'নজরুল স্মৃতি সম্মাননা' পেলেন প্রবীণ শিল্পী পঙ্কজ মিত্র - আরশি কথা

আরশিকথা ঝলক

Home Top Ad

test banner

Post Top Ad

test banner

শুক্রবার, ২৯ মে, ২০২০

'নজরুল স্মৃতি সম্মাননা' পেলেন প্রবীণ শিল্পী পঙ্কজ মিত্র


বিশেষ প্রতিনিধি,আগরতলাঃ
করোনা সংকটজনক পরিস্থিতিতে নিয়মনীতি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখেই এক অনাড়ম্বর ঘরোয়া পরিবেশে ত্রিপুরা রাজ্যের প্রবীণ নজরুল সঙ্গীতশিল্পী ও গবেষক পঙ্কজ মিত্রকে "নজরুল স্মৃতি সম্মাননা ২০২০" প্রদান করা হয়।
 উদ্যোক্তা ছিলো ত্রিপুরা বাংলা সাহিত্য সংস্কৃতি সংসদ ও এক্সিল্যান্ট প্রিন্টিং প্রেস।অনুভব ব্যক্ত করতে গিয়ে রীতিমতো আপ্লুত বর্ষীয়ান শিল্পী পঙ্কজ মিত্র।বয়স ও বার্ধক্যজনিত অসুস্থতায় শয্যাশায়ী শিল্পীকে নজরুল স্মৃতি সম্মাননা প্রদান করে তাঁর দীর্ঘায়ু কামনা করেছেন সকলেই।
ত্রিপুরা বাংলা সাহিত্য সংস্কৃতি সংসদের সাধারণ সম্পাদক অমিত ভৌমিক বলেন,ত্রিপুরায় নজরুল চিন্তার প্রচারে ও প্রসারে বর্ষীয়ান শিল্পী পঙ্কজ মিত্রের অবদান আগামী প্রজন্ম শ্রদ্ধার সঙ্গে মনে রাখবে।
নজরুল সঙ্গীত সাধনাকে শ্রী মিত্র পৌঁছে দিয়েছেন শহরে,গ্রামে সর্বত্র।নজরুলের সঙ্গে সাক্ষাৎও হয়েছিলো পঙ্কজ মিত্রের।যদিও তখন তিনি বাকশক্তি রহিত।পঙ্কজ মিত্র নজরুল বিষয়ক নানা তথ্য সংগ্রহ করে নিজের গাঁটের পয়সা খরচ করে সেগুলিকে পত্রিকায় ছাপিয়ে মানুষের দুয়ারে দুয়ারে পৌঁছে দিতেন কোনও বিনিময় মূল্য ছাড়াই।নিজের বাড়িতে কয়েকদিন পর পরই নজরুল বিষয়ক সঙ্গীত,আবৃত্তি ও আলোচনার জন্য সভা করতেন।
সঙ্গীতের পরীক্ষক হিসেবে সারা ত্রিপুরা চষে বেড়িয়েছেন।নজরুল বিষয়ক তাঁর বহু লেখা বিভিন্ন পত্র-পত্রিকায় প্রকাশিত হয়েছে।ত্রিপুরা সরকারও জীবনব্যাপী সাধনার জন্য তাঁকে সংবর্ধিত করেছে।তিনি পেয়েছেন বহু সংবর্ধনা,পুরস্কার।নজরুল স্মৃতি সম্মাননা হিসেবে শাল,মানপত্র,পুষ্পস্তবক ও ফলমূল তুলে দেওয়া হয় শিল্পীর হাতে। 
সম্মাননা প্রদানকালে উপস্থিত ছিলেন সংস্থার সহ-সভাপতি ডঃ আশিস কুমার বৈদ্য, শিল্পী  অমর ঘোষ,সুদীপ্ত শেখর মিশ্র,পুস্পিতা চক্রবর্তী,নারায়ণ বিশ্বাস,শ্রী মিত্রের পুত্র পার্থ মিত্র এবং এক্সিল্যান্ট প্রিন্টিং প্রেসের কর্ণধার প্রণব দেবনাথ সহ বিশিষ্টজনেরা।

২৯শে মে ২০২০   

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

test banner