আমেরিকায় সন্ত্রাসীদের হামলার আশঙ্কা : পেন্টাগন

বিশেষ প্রতিবেদক,আরশিকথাঃ


আগামী ছয় মাসের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে সন্ত্রাসীদের হামলা হতে পারে বলে দাবি করেছেন মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়-পেন্টাগনের সিনিয়র কর্মকর্তা কলিন কাহল। তার মতে আফগানিস্তানে তৎপর সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে নিয়ন্ত্রণ করা না হলে তারা এই হামলা চালাবে । এসব সন্ত্রাসী গোষ্ঠীর সেরকম আকাঙ্ক্ষা রয়েছে বলেও জানিয়েছেন তিনি।

মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো আফগানিস্তানের পরিস্থিতি পর্যবেক্ষণ করে এই সিদ্ধান্তে পৌঁছেছে বলে পেন্টাগনের নীতি নির্ধারণ বিষয়ক আন্ডারসেক্রেটারি কলিন কাহল জানিয়েছেন।

মঙ্গলবার তিনি আরো বলেছেন, আফগানিস্তানে তৎপর দায়েশ-খোরাসান (আইএস-খোরাসান) গোষ্ঠীকে নির্মূল করার ইচ্ছা ও সক্ষমতা তালেবান সরকারের আছে কিনা তা পর্যালোচনা করে দেখছে মার্কিন গোয়েন্দা সমাজ।

মঙ্গলবার মার্কিন সিনেটের সশস্ত্র বাহিনী বিষয়ক কমিটিতে সর্বশেষ আফগান পরিস্থিতি নিয়ে দেয়া সাক্ষ্যে এসব কথা বলেন কলিন কাহল। 

তিনি দাবি করেন, দায়েশ-খোরাসানের পাশাপাশি আল-কায়েদাও আমেরিকায় হামলা চালাতে চায় কিন্তু এই মুহূর্তে তাদের কারো সেই সক্ষমতা নেই।

পেন্টাগনের এই কর্মকর্তা বলেন, “তবে দায়েশ-খোরাসান আগামী ছয় মাস থেকে এক বছরের মধ্যে সে সক্ষমতায় পৌঁছে যেতে পারে বলে গোয়েন্দা সংস্থাগুলো ধারণা করছে। তারা বলেছে, আল-কায়েদার একই সক্ষমতায় পৌঁছাতে সময় লাগবে এক থেকে দুই বছর।”

ওই দুই সন্ত্রাসী গোষ্ঠী যাতে সে কাজ করতে না পারে সে ব্যবস্থা নিতে হবে বলে জানান পেন্টাগনের এই কর্মকর্তা। আফগানিস্তানে দায়েশের কয়েক হাজার সন্ত্রাসী রয়েছে বলেও দাবি করেছেন কলিন কাহল।


আরশিকথা অতিথি কলাম


তথ্যসূত্রঃ ইন্টারনেট

২৮শে অক্টোবর ২০২১


 

Post a Comment

নবীনতর পূর্বতন