এবার কর্ণাটক রাজ্যে এনআরসি চালু করতে যাচ্ছে বিজেপি - আরশি কথা

আরশিকথা ঝলক

Home Top Ad

test banner

Post Top Ad

test banner

শনিবার, ৫ অক্টোবর, ২০১৯

এবার কর্ণাটক রাজ্যে এনআরসি চালু করতে যাচ্ছে বিজেপি

সৈয়দ ইফতেখার, বিশেষ প্রতিনিধি:
আসামের পর এবার কর্ণাটক রাজ্যে এনআরসি চালু করতে যাচ্ছে বিজেপি। শুধু বেঙ্গালুরুতেই অর্ধ লাখ অবৈধ বাংলা ভাষাভাষী রয়েছে বলে দাবি কর্তৃপক্ষের।এদিকে, উত্তরপ্রদেশে এনআরসি'র প্রক্রিয়া শুরু না হলেও রাজ্যটিতে নিরাপত্তা জোরদার করা হয়েছে। তবে বিজেপির এ সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেছে বিরোধীদলগুলো।

একদিকে আসামে নাগরিক তালিকা নিয়ে সংকট এখনও কাটেনি। এর মধ্যেই তালিকাকে ত্রুটিপূর্ণ আখ্যা দিয়ে সুপ্রিম কোর্টে পিটিশন দায়ের করেছে স্থানীয় অল আসাম স্টুডেন্ট ইউনিয়ন।

আসাম সংকটের মধ্যেই দক্ষিণের রাজ্য কর্ণাটকে এনআরসি চালু করতে চাইছে বিজেপি সরকার। রাজ্যটির স্বরাষ্ট্রমন্ত্রী বাসবরাজ বোম্মানি জানান, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে কথা বলে আগামী দু-এক সপ্তাহের মধ্যে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। এছাড়া পুলিশকে সে রাজ্যে বসবাসকারী অবৈধ অনুপ্রবেশকারীদের তালিকা তৈরি করতে নির্দেশ দিয়েছে কর্নাটক সরকার।

উত্তরপ্রদেশ, ঝাড়খণ্ড, হরিয়ানা এবং উত্তরাখণ্ড সরকারও তাদের রাজ্যে এনআরসি চালু করতে মরিয়া হয়ে উঠেছে। যা নিয়ে কড়া সমালোচনা করেছে, বিরোধীদলগুলো।

ভারতের সাংবাদিক অদিতি রাজপুত বলেন, উত্তরপ্রদেশের রেলস্টেশন, বাসস্ট্যান্ড এবং বস্তিগুলোতে অভিযান চালানো হচ্ছে। পুলিশকে নির্দেশ দেয়া হয়েছে বাসিন্দাদের নাগরিকত্বের নথি খতিয়ে দেখতে।


ছবিঃসৌজন্যে ইন্টারনেট 

৫ই অক্টোবর ২০১৯
 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

test banner