উইঘুর মুসলিম নির্যাতনের প্রতিবাদঃ কূটনৈতিকভাবে বেইজিং অলিম্পিক বয়কটের দাবি সম্মিলিত ইসলামী ঐক্যজোটের - আরশি কথা

আরশিকথা ঝলক

Home Top Ad

test banner

Post Top Ad

test banner

শুক্রবার, ৪ জুন, ২০২১

উইঘুর মুসলিম নির্যাতনের প্রতিবাদঃ কূটনৈতিকভাবে বেইজিং অলিম্পিক বয়কটের দাবি সম্মিলিত ইসলামী ঐক্যজোটের

আবু আলী, ঢাকা,আরশিকথা ।।

আগামী ২০২২ সালে অনুষ্ঠিতব্য বেইজিং অলিম্পিক কূটনৈতিকভাবে বয়কটের আহ্বান জানিয়েছেন সম্মিলিত ইসলামী ঐক্যজোটের। চীনে জিনজিয়াংয়ে উইগুর মুসলিমদের মানবাধিকার লঙ্ঘনের ঘটনার প্রতিবাদে শুক্রবার বাদ জুমা এক বিক্ষোভ সমাবেশ থেকে এই আহ্বান জানান দলটির নেতারা। চীনের তিয়ানমিন ট্রাজেডির ৩৩তম বার্ষিকী এবং উইঘুর নির্যাতনের প্রতিবাদে এই কর্মসূচীতে প্রধান অতিথির বক্তব্যে সম্মিলিত ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা জাফরুল্লাহ খান বলেন, চীন সারা পৃথিবীকে ঋণের ফাঁদে ফেলে একধারে মানবাধিকার লঙ্ঘন করে যাচ্ছে। বিভিন্ন দেশের সরকার এমনকি ইসলামী বিশ্বের সরকারগণও মুখে কুলুপ এটে বসে আছেন। চীনের অর্থের মোহে অনেকেই কথা বলতে চান না। এহেন পরিস্থিতিতে বাংলাদেশ সহ সারা বিশ্বের সকল দেশকে বেইজিংয়ে অনুষ্ঠিত হতে যাওয়া ২০২২ সালের শীতকালীন অলিম্পিক কূটনৈতিকভাবে বয়কট করা উচিৎ।

সাম্প্রতিক সময়ে চীনে উইঘুর নির্যাতনের ভয়াবহতা সম্পর্কে দলটির মহাসচিব অ্যাডভোকেট খায়রুল আহসান বলেন, চীন সরকার সারা বিশ্বের প্রতিবাদকে অগ্রাহ্য করে কয়েক দশক ধরে উইঘুর, হান মুসলিম ও স্বাধীনতাকামী মানুষকে গুম, হত্যা, ধর্ষণ, নীপিড়ন ও জোরপূর্বক ক্যাম্পে আটক রেখে মানবাধিকার লঙ্ঘন করছে।

তিনি আরও বলেন, সারা বিশ্বের মুসলিম শাসক বিশেষ করে মধ্যপ্রাচ্যের শাসকগণ চীনের বিরুদ্ধে প্রতিবাদী হলে চীনের এহেন সাম্প্রদায়িক কর্মকা- বন্ধ হতে বাধ্য। তিনি চীনা পণ্য বয়কট ও চীনের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক বন্ধের আহ্বান জানান। পাশাপাশি জাতিসংঘকে চীনের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা করার জন্য আহ্বান জানান।


আরশিকথা বাংলাদেশ সংবাদ

৪ঠা জুন ২০২১
 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

test banner