আই এস অফিসে পড়ুয়াদের জন্য আধার কেন্দ্রঃ ত্রিপুরা

বিশেষ প্রতিনিধি,আগরতলা,আরশিকথাঃ


প্রাক প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণি অবধি পড়ুয়াদের জন্য আধার তালিকাভুক্ত করার বিশেষ উদ্যোগ নিলো বুনিয়াদি শিক্ষা দফতর। এবছর ৩০ হাজার পড়ুয়াকে আধার তালিকাভুক্ত করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। তাই রাজ্যের সব-কটি বিদ্যালয় পরিদর্শক অফিসে এরজন্য আধার কেন্দ্র গড়ে তোলার উদ্যোগ নেওয়া হয়েছে।  আধার কার্ড করতে গিয়ে পড়ুয়াদের অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। তাছাড়া আধার কার্ড যেখানে করানো হয় সেখানে দীর্ঘলাইন থাকে। কিন্তু এবার পড়ুয়াদের জন্য আধার কেন্দ্র গড়ে তোলা হয়েছে বিদ্যালয় পরিদর্শক অফিসে। ৮টি জেলার ৫৯টি বিদ্যালয় পরিদর্শক অফিসে শুক্রবার একযোগে সব-কটি আধার কেন্দ্র-র উদ্বোধন হয় ।


১৯ নভেম্বর মূল আয়োজনটি হয়েছে রূপাইছড়ি বিদ্যালয় পরিদর্শক অফিসে।
প্রধান অতিথি হিসেবে ছিলেন  দক্ষিণ ত্রিপুরা জেলার জেলাশাসক সাজু ওয়াহিদ যিনি আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেছেন। আজ এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এসডিএম সাউথ , ডিইও সাউথ পল্লব সাহা  , Spoic অভিজিৎ বিশ্বাস , District Pedagogy coordinator  দেবব্রত সরকার  , OSD কালিপ্রসাদ চাকমা ।
এ সম্পর্কিত বিষয়ে রাজ্য  নোডাল অফিসার অভিজিৎ সমাজপতি বক্তব্যতে বলেন ,  রাজ্যের ৮টি জেলার ৫৯টি বিদ্যালয় পরিদর্শক অফিসে শুক্রবার একযোগে সব-কটি আধার কেন্দ্রের উদবোধন হয়েছে । কারণ স্কুল পড়ুয়াদের জন্য আধার কার্ড এখন খুব দরকার। কারণ স্টাইপেন্ড থেকে শুরু করে অন্যান্য বিষয়েও আধার কার্ড করতে হয়। কিন্তু এবার পড়ুয়াদের জন্য আধার কেন্দ্র গড়ে তোলার উদ্যোগ নেওয়া হয়েছে সব বিদ্যালয় পরিদর্শক অফিসে। তাতে পড়ুয়াদের জন্য একদিকে যেমন সুবিধা হবে অন্যদিকে আধার কার্ড করানোর জন্য কোনো ঝামেলা পোহাতে হবে না। জানা গেছে বুনিয়াদি শিক্ষা দফতর কর্তৃক এ উদ্যোগ নেওয়া হয়েছে। ইতিপূর্বে তারজন্য কর্মচারীদের কাজের দায়িত্বও দেওয়া হয়েছে। এবছর ৩০ হাজার পড়ুয়ার জন্য আধার কার্ড করানো হবে বলে টার্গেট নেওয়া হয়েছে। বেসরকারি ও সরকার অনুদান প্রাপ্ত স্কুলগুলোর পড়ুয়াদের জন্য এ আধার কার্ড করানো যাবে।

এই উদ্যোগটি নিয়ে দক্ষিণ জেলার ডি.এম সাজু ওয়াহিদ,আই এ এস ভূয়সী প্রশংসা করেছেন ।


আরশিকথা ত্রিপুরা সংবাদ

২০শে নভেম্বর ২০২১

 

Post a Comment

নবীনতর পূর্বতন