ঢাকা-আগরতলা ফ্লাইট চালু হচ্ছে, শেখ হাসিনা-বিপ্লবের বৈঠক - আরশি কথা

আরশিকথা ঝলক

Home Top Ad

test banner

Post Top Ad

test banner

শুক্রবার, ৪ অক্টোবর, ২০১৯

ঢাকা-আগরতলা ফ্লাইট চালু হচ্ছে, শেখ হাসিনা-বিপ্লবের বৈঠক

সৈয়দ ইফতেখার, বিশেষ প্রতিবেদক:

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেছেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব। ভারতের রাজধানী নয়াদিল্লিতে বৃহস্পতিবার (০৩ অক্টোবর) এ বৈঠক হয় বলে শুক্রবার (০৪ অক্টোবর) জানানো হয়েছে।

বৈঠকে গুরুত্ব পেয়েছে, ঢাকা থেকে আগরতলায় ফ্লাইট চালুর বিষয়টি। এছাড়াও ত্রিপুরা রাজ্যের উন্নয়নে ঢাকাকে পাশে চান মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এ সময় তাকে সব রকম সহযোগিতার আশ্বাস দেন।

চারদিনের সফরে এখন ভারতে অবস্থান করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নয়াদিল্লির আইটিসি মৌর্য হোটেলে বাংলাদেশ-ভারত বিজনেস ফোরামের সেমিনারে যোগ দেন তিনি। এর ফাঁকে ১ ঘণ্টা ৩০ মিনিট ব্যাপী বৈঠক করেন ত্রিপুরার মুখ্যমন্ত্রীর সঙ্গে। এতে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

বৈঠকে মুখ্যমন্ত্রী ত্রিপুরার সঙ্গে বাংলাদেশের যোগাযোগ ও ব্যবসা-বাণিজ্যকে আরও সহজতর করার কথা বলেন। পাশাপাশি ঢাকা-আগরতলার মধ্যে বিমান পরিসেবা চালুর আহ্বান জানান। এতে শেখ হাসিনা সম্মতিও প্রকাশ করেছেন এবং দ্রুত পদক্ষেপ নেবেন বলে জানিয়েছেন। এছাড়া আন্তঃরাষ্ট্রীয় গাড়ি চলাচলের জন্য সাময়িক পারমিটসহ বিবিআইএন নম্বর প্রদানের বিষয়েও ইতিবাচক আলোচনা হয়।

বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান, বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রীর মধ্যে আসন্ন বৈঠকে যে সমঝোতা ও চুক্তি হবে তার মধ্যে ত্রিপুরার বিষয়ও রয়েছে। বাংলাদেশ সরকার ভারত সরকারের সম্মতিক্রমে ত্রিপুরার সোনামুড়া ও বাংলাদেশের মধ্যে তৈরি হতে যাওয়া জলপথকে ‘আন্তর্জাতিক প্রটোকল রুট’ হিসেবে ঘোষণা করতেও রাজি।

শেখ হাসিনা-বিপ্লব বৈঠকে ত্রিপুরা থেকে রাবার ও বাঁশসহ ১৪টি পণ্য রপ্তানির ওপর ছাড় দেওয়ার বিষয়েও আলোচনা হয়।

শনিবার (০৫ অক্টোবর) নয়াদিল্লিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই দিনে তিনি ভারতের রাষ্ট্রপতি শ্রী রামনাথ কোবিন্দের সঙ্গে রাষ্ট্রপতির ভবনে সৌজন্য সাক্ষাৎ করবেন। ভারতের জাতীয় কংগ্রেসের সভাপতি সোনিয়া গান্ধী রোববার (০৬ অক্টোবর) বাংলাদেশ প্রধানমন্ত্রীর সঙ্গে তার অবস্থানকালীন আবাসে সাক্ষাৎ করবেন। 


 ৪ঠা অক্টোবর ২০১৯ 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

test banner