ভয়াবহ ভূমিকম্পের কবলে জাপান, সুনামির আশঙ্কায় বন্ধ পারমাণবিক কেন্দ্র - আরশি কথা

আরশিকথা ঝলক

Home Top Ad

test banner

Post Top Ad

test banner

শনিবার, ২০ মার্চ, ২০২১

ভয়াবহ ভূমিকম্পের কবলে জাপান, সুনামির আশঙ্কায় বন্ধ পারমাণবিক কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি,আরশিকথাঃ


ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল জাপানের বিস্তীর্ণ এলাকা। ২০১১ সালের স্মৃতি উসকে সুনামির সতর্কতা জারি করা হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে পারমাণবিক কেন্দ্রও। তবে কোনও হতাহতের খবর মেলেনি। উল্লেখ্য, ২০১১ সালের সুনামিতে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল এই এলাকা। স্থানীয় সময় সন্ধ্যে ৬টা ৯ মিনিটে জাপানের মিয়াগি রিজিওনের প্রশান্ত মহাসাগরীয় (প্যাসিফিক) জলস্তরে ভূমিকম্প হয়।

রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.২। এর পরই ওই এলাকায় সুনামির সতর্কতা জারি করা হয়েছে। প্রায় ৬০ কিলোমিটার এলাকা জুড়ে এই কম্পন বোঝা গিয়েছে বলে খবর। ওই এলাকা থেকে প্রাথমিকভাবে কোনও ক্ষয়ক্ষতির নেই।
প্রবল কম্পনের পর এই অঞ্চলের পারমাণবিক কেন্দ্রগুলির অবস্থান পর্যবেক্ষণ করা হচ্ছে। বন্ধ করে দেওয়া হয়েছে বুলেট ট্রেন পরিষেবাও। সূত্রের খবর, বেশ কিছুক্ষণ পর সতর্কতা তুলে নেওয়া হয় বলেও খবর। উল্লেখ্য, ১০ বছর আগে ২০১১ সালের ১১ মার্চ বিধ্বংসী ভূমিকম্পে তছনছ হয়েছিল সূর্যোদয়ের দেশ। সে বার রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৯। গতমাসেই ফের একবার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছিল এই এলাকা। সেই ভূমিকম্পে বহু মানুষ আহত হন বলেও জানা গিয়েছে। উল্লেখ্য, মিয়াগি জাপানে অন্যতম ভূমিকম্পপ্রবণ এলাকা।


আরশিকথা দেশ-বিদেশ

২০শে মার্চ ২০২১

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

test banner