায়, এই গ্রন্থে সুবল কুমার দে'র সংঘর্ষময় জীবনের অধ্যায় তুলে ধরা হয়েছে। 
ত্রিপুরায় আসার আগে এ রাজ্যের রাজনৈতিক পরিস্থিতি আর বিভিন্ন ইস্যুর উপর একটি ২৫ পাতার রিপোর্টকে কেন্দ্র করেই সুবল কুমার দে'র সাথে তার প্রথম আলাপ।ত্রিপুরায় রাজনৈতিক আন্দোলনে  সুবল কুমার দে'র বহু মূল্যবান পরামর্শের কথাও মুখ্যমন্ত্রী স্বীকার করেছেন। প্রসঙ্গত, মুখ্যমন্ত্রী বলেন, রাজ্যে হিংসা,দ্বেষ যত কম্বে ত্রিপুরা রাজ্য ততই এগিয়ে যাবে। এ কাজে সকলের সহযোগিতা কামনা করেছেন মুখ্যমন্ত্রী।

অনুষ্ঠানে বিশেষ অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ সহকারি হাইকমিশনের সহকারী হাইকমিশনার কিরীটি চাকমা, ত্রিপুরা হাইকোর্টের বিচারপতি অরিন্দম লোধ, ত্রিপুরা কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ডঃ অরুণোদয় সাহা, বিধায়ক ডাঃ দিলীপ কুমার দাস, মুখ্যমন্ত্রী জায়া নীতি দেব, আগরতলা প্রেস ক্লাবের সম্পাদক প্রণব সরকার,বরিষ্ঠ লেখক অগ্নি কুমার আচার্য প্রমুখ।
বক্তব্য রাখতে গিয়ে আগরতলা প্রেস ক্লাবের সভাপতি তথা স্যন্দন পত্রিকার সম্পাদক সুবল কুমার দে বলেন, এই বই আগামী প্রজন্মের কাছে একটি ইতিহাস হয়ে থাকবে। গত পাঁচ দশকে এ রাজ্যের রাজনীতি, সমাজ ও সাংবাদিকতা সহ অনেক কিছু এ বইয়ে তুলে ধরা হয়েছে। অনুষ্ঠানে গ্রন্থের বিশিষ্ট লেখকদের সংবর্ধিত করা হয়েছে।
মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব সহ অন্যান্য অতিথিরা গুণীজনদের সংবর্ধিত করেন। গুণীজনদের মধ্যে সংবর্ধিত হয়েছেন বিশিষ্ট প্রাবন্ধিক বিমান ধর, অধ্যাপক অরুণোদয় সাহা, বিশিষ্ট নাগরিক দুলাল রায় চৌধুরী, বিশিষ্ট লেখক মানস দেববর্মণ, বিশিষ্ট সাংবাদিক সিতাংশু রঞ্জন দে, বিশিষ্ট সাংবাদিক মানস পাল, বিশিষ্ট সাংবাদিক স্বপন ভট্টাচার্য, বিশিষ্ট প্রাবন্ধিক নকুল দাস, বিশিষ্ট শিক্ষাবিদ কল্যাণী দে, বিশিষ্ট কবি কল্যাণ গুপ্ত, বিশিষ্ট সাংবাদিক সরযূ চক্রবর্তী, বিশিষ্ট সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব অমিত ভৌমিক, বিশিষ্ট লেখক নিখিল দেবনাথ, বিশিষ্ট প্রাবন্ধিক অরুন্ধতী রায় প্রমুখ। 
গ্রন্থের রূপকার তথা নিউ মানিক্য প্রেসের কর্ণধার তন্ময় রায় চৌধুরীকেও অনুষ্ঠানে সংবর্ধিত করা হয়। অনুষ্ঠানে ধন্যবাদসূচক বক্তব্য রাখেন স্যন্দন প্রকাশনীর পক্ষে প্রকাশক অভিষেক দে। 
অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন বিশিষ্ট বাচিক শিল্পী শাওলী রায়।

প্রসঙ্গত, বরিষ্ঠ সংবাদ ব্যক্তিত্ব সুবল কুমার দে'র সংবাদ জীবনের পঞ্চাশ বছরকে স্মরণ রেখে শ্যামসুন্দর কোং জুয়েলার্সের পক্ষ থেকে অর্পিতা সাহা একটি কেক উপহার হিসেবে তুলে দেন উদ্যোক্তাদের হাতে। 
 

কেক কেটে আনন্দঘন মুহূর্তের সাক্ষী হয় উপস্থিত সকলেই।

৭ই আগস্ট ২০১৯ 
  

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

test banner