বৈষ্ণবীয় রীতি মেনে শুরু শ্রী শ্রী রাধাগোবিন্দের ঝুলন উৎসব - আরশি কথা

আরশিকথা ঝলক

Home Top Ad

test banner

Post Top Ad

test banner

বৃহস্পতিবার, ৩০ জুলাই, ২০২০

বৈষ্ণবীয় রীতি মেনে শুরু শ্রী শ্রী রাধাগোবিন্দের ঝুলন উৎসব


   বিশেষ প্রতিবেদন ,আরশিকথাঃ
শ্রাবণের মেঘের ঘন কালো রূপ দেখে শ্রীমতী রাধার মনে পড়লো শ্যাম সঙ্গে ঝুলনলীলা করার।আজ বৃন্দাবনে রাধাকুন্ডতীরে ঝুলনা সাজালেন বৃন্দাদেবী।রাধারানীর সখীরা বাদ্য বাজাচ্ছেন।ভানুনন্দিনী শ্রীমতী রাধারানী নন্দকিশোর শ্যাম নটবরের সঙ্গে বসেছে ঝুলন দোলায়।অষ্টসখী ললিতা গান গাইছেন,বিশাখা বাদ্য বাজাচ্ছে।চিত্রা চামর ব্যজন করছে।আর সখী রঙ্গদেবী তুঙ্গবিদ্যার সঙ্গে রাধাশ্যাম দর্শনে আনন্দে ঝুলনা দুলিয়ে চলেছে।এই চিরায়ত ঝুলন উৎসবের সঙ্গে আমরা কম বেশী সকলেই পরিচিত।
করোনা সংকটের জন্য ভক্তরা সেভাবে আনন্দ করতে না পারলেও ঐতিহ্য ও কৃষ্টি মেনে শ্রীল অভয়চরণ ভক্তিবেদান্ত স্বামী প্রভুপাদ প্রতিষ্ঠিত  মঠচৌমুহনীস্থিত ইসকনের রাধাগোবিন্দ মন্দিরে আজ(৩০ জুলাই) থেকে শুরু হয়েছে পাঁচদিনব্যাপী ঝুলন উৎসব।লকডাউনের বিধিনিষেধের জন্য এবারের ঝুলনযাত্রা সর্বসাধারণের জন্য উন্মুক্ত না থাকলেও পবিত্র একাদশী তিথিতে বৃহস্পতিবার(৩০ জুলাই) থেকে শুরু হলো ইসকনে ঝুলনযাত্রা উৎসব।
 ইসকন প্রেসিডেন্ট শ্রীদাম গোবিন্দ দাস প্রভু জানান, বৈষ্ণবীয় রীতি মেনে শুরু হয়েছে শ্রী শ্রী রাধাগোবিন্দের ঝুলন উৎসব।আগামী সোমবার শ্রাবণ পূর্ণিমাতে ঝুলনযাত্রা উৎসবের সমাপন হবে।
ইসকনের সেবক প্রেমসাগর নিতাই দাস প্রভু জানান,যথারীতি ভজন কীর্তন,আরতি,বিশেষ পূজার্চনা প্রতিদিনই চলবে।জগতের মঙ্গল কামনার জন্য এই বিশেষ সময়ে আমরা ভগবানের কাছে প্রার্থনা করতে পারি যে যেখানেই থাকি না কেন।
পূর্ণেশ্বরী রাধিকা দেবী দাসী মাতাজীর সৌজন্যেই ঝুলন উৎসবের ছবিগুলি সংগ্রহ করা হয়েছে।এর জন্য আমরা কৃতজ্ঞ রইলাম।ঝুলনযাত্রা উৎসবের প্রেক্ষাপট বর্ণনা করতে গিয়ে ইসকনের অন্যতম আজীবন সদস্য তথা রাজ্যের বিশিষ্ট সাংবাদিক অমিত ভৌমিক বলেন,জগত জুড়ে করোনার বিষবাষ্প চলছে।আমাদের সকলের মন ভারাক্রান্ত।
এই দুঃসময়ে রাধাশ্যামসুন্দরের ঝুলন লীলা আমাদের মনে আনন্দের হিল্লোল জাগায়।আমরা নিশ্চিত খুব দ্রুত এই করোনা সংকট থেকে ভগবানের কৃপায় মুক্ত হতে পারবো।
ঐতিহ্য মেনে শ্রী চৈতন্য গৌড়ীয় মঠস্থ জগন্নাথজীউ মন্দির,কামারপুকুর পাড়ের গৌরনিতাই আশ্রম,উদিচী ক্লাব সংলগ্ন রাধাগোবিন্দ মন্দির সহ বিভিন্ন মন্দিরে ঝুলনযাত্রা উৎসব শুরু হয় বৃহস্পতিবার(৩০ জুলাই)।

ছবিঃ সংগৃহীত
৩০শে জুলাই ২০২০ 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

test banner