Type Here to Get Search Results !

লাতিন দেশগুলোতে একক মুদ্রা চালুর প্রস্তাব লুলারঃ আরশিকথা দেশ-বিদেশ

নিজস্ব প্রতিনিধি,আরশিকথাঃ

আঞ্চলিক ঐক্য নিয়ে আলোচনা করতে লাতিন আমেরিকার ১২ দেশের রাষ্ট্র ও সরকার প্রধানরা বৈঠকে বসেছিলেন ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়ায়। সেই বৈঠকে লাতিন দেশগুলোর জন্য একটি একক মুদ্রা চালুর প্রস্তাব দিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দ্য সিলভা। জার্মান সংবাদমাধ্যম ডয়েচে ভেলের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

লাতিন আমেরিকার অধিকাংশ দেশেই বর্তমানে বামপন্থী কিংবা বাম মনোভাবসম্পন্ন নেতারা ক্ষমতায়। তারই সুযোগ নিয়ে লাতিন আমেরিকান দেশগুলোর জোট ইউনিয়ন অব সাউথ আমেরিকান ন্যাশনসকে (ইউএনএএসইউআর) পুনরুজ্জীবিত করার লক্ষ্যেই এই বৈঠক। এতে দেশগুলোর নেতারা আঞ্চলিক ঐক্যের ওপর জোর আরোপ করেন।
 
বৈঠকে ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দ্য সিলভা প্রস্তাব দেন, এই অঞ্চলের বাণিজ্যিক লেনদেনের জন্য একটি একক ও অভিন্ন মুদ্রা চালু করা হোক। লুলা মার্কিন ডলারের নাম উল্লেখ না করে এর ওপর থেকে নির্ভরতা কমাতে এই অঞ্চলে বাণিজ্যের জন্য ‘অতিরিক্ত একটি একক আঞ্চলিক মুদ্রা’ চালুর জন্য কেন্দ্রীয় ব্যাংকগুলোকে একযোগে কাজ করার আহ্বান জানান।

দক্ষিণ আমেরিকার দেশগুলোর উন্নয়নের জন্য ঐক্য জরুরি উল্লেখ করে লুলা বলেন, ‘আমরা যতক্ষণ ঐক্যবদ্ধ আছি ততক্ষণই আমরা আমাদের সম্ভাবনাকে কাজে লাগিয়ে মহাদেশকে এগিয়ে নিতে পারব।’
 
লাতিনের ঐক্যের প্রতি গুরুত্বারোপ করে কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো সাংবাদিকদের বলেন, ‘লাতিন আমেরিকাকে অবশ্যই ঐক্যবদ্ধ থাকতে হবে এবং এক হয়ে কথা বলতে হবে।’  
 
দক্ষিন আমেরিকার দেশগুলোর রাষ্ট্রপ্রধানদের মধ্যে কেবল পেরুর প্রেসিডেন্ট দিনা বলুয়ার্তে এই বৈঠকে যোগ দেননি। তার বিরুদ্ধে ফৌজদারি অপরাধের অভিযোগ থাকায় তার দেশত্যাগে বাধা রয়েছে। তার পরিবর্তে দেশটির প্রধানমন্ত্রী আলবার্তো ওতারোলা যোগ দেন বৈঠকে।  



তথ্য ও ছবিঃ সৌজন্যে ইন্টারনেট


আরশিকথা দেশ-বিদেশ

৪ জুন, ২০২৩
 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.