পাসের হারে এগিয়ে কুমিল্লা বোর্ড - আরশি কথা

আরশিকথা ঝলক

Home Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

রবিবার, ৬ মে, ২০১৮

পাসের হারে এগিয়ে কুমিল্লা বোর্ড

ঢাকা ব্যুরো:
পরপর দুইবার মাধ্যমিক পরীক্ষার ফল বিপর্যয়ের পর এবার সবচেয়ে ভাল ফল হয়েছে কুমিল্লা শিক্ষা বোর্ডে। এবার ১০টি শিক্ষা বোর্ডে পাসের হার ৭৭ দশমিক ৭৭ শতাংশ। আর আটটি সাধারণ শিক্ষা বোর্ডে পাসের হার ৭৯ দশমিক ৪০ শতাংশ। যেখানে কুমিল্লা বোর্ডে পাসের হার ৮০ দশমিক ৪০ শতাংশ। গতবছর কুমিল্লার পাসের হার ছিল ৫৯ দশমিক ০৩ শতাংশ। গত পাঁচ বছরে, অর্থাৎ ২০১৩ থেকে ২০১৭ সালের মধ্যে ২০১৭ সালেই পাসের হার সবচেয়ে কম ছিল। আর ২০১৬ সালে পাসের হার ছিল ৮৪ শতাংশ।
কুমিল্লায় পাসের হার হঠাৎ বাড়ার বিষয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, ‘কুমিল্লা বোর্ডের বিষয়টি উল্লেখযোগ্য। দেখেন আপনারাই কিন্তু বলেছিলেন গত দুবছরে তাদের ফলাফলে বিরাট ফারাকের কথা। আপনাদেরও তাগিদ ছিল এটা কেন হয়। বিষয়ে আমরা বোর্ডকে সজাগ করেছি। সার্বিকভাবে মন্ত্রণালয়, অধিদফতর এবং বোর্ডের সঙ্গে পরামর্শ করে আমরা একটা ব্যাপক প্রচেষ্টা হাতে নিয়েছি, যাতে ঘাটতিগুলো পূরণ করতে পারে।
তিনি বলেন, ‘দুবছর ধরে কনটিনিউয়াসলি এই ধারাবাহিকতা বজায় যেন থাকে, সে বিষয়ে পদক্ষেপ নেয়া হয়েছে। এসব কারণে হয়তো এবার সমতায় আসছে। হয়তো কেউ কম, কেউ একটু বেশি করেছে। তবে আগে যেমন কুমিল্লার বিষয়টি চোখে লাগতো। এবার সেটা হয়নি।
বিষয়ে কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কায়সার আহমেদ জানান, সম্মিলিত প্রচেষ্টার ফলেই এবার ভালো ফলাফল হয়েছে। বোর্ড এবং মন্ত্রণালয়ের যৌথ প্রচেষ্টার ফল আমরা পেয়েছি

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

Responsive Ads Here