দেশবিদেশে সাড়া জাগিয়ে রাজ্যেও শুরু হলো স্বাস্থ্য বিষয়ক গবেষণাধর্মী প্রোজেক্ট "LASI" - আরশি কথা

আরশিকথা ঝলক

Home Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

সোমবার, ২ জুলাই, ২০১৮

দেশবিদেশে সাড়া জাগিয়ে রাজ্যেও শুরু হলো স্বাস্থ্য বিষয়ক গবেষণাধর্মী প্রোজেক্ট "LASI"

আরশিকথা ডেস্কঃ
ভারত সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীনস্ত প্রশিক্ষণ ও গবেষণামূলক প্রতিষ্ঠান আইআইপিএস তথা ইন্টারন্যাশনাল ইন্সটিটিউট অব পপুলেশন সায়েন্স,মুম্বাই এর উদ্যোগে সারা দেশে শুরু হয়েছে স্বাস্থ্য বিষয়ক এক বিশেষ সমীক্ষা। সহযোগিতায় রয়েছে এনআইএ, এনআইএইচ(ইউএসএ), ইউএনএফপিএ -এর মতো বিশ্বখ্যাত সংস্থাইউএসএ, চিন, কোরিয়া সহ নানা দেশে ব্যপক সাড়া পায় এই pioneering large scale study on elderly in Asia তথা "Longitudinal Aging Study of India(LASI)" শীর্ষক গবেষণাটি। এশিয়ার নানা দেশে দুর্দান্ত সাফল্যের পর চলতি বছরেই এই প্রথম আইআইপিএস এর উদ্যোগে দেশের বিভিন্ন রাজ্যে এই সমীক্ষা শুরু হয়েছে। এতে ৪৫ বছর এবং তার থেকে বেশী বয়েসীদের স্বাস্থ্য বিষয়ক যাবতীয় তথ্য লিপিবদ্ধ করা হবে। নেওয়া হবে তাদের আর্থ সামাজিক তথ্যও একে সার্বিকভাবে সফল করার লক্ষ্যে প্রথমে বিভিন্ন রাজ্য থেকে বাছাই করা প্রশিক্ষকদের নিয়ে চলতি বছরের শুরুর দিকে পুনাতে একটি বিশেষ প্রশিক্ষণ শিবিরের আয়োজন করে আইআইপিএস। 
ত্রিপুরা থেকেও তিনজন প্রশিক্ষক নির্বাচিত হয়ে আইআইপিএস এর এই বিশেষ প্রশিক্ষণ শিবিরে অংশগ্রহণ করে। 
উল্লেখ্য, আইআইপিএস এর তত্ত্বাবধানে পশ্চিমবঙ্গ,আন্দামান,আসাম ও ত্রিপুরায় "লাসি প্রোজেক্ট"এর তথ্য সংগ্রহের দায়িত্ব পায় ২৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন পশ্চিমবঙ্গের সমীক্ষক সংস্থা ইআইটি তথা ইকোনমিক ইনফরমেশন টেকনোলজি। সংস্থাটি "লাসি প্রোজেক্ট"এর ফিল্ড ইনভেস্টিগেটর ও সুপারভাইজারদের নিয়ে ৪০ দিনের একটি ট্রেনিং প্রোগ্রামের আয়োজন করে ৭ই মে হতে ২৪শে জুন পর্যন্ত। প্রথম পর্যায়ে পশ্চিমবঙ্গ,আন্দামান,আসাম ও ত্রিপুরার ফিল্ড পার্সনদের নিয়ে ইআইটি'র কোলকাতাস্থিত ট্রেনিং সেন্টারে প্রশিক্ষন হয়। 
পরবর্তী পর্যায়ে আগরতলার ভগৎ সিং হোস্টেলে শুধু ত্রিপুরার ফিল্ড পার্সনদের নিয়ে প্রশিক্ষণ হয়। এই প্রশিক্ষণ আইআইপিএস এবং ইআইটি'র নির্বাচিত প্রশিক্ষকদের তত্ত্বাবধানে সম্পন্ন হয়। 
প্রসঙ্গত, আইআইপিএস এর মাধ্যমে সমীক্ষার সার্বিক তথ্য পাঠানো হবে কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকেএর ভিত্তিতে আগামীতে স্বাস্থ্য পরিষেবার মানোন্নয়নে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে কেন্দ্রীয় সরকার। দেশের অন্যান্য রাজ্যের মতো ত্রিপুরায়ও শুরু হয়েছে এই সমীক্ষা। 
রাজ্যের ৪ টি জেলার মোট এক হাজার বাড়িতে এই সমীক্ষা চালানো হবে বলে জানা গেছেরাজ্যে এই প্রোজেক্টের দায়িত্বে রয়েছেন ডঃ পৌলমি আচার্য(স্টেট হেলথ কোর্ডিনেটর) এবং  আকাশ ভট্টাচার্য(স্টেট আইটি কোর্ডিনেটর) । ত্রিপুরায় এই প্রকল্প বাস্তবায়নে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে রাজ্য সরকার ও জাতীয় স্বাস্থ্য মিশন,ত্রিপুরা(NHM)। রাজ্যের দায়িত্বপ্রাপ্ত আইটি কোর্ডিনেটর শ্রী ভট্টাচার্য জানান, এই সমীক্ষায় প্রত্যেককে ফ্রি মেডিক্যাল চেকআপও করানো হবে এবং আগামী ২৫ বছর অবধি প্রতি দু'বছর অন্তর এই সমীক্ষা চলবে। এই প্রকল্প সফল হলে রাজ্যেও স্বাস্থ্য পরিষেবার মানোন্নয়ন হবে বলে আশাবাদী শ্রী ভট্টাচার্য।

ছবিঃ নিজস্ব
২রা জুলাই ২০১৮ইং             

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

Responsive Ads Here