ত্রিপুরা প্রকাশনা মঞ্চ -এর পাঁচ দিনের লিটল ম্যাগাজিন ও গ্রন্থমেলা আগরতলায়

বিশেষ প্রতিনিধি,আগরতলা,আরশিকথাঃ


ত্রিপুরায় প্রথমবার  লিটল ম্যাগাজিন প্রদর্শনী  ও গ্রন্থমেলার  আয়োজন করল  ত্রিপুরা প্রকাশনা মঞ্চ। ১৪ থেকে ১৮ নভেম্বর দআগরতলার  ত্রিপুরা  স্টুডেন্ট হেল্থ হোম অডিটোরিয়ামে ৫ দিনের   লিটল ম্যাগাজিন প্রদর্শনী  ও গ্রন্থমেলার  উদ্বোধন করবেন  কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ও সাহিত্যিক পবিত্র সরকার । প্রতিদিন  সকাল এগারোটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত চলবে লিটল ম্যাগাজিন প্রদর্শনী ও গ্রন্থমেলা । উদ্বোধনী পর্বে উপস্থিত থাকবেন কথাসাহিত্যিক  মানস  দেববর্মন,আসাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য তপোধীর ভট্টাচার্য,কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মৃন্ময় প্রামাণিক,ত্রিপুরা বিশ্ববিদ্যালয়ের  অধ্যাপিকা পরামাশ্রী দাসগুপ্ত ও কথাসাহিত্যিক বিকাশ সরকার প্রমুখ।

উদ্বোধনী সংগীত পরিবেশন করবেন তিথি দেববর্মন, ৫ দিনের লিটল ম্যাগাজিন প্রদর্শনী  ও গ্রন্থমেলার  মঞ্চে সঙ্গীত পরিবেশন করবেন অনিতা ভট্টাচার্য, শাশ্বতী দাস,মীনাক্ষী ভট্টাচার্য , সুস্মিতা চক্রবর্তী, হবে কবি সম্মেলন। ত্রিপুরার প্রকাশনা :প্রচ্ছদ বিষয়ে আলোচনায় অংশ গ্রহণ করবেন,স্বপন নন্দী ,মিতালি চক্রবর্তী ,অপর্ণা সিনহা ,উমা মজুমদার ।লিটল ম্যাগাজিন সম্পাদকীয় বৈঠক লিটল ম্যাগাজিনের সুখ -অসুখ আলোচনায় অংশগ্রহণ করবেন দেবব্রত দেব,অজয় সোরেন সাঁওতাল,অমলকান্তি চন্দ, গৌরাঙ্গ সরকার, বিশ্বজিৎ নন্দী, সন্দীপ সাহু, সন্ধ্যা দেবনাথ ,সনজিৎ বণিক,হারাধন বৈরাগী ,রসরাজ নাথ ,নিবারণ নাথ,সুজিত দেব ,নির্মল দত্ত। কথাসাহিত্য পাঠ ও পাঠান্তর বিষয়ক সেমিনারে অংশগ্রহণ করবেন শ্যামল বৈদ্য,জহর দেবনাথ,পদ্মশ্রী মজুমদার। আবৃত্তিতে অংশগ্রহণ করবেন  বৈশম্পায়ন চক্রবর্তী, মুজাহিদ রহমান, পাঞ্চালী আচার্য।

ত্রিপুরায় প্রবন্ধচর্চা ও সমাপ্তি অনুষ্ঠানে অংশ গ্রহণ করবেন   ড.রবীন্দ্রকুমার দত্ত, বিমল চক্রবর্তী, নিয়তি রায়বর্মন,রিন্টুলাল দাস,মলয় দেব ,রামেশ্বর ভট্টাচার্য, বিথীকা চৌধুরী এবং অশোকানন্দ রায়বর্দ্ধন ।

ত্রিপুরায় ভিন্ন ভাষাচর্চা বিষয়ক আলোচনায় অংশ গ্রহণ করবেন বিকাশরাই দেববর্মা,নিরঞ্জন চাকমা,ক্রাইরী মগ চৌধুরী ,বিপ্লব উরাং ,অরুণকুমার চাকমা,প্রিতমকুমার সিনহা,এল বীর মঙ্গল সিনহা। লিটল ম্যাগাজিন ও অন্যান্য সম্মাননা পাবেন তরুণ কবি তপন দেবনাথ স্মৃতি  সম্মাননা শুভ্রশংকর দাশ ,কবি হিমাদ্রি দেব স্মৃতি সম্মাননা পাবেন মীনাক্ষী ভট্টাচার্য ,মানিক চক্রবর্তী স্মৃতি গল্লকার সম্মাননা পাবেন দেবব্রত দেব ,জয়া গোয়ালা স্মৃতি কথাসাহিত্যিক সম্মাননা পাবেন মাধুরী লোধ,দীনেন কান্তি ভট্টাচার্য স্মৃতি প্রাবন্ধিক সম্মাননা পাবেন ড.রবীন্দ্রকুমার দত্ত, চিন্ময় রায় স্মৃতি চিত্রশিল্পী সম্মাননা পাবেন স্বপন নন্দী ,বাচিকশিল্পী সম্মাননা পাবেন উদয়শংকর ভট্টাচার্য ,শুভ্রা ধর,রমাপ্রসাদ দত্ত স্মৃতি লিটল ম্যাগাজিন সম্পাদক সম্মাননা পাবেন শাব্দিক সম্পাদক  সনজিৎ বণিক অনার্য সম্পাদক রসরাজ নাথ ,প্রতিবিম্ব সম্পাদক  তারাপ্রসাদ বণিক,জলীয় সংবাদ সম্পাদক গোপেশ চক্রবর্তী,রসমালাই সম্পাদক  অমলকান্তি চন্দ, ভুবনডাঙা সম্পাদক  জহরলাল দাস,প্রবাহ সম্পাদক জহর দেবনাথ,রূপান্তর সম্পাদক  রাজীব মজুমদার, সুমিতা সম্পাদক  সুমিতা বর্ধন,সুমিতা ধর বসু ঠাকুর স্মৃতি  অনলাইন সাহিত্য পত্রিকা  সম্মাননা পাবেন দৈনালী  সম্পাদক  মিঠু মল্লিক বৈদ্য, মনন.স্রোত  সম্পাদক  জয় দেবনাথ ,মধুসূধন দেববর্মা স্মৃতি সংগীত-নাটক-নৃত্যশিল্পী সম্মাননা পাবেন, সংগীতে রীতা চক্রবর্তী, নাটকে শ্যামলকান্তি দে, দিনেশ চন্দ্র সাহা স্মৃতি প্রকাশক সম্মাননা পাবেন পৌনমি প্রকাশনীরন নিলিপ পোদ্দার,ঝুমুর প্রকাশনীর বিপ্লব উরাং, বিমল চৌধুরী  স্মৃতি আজীবন স্বীকৃতি সম্মাননা পাবেন কথাসাহিত্যিক মানস দেববর্মন,অপরাজিতা রায় স্মৃতি ছড়াকার সম্মাননা পাবেন চুনী দাস,শ্যামলাল দেববর্মা স্মৃতি অন্যভাষা চর্চা সম্মাননা পাবেন যোগমায়া চাকমা ও অরুণকুমার চাকমা।প্রসঙ্গত, ২০১৮ সালের ২৩  অক্টোবর  উত্তর পূর্বাঞ্চল পাবলিশার্স গিল্তের প্রতিষ্ঠা হয়েছিল সারা ভারতের সম্মিলিত একটি প্রকাশনা মঞ্চের রূপ প্রদান করার জন্য। এই সংস্থারই নবরূপে নামকরণ করা হয় ত্রিপুরা প্রকাশনা মঞ্চ।ত্রিপুরা প্রকাশনা মঞ্চ  বিশ্বস্ততা, দায়বদ্ধতা ও পাঠক তৈরীর জন্য বইপত্র আন্দোলনের শরিক হয়ে কাজ করার জন্য অঙ্গীকারবদ্ধ বলে জানান আয়োজকরা। মেলায় প্রতিটি লিটল ম্যাগাজিনের জন্য থাকবে আলাদা আলাদা টেবিল।ত্রিপুরা প্রকাশনা মঞ্চ সমস্ত লিটল ম্যাগাজিনকে সম্মান জানাতেই  আয়োজন করেছে লিটল ম্যাগাজিন প্রদর্শনী ও গ্রন্থমেলা।  সকলস্তরের লেখক পাঠক ও সাংস্কৃতিক ব্যক্তিত্বদের  আন্তরিক সহযোগিতা কামনা করেন প্রকাশনা মঞ্চের সম্পাদক গোবিন্দ ধর ও সভাপতি  বিজন বোস।


আরশিকথা প্রচার-বিনোদন বিভাগ

১লা নভেম্বর ২০২১

 

Post a Comment

নবীনতর পূর্বতন