সাধারণ ডিগ্রী কলেজে ২০ জন এবং ডিপ্লোমা টেকনিক্যাল ইনস্টিটিউটে ৫ জন অধ্যক্ষ নিয়োগের সিদ্ধান্ত মন্ত্রিসভায়ঃ ত্রিপুরা - আরশি কথা

আরশিকথা ঝলক

Home Top Ad

test banner

Post Top Ad

test banner

মঙ্গলবার, ১৩ জুলাই, ২০২১

সাধারণ ডিগ্রী কলেজে ২০ জন এবং ডিপ্লোমা টেকনিক্যাল ইনস্টিটিউটে ৫ জন অধ্যক্ষ নিয়োগের সিদ্ধান্ত মন্ত্রিসভায়ঃ ত্রিপুরা

নিজস্ব প্রতিনিধি, আগরতলা,আরশিকথাঃ


সাধারণ ডিগ্রী কলেজগুলোতে  ২০ জন নিয়মিত অধ্যক্ষ নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য মন্ত্রিসভা। সংশোধিত নীতি গ্রহণ করে টিপিএসসি'র মাধ্যমে ৫ বছরের জন্য এই পদগুলি পূরণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজ্যের ছয়টি ডিপ্লোমা টেকনিক্যাল ইনস্টিটিউটের মধ্যে পাঁচটিতে অধ্যক্ষ নিয়োগের সিদ্ধান্ত গৃহিত হয়েছে। মঙ্গলবার মহাকরণের প্রেস কনফারেন্স হলে সাংবাদিক সম্মেলনে এ সংবাদ জানান শিক্ষামন্ত্রী রতন লাল নাথ।

শিক্ষা মন্ত্রী বলেন, ২০১৪ সালের পর থেকে সাধারণ ডিগ্রী কলেজগুলোতে অধ্যক্ষ নিয়োগ হয়নি। তাই নিয়োগ নীতি সংশোধন করে এই পদগুলিতে নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য মন্ত্রিসভা। ইউজিসি গাইডলাইন অনুসারে পাঁচ বছরের জন্য অধ্যক্ষ পদে নিয়োগ করা হবে।পরবর্তী সময় পারফরম্যান্সের ভিত্তিতে আরো ৫ বছর সময়সীমা বাড়ানোর সুযোগ থাকবে। পূর্বের নিয়োগ নীতিতে একজন অধ্যক্ষ অবসরে যাওয়া পর্যন্ত এই পদে বহাল থাকতেন। পূর্বের নিয়োগ নীতি অনুসারে মোট পদের অর্ধেক সরাসরি নিয়োগের মাধ্যমে ও অবশিষ্ট অর্ধেক পদ পদোন্নতির ভিত্তিতে পূরণ করা হতো। কিন্তু বর্তমান সংশোধিত নিয়ম নীতি অনুসারে ১০০ শতাংশ অধ্যক্ষ পদে সরাসরি নিয়োগ করা হবে। অ্যাসিস্ট্যান্ট অফিসার ও এসোসিয়েট প্রফেসর পদে ১৫ বছরের কাজের অভিজ্ঞতা থাকলে এই ক্ষেত্রে সুযোগ থাকবে। সাথে পিএইচডি, পাবলিকেশন, রিসার্চ, সেমিনার আয়োজন করার অভিজ্ঞতার বিষয়টিও স্থান পাবে। এই পদ্ধতিতে নিয়োগপ্রাপ্ত অধ্যাপকদের প্রাথমিক টেকনিক্যাল ইনস্টিটিউটে এ.আই.সি.টি.ই. নিয়ম অনুসারে অধ্যক্ষ নিয়োগ করা হবে। এ ক্ষেত্রেও ডিগ্রী কলেজের মতো একই পদ্ধতিতে নিয়োগ করা হবে।


আরশিকথা ত্রিপুরা সংবাদ


ছবিঃ সুমিত কুমার সিংহ

১৩ই জুলাই ২০২১
 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

test banner